Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রুশ অভিযানে ইউক্রেনের ৭৮ আর্টিলারি ধ্বংস

২৪০ সেনা নিহত মলদোভাকে ‘পরবর্তী ইউক্রেন’ বানাতে চাইছে পশ্চিমারা: ল্যাভরভ  উগলেদারে ইউক্রেনের সরবরাহ রুট বন্ধ করে দিয়েছে রুশ সেনা  ইউক্রেনকে অস্ত্র দেয়ার বদলে ক‚টনৈতিক পন্থা গ্রহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ বৃহস্পতিবার রিপোর্ট করেছেন যে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চলাকালীন রাশিয়ান বাহিনী গত দিনে ৭৮টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিটকে গুলি করার জন্য প্রস্তুত অবস্থায় আঘাত করেছে।

‘অপারেশনাল-কৌশলগত বিমান, ক্ষেপণাস্ত্র সৈন্য এবং রাশিয়ান বাহিনীর আর্টিলারি ১০৫টি এলাকায় ফায়ারিং পজিশনে থাক ৭৮টি আর্টিলারি ইউনিট, জনশক্তি এবং সামরিক হার্ডওয়্যারে আঘাত করেছে,’ মুখপাত্র বলেছেন। রাশিয়ান যুদ্ধবিমান এবং আর্টিলারি কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর ইউনিটগুলিতে হামলা চালিয়েছে, এতে শত্রæর ২৫ সেনা নিহত হয়েছে। ‘কুপিয়ানস্কের দিকে, সেনাবাহিনীর বিমান এবং পশ্চিমা যুদ্ধদলের আর্টিলারি লুহানস্ক পিপলস রিপাবলিকের নোভোসিওলোভস্কয়ের বসতির কাছে ইউক্রেনীয় সেনাবাহিনীর ৯২ তম যান্ত্রিক ব্রিগেডের ইউনিটগুলিতে হামলা চালায়। এতে ২৫ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকর্মী, একটি সাঁজোয়া যুদ্ধ যান এবং দুটি মোটর গাড়ি ধ্বংস হয়েছে। উপরন্তু, খারকভ অঞ্চলের ভলচানস্কের বসতি এলাকায়, তিনটি ইউক্রেনীয় গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার আঘাত করেছে,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রাশিয়ান বাহিনী ক্রাসনি লিমান এলাকায় ইউক্রেনের সেনা ইউনিটের ক্ষতি করেছে, গত দিনে ১০০ জনেরও বেশি শত্রæ সৈন্যকে নির্ম‚ল করেছে, তিনি বলেছিলেন। পাশাপাশি, ডোনেৎস্ক এলাকায় রুশ বাহিনী গত ২৪ ঘণ্টায় ৫০ জনের মতো ইউক্রেনীয় সৈন্য, একটি ট্যাঙ্ক, একটি সাঁজোয়া কর্মী বাহক, দুটি পিকআপ ট্রাক, একটি এমস্টা-বি হাউইৎজার এবং একটি ডি-৩০ হাউইৎজার ধ্বংস করেছে। রাশিয়ান বাহিনী গত দিনে জাপোরোজিয়ে অঞ্চলে এবং উগলেদারের কাছে ৬৫ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকে ধ্বংস করেছে। হামলায় চারটি ইউক্রেনীয় সাঁজোয়া যুদ্ধ যান এবং দুটি মোটর গাড়িও ধ্বংস করা হয়েছে, জেনারেল নির্দিষ্ট করে বলেছেন। রাশিয়ান বাহিনী গত দিনে ইউক্রেনের দুটি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘খেরসন দিক থেকে, খেরসন শহরের এলাকায় এবং খেরসন অঞ্চলের জিমিয়েভকার বসতিতে আর্টিলারি ফায়ারের ফলে ইউক্রেনীয় সেনাবাহিনীর দুটি গোলাবারুদ ডিপো ধ্বংস হয়ে গেছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান যুদ্ধবিমান গত দিনে জাপোরোজিয়ে অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর দুটি রাডার স্টেশন ও ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ক্রামতোর্স্কের কাছে মার্কিন তৈরি দুটি মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে পাঁচটি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান এবং মার্কিন তৈরি হিমারস মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের চারটি রকেটকে গুলি করে ধ্বংস করেছে, তিনি জানিয়েছেন।

কোনাশেনকভ রিপোর্ট করেছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রুশ বাহিনী ৩ হাজারের বেশি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান ধ্বংস করেছে। ‘সব মিলিয়ে, বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে নিম্নলিখিত লক্ষ্যগুলি ধ্বংস করা হয়েছে: ৩৮১টি বিমান, ২০৬টি হেলিকপ্টার, ৩,০০১টি মনুষ্যবিহীন আকাশযান, ৪০২টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৭,৭১৯টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,০০৩টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৯৮১টি ফিল্ড আর্টিলারি বন্দুক ও মর্টার এবং ৮,২৪৯টি বিশেষ সামরিক মোটর যান,’ মুখপাত্র বলেছেন।

মলদোভাকে ‘পরবর্তী ইউক্রেন’ বানাতে চাইছে পশ্চিমারা : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন যে, সবাই ইউক্রেনের পরিস্থিতি সমাধান করতে চায় তবে শেষে ফলাফলটি গুরুত্বপূর্ণ ছিল, সময় নয়। তিনি আরও বলেন যে, পশ্চিমারা মলদোভাকে ‘পরবর্তী ইউক্রেনে’ পরিণত করতে চাইছে এবং তিনি আশ্বস্ত করেছেন যে, রাশিয়া বর্তমান পরিস্থিতি নিজেরাই মোকাবেলা করবে এবং আরও শক্তিশালী হয়ে উঠবে।

বৃহস্পতিবার টিভি নিউজ অ্যাঙ্কর দিমিত্রি কিসেলিভের সাথে একটি সাক্ষাতকারে ল্যাভরভ বলেন, পশ্চিমা দেশগুলো মলদোভাকে ‘পরবর্তী ইউক্রেনের’ ভ‚মিকা পালনের উস্কানি দিচ্ছে, কারণ মাইয়া সান্দু, যাকে তারা গণতান্ত্রিক পদ্ধতির বাইরে যেয়ে রাষ্ট্রের প্রধান হিসাবে বসাতে পেরেছিল, তিনি ‘ন্যাটোতে যোগ দিতে আগ্রহী’। তিনি রোমানিয়ার সাথে যোগ দিতে এবং বাস্তবে প্রায় সব কিছু করার জন্যই ‘প্রস্তুত’।” ট্রান্সনিস্ট্রিয়াতে ‘ফাইভ প্লাস ওয়ান’ গ্রæপের মধ্যে কার্যক্রম পুনরায় শুরু করতে মলদোভার অস্বীকৃতি থেকে অনেক কিছেই বোঝা যায়। এটি স্পষ্ট করে যে, মলদোভান কর্তৃপক্ষ ‘শক্তি দ্বারা ট্রান্সনিস্ট্রিয়া সমস্যা সমাধান করতে চায়’। তিনি বলেন, পশ্চিমারা জর্জিয়াকে রাশিয়ার জন্য আরেকটি বিরক্তিতে পরিণত করতে চায় কিন্তু দেশটির কর্তৃপক্ষ মস্কোর উপর নিষেধাজ্ঞায় যোগদানের দাবি সত্তে¡ও তাদের জাতীয় স্বার্থ দ্বারা পরিচালিত হচ্ছে।

ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সবাই চায় ইউক্রেনের সংঘাতের অবসান হোক, তবে যেটা গুরুত্বপূর্ণ তা হল সময় নয় বরং ‘একটি গুণগত শেষ ফলাফল যা আমরা আমাদের জাতির জন্য সুরক্ষিত করতে পারি, যারা রাশিয়ান সংস্কৃতির অংশ থাকতে চায় এবং কিয়েভ জান্তা দ্বারা পশ্চিমা যোগসাজশে যারা বছরের পর বছর ধরে বঞ্চিত ছিল। এই মুহুর্তে, আমরা আমাদের পশ্চিমা সহকর্মীদের দ্বারা ঘোষিত নীতির উপর ভিত্তি করে কাজ করছি: যুদ্ধক্ষেত্রে বিজয় অর্জন করা উচিত। এটি তাদের সূত্র, এবং তারাই আলোচনা করতে অস্বীকার করেছিল।’
রাশিয়া ইউক্রেনের সেনাবাহিনীকে এমন দূরত্বে ঠেলে দিতে চাইছে যেখান থেকে তারা আর কোনো হুমকি সৃষ্টি করবে না। ‘পশ্চিমের কাছ থেকে কিয়েভ সরকার যত বেশি দূরপাল্লার অস্ত্র পাবে, মস্কোকে আমাদের দেশের অংশগুলি থেকে তাদেরকে আরও পিছনে ঠেলে দিতে হবে,’ ল্যাভরভ বলেন, ‘চারটি নতুন অঞ্চল ... একটি গণভোটের পর রাশিয়ায় যোগ দিয়েছে।’ কিয়েভকে সামরিক সহায়তা বৃদ্ধি শুধুমাত্র সংঘাত বৃদ্ধির দিকে পরিচালিত করবে। ‘সবকিছু কিছু হেলমেট দিয়ে শুরু হয়েছিল, তারপরে ছোট অস্ত্র ছিল, এবং এখন তারা খোলাখুলিভাবে যুদ্ধ বিমানের কথা বলছে।’

ল্যাভরভ জানান, রাশিয়া অপারেশনের প্রথম বার্ষিকীতে জারি করা একটি ‘প্রতিবেদন’ নিয়ে কাজ করছে, যেখানে ইউক্রেনে মার্কিন পরিচালিত সামরিক জৈবিক পরীক্ষাগার এবং নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে বিস্ফোরণে ওয়াশিংটনের সরাসরি জড়িত থাকার বিষয়ে প্রমাণ তুলে ধরা হচ্ছে। তিনি বলেন, ‘এখানে একটি অনেক কিছু প্রত্যাহার করতে হবে এবং মার্কিন আধিপত্য অর্জনের জন্য যে পদ্ধতি ব্যবহার করে তা প্রকাশ করতে হবে।’
উগলেদারে ইউক্রেনের সরবরাহ রুট বন্ধ করে দিয়েছে রুশ সেনা : ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর ভারপ্রাপ্ত প্রধানের উপদেষ্টা ইগর কিমাকভস্কি বৃহস্পতিবার বলেছেন, রাশিয়ান সৈন্যরা উগলেদার শহরের বেশ কয়েকটি প্রধান রাস্তা কেটে ফেলেছে, যা ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী গোলাবারুদ সরবরাহ করতে এবং সৈন্যদের পুনরায় মোতায়েন করতে ব্যবহার করে।
তিনি চ্যানেল ওয়ানকে বলেন, ‘শত্রæরা গোলাবারুদ এবং জনশক্তি সরবরাহের জন্য ব্যবহার করে এমন বেশ কয়েকটি প্রধান রাস্তা উগলেদারে বিচ্ছিন্ন করা হয়েছে।’ কিমাকোভস্কি উল্লেখ করেছেন যে, রাশিয়ান বাহিনী উগলেদার এবং আর্টিওমভস্ক শহর (যাকে ইউক্রেনের বাখমুত বলা হয়) ঘিরে ফেলার জন্য ‘সাঁড়াশি’ আক্রমণের কৌশল ব্যবহার করছে। এটি আর্টিওমভস্কে প্রায় (সম্পন্ন) হয়েছে,’ তিনি যোগ করেছেন।

রাশিয়ান বাহিনী সাম্প্রতিক মাসগুলিতে আর্টিওমভস্কের জন্য লড়াইয়ে নিযুক্ত রয়েছে। ডোনেৎস্ক নেতা ডেনিস পুশিলিন এর আগে বলেছিলেন যে, শহরটি দখল করার মাধ্যমে রুশ সেনা ডনবাসের উত্তরে অগ্রসর হতে পারবে। ডিপিআর কর্মকর্তারা আরও বলেছেন যে, উগলেদার একটি গুরুত্বপূর্ণ লজিস্টিক হাব, যার নিয়ন্ত্রণ নেয়ার ফলে মেরিঙ্কা ফ্রন্টলাইনে অবস্থানরত ইউক্রেনীয় বাহিনীর সরবরাহ বন্ধ করা সম্ভব হবে যেখান থেকে ডোনেৎস্কের পশ্চিম অংশে গোলাগুলি চালানো হয়।

ইউক্রেনকে অস্ত্র দেয়ার বদলে ক‚টনৈতিক পন্থা গ্রহণের আহŸান জার্মান রাজনীতিবিদের : জার্মানি ইউক্রেনের সংঘাতের একটি পক্ষ নয় এবং ইউক্রেনে অস্ত্র পাঠানো বন্ধ করা উচিত, অল্টারনেটিভ ফর জার্মানি পার্টির কোÐচেয়ারম্যান টিনো ক্রুপাল্লা বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন।

‘আমরা প্রথম থেকেই এর সমালোচনা করে আসছি,’ তিনি কিয়েভকে অস্ত্র সরবরাহের বিষয়ে মন্তব্য করেছেন, ‘এ বৃত্ত ভাঙ্গা দরকার।’ ‘এটি আমাদের যুদ্ধ নয়, আমরা এটির একটি পক্ষ নই,’ পূর্ব জার্মানির সিলো হাইটসে সোভিয়েত যুদ্ধের স্মৃতিসৌধে ফুল দেয়ার অনুষ্ঠানে অংশ নিয়ে এ রাজনীতিবিদ বলেছিলেন। ‘একটি সমাধান খোঁজার জন্য ক‚টনীতি এবং আলোচনার প্রয়োজন,’ ক্রুপাল্লা উল্লেখ করেছেন। গত সপ্তাহে, জার্মানি ইউক্রেনে ১৪টি লেপার্ড ২ ট্যাঙ্ক পাঠানোর অনুমোদন দিয়েছে এবং অন্যান্য দেশকে এই ধরনের ট্যাঙ্ক পুনরায় রপ্তানির অনুমতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সূত্র: তাস।

নর্ড স্ট্রিমে নাশকতায় যুক্তরাষ্ট্র ‘সরাসরি অংশগ্রহণ করেছে’: বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন যে, গত বছর বাল্টিক সাগরের নীচে রাশিয়ার নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করা বিস্ফোরণের সাথে যুক্তরাষ্ট্র সরাসরি জড়িত ছিল। রাষ্ট্রীয় টিভিতে একটি সাক্ষাৎকারে, ল্যাভরভ আরও বলেছিলেন যে, পশ্চিমারা ইউক্রেন নিয়ে রাশিয়ার আলোচনার অস্বীকৃতি সম্পর্কে মিথ্যা বলছে এবং মলদোভা, জর্জিয়া এবং মধ্য এশিয়ার প্রাক্তন সোভিয়েত রাজ্যগুলিকে মস্কোর বিরুদ্ধে পরিণত করার চেষ্টা করছে। তিনি আরও বলেছিলেন যে, মস্কোর পরিকল্পনা ছিল ২৪ ফেব্রæয়ারি রাশিয়ার সশস্ত্র বাহিনীকে ইউক্রেনে পাঠানোর বার্ষিকী উপলক্ষে বিশ্বজুড়ে পশ্চিমা এবং মিত্র দেশগুলি দ্বারা সাজানো ইউক্রেনপন্থী প্রচারণাকে ছাপিয়ে দেয়ার।

তিনি যোগ করেছেন যে, রাশিয়ান ক‚টনীতিকরা বিশদ বিবরণ প্রদান না করেই নিউইয়র্ক এবং অন্য কোথাও পশ্চিমা নেতৃত্বাধীন প্রচারণাগুলো ‘বিশ্বের দৃষ্টি আকর্ষণ করার জন্য একমাত্র নয়’ তা নিশ্চিত করার জন্য কিছু কাজ করছেন। ল্যাভরভ আরও বলেছেন যে, রাশিয়ান বাহিনী কিয়েভকে দীর্ঘ পাল্লার পশ্চিমা অস্ত্র সরবরাহের প্রতিক্রিয়া জানাবে একটি নিরাপদ বাফার জোন তৈরি করতে ইউক্রেনীয় বাহিনীকে তার সীমানা থেকে আরও দূরে ঠেলে দেয়ার চেষ্টা করবে। তিনি বলেছিলেন যে, সবাই ইউক্রেনের সংঘাত চেয়েছিল - যাকে মস্কো একটি ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করে - তবে কিয়েভের প্রতি পশ্চিমাদের সমর্থন রাশিয়া কীভাবে প্রচারণার কাছে এসেছিল তাতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে। দুই মার্কিন কর্মকর্তা মঙ্গলবার রয়টার্সকে বলেছেন যে, ওয়াশিংটন ২২০ কোটি ডলারের সামরিক সহায়তার একটি নতুন প্যাকেজ প্রস্তুত করছে যা প্রথমবারের মতো দীর্ঘ পাল্লার রকেট অন্তর্ভুক্ত করবে বলে আশা করা হচ্ছে।
ল্যাভরভ বলেন, ‘আমরা দেখছি পুরো ন্যাটো কীভাবে আমাদের বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে। আমরা এখন ইউক্রেনের আর্টিলারিকে এমন দূরত্বে ফিরিয়ে দিতে চাইছি যা আমাদের অঞ্চলের জন্য হুমকি সৃষ্টি করবে না। কিয়েভ সরকারকে যত বেশি অস্ত্র সরবরাহ করা হবে, আমাদের দেশের অংশ সেই অঞ্চলগুলি থেকে আমাদেরকে তত বেশি পিছনে ঠেলে দিতে হবে।’ এ প্রসঙ্গে, তিনি বলেছিলেন যে এটি একটি ‘উদ্দেশ্যমূলক বাস্তবতা’ যে রাশিয়া গত বছর ইউক্রেনের চারটি অঞ্চলকে অন্তর্ভুক্ত করে তার অঞ্চল প্রসারিত করেছে। জাতিসংঘের বেশির ভাগ দেশ এ ঘোষণাকে বেআইনি বলে নিন্দা করেছে। ক্রেমলিন বুধবার বলেছে যে, দূরপাল্লার রকেটগুলো সংঘর্ষকে বাড়িয়ে তুলবে কিন্তু তার গতিপথ পরিবর্তন করবে না। সূত্র : আল-অ্যারাবিয়া, তাস, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ