Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে ইসলামিক সংস্কৃতি মুছে ফেলার চেষ্টা, এবার প্রেসিডেন্ট ভবনের বাগানের নাম বদল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ৮:৫৪ পিএম

ফের নামবদলের রাজনীতি ভারতের মোদি সরকারের। ক্ষমতায় আসার পর থেকেই ভারতে ইসলামিক সংস্কৃতি মুছে ফেলার চেষ্টা করছে বিজেপি সরকার। সেই লক্ষ্যেই এবার আরও একটি বড় পদক্ষেপ নিল নরেন্দ্র মোদির সরকার। প্রেসিডেন্ট ভবনের বাগানের নাম ‘মোগল গার্ডেন’ থেকে বদলে করা হল অমৃত উদ্যান।

শনিবার ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর ডেপুটি প্রেস সচিব নবিকা গুপ্ত এক বিবৃতি দিয়ে জানিয়েছেন, স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে দেশ ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করছে। তার সঙ্গে সামঞ্চস্য রেখেই প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু এ উদ্যানটির নাম অমৃত উদ্যান রাখছেন। ২৯ জানুয়ারি অর্থাৎ রবিবার এই সুসজ্জিত অমৃত উদ্যান নতুন করে উদ্বোধন করবেন প্রেসিডেন্ট। এমনটাই খবর প্রেসিডেন্ট ভবন সূত্রে।

এই মোগল গার্ডেন প্রেসিডেন্ট ভবনের মূল আকর্ষণগুলির মধ্যে অন্যতম। ১৫ একর জমির উপর রয়েছে এই বাগান। এটি আসলে অনেকগুলি ছোট ছোট বাগানের সমাহার। যার একেকটা একেক আকারের। বহু বিরল ফুল এই মোগল গার্ডেনে পাওয়া যায়। কাশ্মীরের মোগল গার্ডেন এবং তাজমহলের বাইরের বাগানের আদলে এটি প্রেসিডেন্ট ভবনে তৈরি করা হয়। সেকারণেই এর নাম মোগল গার্ডেন রাখা হয়েছিল। সাধারণত ৩১ জানুয়ারি থেকে ২৬ মার্চ পর্যন্ত সাধারণ নাগরিকদের জন্য এই মোগল গার্ডেন খুলে দেয়া হয়। এই সময় মরশুমি ফুলে সুসজ্জিত হয়ে ওঠে বাগান। অমৃত উদ্যান হওয়ার পর এটিকে বিশেষভাবে সক্ষম এবং কৃষকদের জন্য সারাবছর খুলে রাখার পরিকল্পনা করা হচ্ছে।

উল্লেখ্য, এর আগে বহু রাস্তা, ইমারত, জায়গা এমনকী রেল স্টেশনের নামও বদলেছে মোদি সরকার। এর অধিকাংশ ক্ষেত্রেই কেন্দ্রের বিরুদ্ধে ইসলামিক সংস্কৃতি মুছে ফেলার অভিযোগ উঠেছে। সে মোগলসরাই স্টেশনের নাম দীনদয়াল উপাধ্যায় করাই হোক, বা এলাহাবাদের নাম প্রয়াগরাজ করাই হোক। এক্ষেত্রেও সেই একই অভিযোগে সরব বিরোধীরা। সূত্র: টাইমস নাউ।

 



 

Show all comments
  • Shojib takkar ২৯ জানুয়ারি, ২০২৩, ৭:১৬ এএম says : 0
    যেহেতু তাদের নাম পরিবর্তন করতে হয়েছিল, তাদের উচিত ছিল এটির নাম রাখা গোয়াল ঘর। সমস্ত গরুর বাচ্চারা সেখানে থাকে এবং প্রস্রাব পান করে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ