Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মলদোভাকে ‘পরবর্তী ইউক্রেন’ বানাতে চাইছে পশ্চিমারা: ল্যাভরভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২:১০ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন যে, সবাই ইউক্রেনের পরিস্থিতি সমাধান করতে চায় তবে শেষে ফলাফলটি গুরুত্বপূর্ণ ছিল, সময় নয়। তিনি আরও বলেন যে, পশ্চিমারা মলদোভাকে ‘পরবর্তী ইউক্রেনে’ পরিণত করতে চাইছে এবং তিনি আশ্বস্ত করেছেন যে, রাশিয়া বর্তমান পরিস্থিতি নিজেরাই মোকাবেলা করবে এবং আরও শক্তিশালী হয়ে উঠবে।

বৃহস্পতিবার টিভি নিউজ অ্যাঙ্কর দিমিত্রি কিসেলিভের সাথে একটি সাক্ষাতকারে ল্যাভরভ বলেন, পশ্চিমা দেশগুলো মলদোভাকে ‘পরবর্তী ইউক্রেনের’ ভূমিকা পালনের উস্কানি দিচ্ছে, কারণ মাইয়া সান্দু, যাকে তারা গণতান্ত্রিক পদ্ধতির বাইরে যেয়ে রাষ্ট্রের প্রধান হিসাবে বসাতে পেরেছিল, তিনি ‘ন্যাটোতে যোগ দিতে আগ্রহী’। তিনি রোমানিয়ার সাথে যোগ দিতে এবং বাস্তবে প্রায় সব কিছু করার জন্যই ‘প্রস্তুত’।" ট্রান্সনিস্ট্রিয়াতে ‘ফাইভ প্লাস ওয়ান’ গ্রুপের মধ্যে কার্যক্রম পুনরায় শুরু করতে মলদোভার অস্বীকৃতি থেকে অনেক কিছেই বোঝা যায়। এটি স্পষ্ট করে যে, মলদোভান কর্তৃপক্ষ ‘শক্তি দ্বারা ট্রান্সনিস্ট্রিয়া সমস্যা সমাধান করতে চায়’।

তিনি বলেন, পশ্চিমারা জর্জিয়াকে রাশিয়ার জন্য আরেকটি বিরক্তিতে পরিণত করতে চায় কিন্তু দেশটির কর্তৃপক্ষ মস্কোর উপর নিষেধাজ্ঞায় যোগদানের দাবি সত্ত্বেও তাদের জাতীয় স্বার্থ দ্বারা পরিচালিত হচ্ছে।

ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সবাই চায় ইউক্রেনের সংঘাতের অবসান হোক, তবে যেটা গুরুত্বপূর্ণ তা হল সময় নয় বরং ‘একটি গুণগত শেষ ফলাফল যা আমরা আমাদের জাতির জন্য সুরক্ষিত করতে পারি, যারা রাশিয়ান সংস্কৃতির অংশ থাকতে চায় এবং কিয়েভ জান্তা দ্বারা পশ্চিমা যোগসাজশে যারা বছরের পর বছর ধরে বঞ্চিত ছিল। এই মুহুর্তে, আমরা আমাদের পশ্চিমা সহকর্মীদের দ্বারা ঘোষিত নীতির উপর ভিত্তি করে কাজ করছি: যুদ্ধক্ষেত্রে বিজয় অর্জন করা উচিত। এটি তাদের সূত্র, এবং তারাই আলোচনা করতে অস্বীকার করেছিল।’

রাশিয়া ইউক্রেনের সেনাবাহিনীকে এমন দূরত্বে ঠেলে দিতে চাইছে যেখান থেকে তারা আর কোনো হুমকি সৃষ্টি করবে না। ‘পশ্চিমের কাছ থেকে কিয়েভ সরকার যত বেশি দূরপাল্লার অস্ত্র পাবে, মস্কোকে আমাদের দেশের অংশগুলি থেকে তাদেরকে আরও পিছনে ঠেলে দিতে হবে,’ ল্যাভরভ বলেন, ‘চারটি নতুন অঞ্চল ... একটি গণভোটের পর রাশিয়ায় যোগ দিয়েছে।’ কিয়েভকে সামরিক সহায়তা বৃদ্ধি শুধুমাত্র সংঘাত বৃদ্ধির দিকে পরিচালিত করবে। ‘সবকিছু কিছু হেলমেট দিয়ে শুরু হয়েছিল, তারপরে ছোট অস্ত্র ছিল, এবং এখন তারা খোলাখুলিভাবে যুদ্ধ বিমানের কথা বলছে।’

ল্যাভরভ জানান, রাশিয়া অপারেশনের প্রথম বার্ষিকীতে জারি করা একটি ‘প্রতিবেদন’ নিয়ে কাজ করছে, যেখানে ইউক্রেনে মার্কিন পরিচালিত সামরিক জৈবিক পরীক্ষাগার এবং নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে বিস্ফোরণে ওয়াশিংটনের সরাসরি জড়িত থাকার বিষয়ে প্রমাণ তুলে ধরা হচ্ছে। তিনি বলেন, ‘এখানে একটি অনেক কিছু প্রত্যাহার করতে হবে এবং মার্কিন আধিপত্য অর্জনের জন্য যে পদ্ধতি ব্যবহার করে তা প্রকাশ করতে হবে।’ সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ