Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় তিতাস গ্যাস

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গ্যাসের মার্জিন পুনর্মূল্যায়ন করার জন্য আমরা জ্বালানি নিয়ন্ত্রণ সংস্থা বিইআরসির কাছে আবেদন করেছি। আমরা বিনিয়োগকারীদের স্বার্থরক্ষা করার জন্য চেষ্টা করছি বলে মন্তব্য করেছেন তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির চেয়ারম্যান জ্বালানি সচিব নাজিমউদ্দিন চৌধুরী। সোমবার রাজধানীর অফিসার্স ক্লাবে কোম্পানির ৩৫তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এই মন্তব্য করে তিনি বলেন, গ্যাস যদি পাওয়ার সেক্টরে সরবরাহ করে বিদ্যুৎ উৎপাদন করি তবে এই গ্যাস বিক্রি করে আসবে ৮০ হাজার কোটি টাকা। তাই বেশি মুনাফা চাইলে বাসাবাড়িতে গ্যাস সংযোগ বন্ধ করে দেয়া উচিত। এতে মুনাফা বেশি হবে। পেট্রোবাংলার তথ্য মতে, এখন বাসাবাড়িতে মোট গ্যাসের ২০ শতাংশ ব্যবহার হয়। যা বিক্রি করে আসে ১ হাজার ৩৪০ কোটি টাকা।
তিনি আরও বলেন, ঢাকা শহরের নিচ দিয়ে যেভাবে গ্যাসের লাইন গেছে। যদি কোনো প্রাকৃতিক দুর্যোগ হয় তাহলে বড় ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। পৃথিবীর খুব কম দেশেই ন্যাচারাল গ্যাস ব্যবহারে রান্না করা হয়। এখান থেকে বেরিয়ে আসছে সবাই। জানা গেছে, ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের নভেম্বর পর্যন্ত সময়ে ৮২০ কিলোমিটার গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এতে সাড়ে ৪ লাখ চুলার সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। এ জন্য ৩৬৪টি অভিযান পরিচালনা করা হয়েছে। অনুষ্ঠানে কোম্পানি ঘোষিত ২০ শতাংশ লভ্যাংশের অনুমোদন দেয় বিনিয়োগকারীরা।
কোম্পানি সচিব মোস্তাক আহমেদের সঞ্চালনায় কোম্পানির পরিচালক মোহাম্মদ ইকবাল, ইস্তিয়াক আহমেদ, ইঞ্জিনিয়ার খালেদ মাহমুদ, খান মনিরুল ইসলাম মোস্তাক, ইঞ্জিনিয়ার মীর মশিউর রহমান, স্বতন্ত্র পরিচালক এম রফিকুল ইসলামসহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাস

৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৯ জানুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ