Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

সিনাগগে হামলার জের, পশ্চিম তীরে আরও সেনা মোতায়েন ইসরায়েলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ২:৫৮ পিএম

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, দখলকৃত পশ্চিম তীরে আরও সেনা জড়ো করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

শুক্রবার (২৭ জানুয়ারি) জেরুজালেমের একটি সিনাগগের (ইহুদের ধর্মীয় উপাসনালয়) সামনে গুলি ছোড়েন এক ফিলিস্তিনি বন্দুকধারী। এতে ৭ ইসরায়েলি নিহত হয়েছেন। এ ঘটনার পরই পশ্চিম তীরে সেনা সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল।
এর আগের দিন পশ্চিম তীরের জেনিনে ৯ ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে দখলদার ইসরায়েলি বাহিনী। এরপর ইসরায়েলিদের ওপর এ হামলার ঘটনা ঘটে।
এ ব্যাপারে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছে পশ্চিম তীরের জুডেয়া এবং সামারিয়া বিভাগে আরেকটি ব্যাটালিয়ন মোতায়েন করা হবে।’
এদিকে এরমধ্যে ইসরায়েলি পুলিশ জানিয়েছে, ৭ ইসরায়েলিকে হত্যার ঘটনায় এখন পর্যন্ত ৪২ ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে তারা। এর মধ্যে রয়েছেন হামলাকারীর পরিবারের সদস্যরা।
পুলিশ বিবৃতিতে বলেছে, ‘জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ ৪২ জনকে গ্রেপ্তার করেছে। তাদের মধ্যে হামলাকারীর পরিবারের কয়েকজন সদস্য আছেন। এছাড়া হামলাকারীর প্রতিবেশিরাও আছেন।’
বৃহস্পতিবার জেনিনে ইসরায়েলি সেনাবাহিনীর কথিত অভিযানে ৯ ফিলিস্তিনি নিহত হওয়ার পর উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়। এর একদিন পর ইসরায়েলি নাগরিকের ওপর হামলার পর পরিস্থিতি আরও ঘোলাটে হয়েছে। এখন সামনে দ্বন্দ্ব আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্র: আল আরাবিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ