Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেন যুদ্ধ পাকিস্তানকে প্রভাবিত করছে: পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ৭:৪৬ পিএম

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি সোমবার কূটনৈতিক উপায়ে ইউক্রেন সংঘাতের সমাধানের আহ্বান জানিয়ে বলেছেন যে, পাকিস্তানের মতো উন্নয়নশীল দেশগুলি এর অর্থনৈতিক প্রভাবের পরিপ্রেক্ষিতে নেতিবাচক পরিণতির সম্মুখীন হচ্ছে।

মস্কো সফরের সময় তার রুশ সমকক্ষ সের্গেই ল্যাভরভের সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে বক্তৃতার সময় বিলাওয়াল আশা প্রকাশ করেন যে, রাশিয়ার কূটনীতির শক্তিশালী ঐতিহ্য সংঘাতের শান্তিপূর্ণ সমাধান অর্জনে সহায়তা করবে।

তিনি বলেন, ‘আমাদের দৃঢ় বিশ্বাস যে সকল দ্বন্দ্ব শান্তিপূর্ণভাবে সমাধান করা যেতে পারে এবং এমন কোন বাধা নেই যা কূটনীতি অতিক্রম করতে পারে না এবং ইউক্রেন সংঘাতও এর ব্যতিক্রম নয়। পাকিস্তানের মতো উন্নয়নশীল দেশগুলি অর্থনৈতিক প্রভাবের ক্ষেত্রে সংঘাতের নেতিবাচক পরিণতির মুখোমুখি হচ্ছে,’ তিনি যোগ করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেছেন যে, পাকিস্তান রাশিয়ান ফেডারেশনকে পশ্চিম, দক্ষিণ এবং মধ্য এশিয়ার একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় বলে মনে করে। তিনি যোগ করেন, ‘পাকিস্তান বাণিজ্য, নিরাপত্তা, প্রতিরক্ষা, সন্ত্রাস দমন, শিক্ষা এবং জনগণের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে রাশিয়ার সাথে সহযোগিতা জোরদার করতে চায়।’

তাদের বৈঠকের মিডিয়াকে অবহিত করে, বিলাওয়াল বলেছিলেন যে তাদের ‘বন্ধুত্বপূর্ণ’ এবং ‘বিস্তারিত’ আলোচনায় জাতিসংঘ এবং সাংহাই সহযোগিতা সংস্থা (এসসিও) সহ বহুপাক্ষিক ফোরামে দ্বিপাক্ষিক সহযোগিতা ছাড়াও দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক বিষয়গুলির সমস্ত দিক অন্তর্ভুক্ত রয়েছে।

তিনি আরও বলেছিলেন যে, আফগানিস্তানে পাকিস্তান ও রাশিয়ার ‘ভালো সহযোগিতা’ রয়েছে এবং যুদ্ধ-বিধ্বস্ত দেশে শান্তি ও স্থিতিশীলতার অভিন্ন লক্ষ্য অর্জন করতে চায়। জ্বালানি সহযোগিতা সম্পর্কে বিলাওয়াল বলেছেন যে, পাকিস্তান সরকার দেশের জ্বালানি চাহিদা মোকাবেলায় প্রতিশ্রুতিবদ্ধ।

তার বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী লাভরভ বলেছেন, রাশিয়া পাকিস্তানের সঙ্গে সামরিক সহযোগিতায় সন্তুষ্ট। তিনি আরো বলেন, উভয় দেশই যৌথ মহড়া এবং সামরিক প্রশিক্ষণ সহ নিয়মিত সামরিক যোগাযোগ করছে। ল্যাভরভ জোর দিয়ে বলেছিলেন যে, এ অঞ্চল থেকে সন্ত্রাসবাদ নির্মূল করা সরাসরি আফগানিস্তানের সাথে যুক্ত ছিল। তিনি বলেছিলেন যে, পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়ালের সাথে তার আলোচনায় উভয় পক্ষই এসসিও, বিশেষ করে আফগানিস্তানে এর যোগাযোগ গ্রুপের সক্ষমতা ব্যবহার করতে সম্মত হয়েছে।

লাভরভ আগের দিন পেশোয়ার মসজিদে সন্ত্রাসী হামলার নিন্দা করেন এবং সন্ত্রাস নির্মূলের জন্য বিশ্বব্যাপী সহযোগিতার আহ্বান জানান। তিনি বলেন, বৈঠকে তারা মানবিক, সাংস্কৃতিক ও শিক্ষাগত সম্পর্ক গড়ে তোলার বিষয়ে আলোচনা করেছেন। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভুট্টো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ