Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নাটোরে সরকারি স্কুলের জায়গা দখল করে মার্কেট-বাড়ি নির্মাণ

| প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নাটোর জেলা সংবাদদাতা : নাটোরের বড়াইগ্রাম উপজেলার ভিটা কাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি দখল করে একের পর এক মার্কেট-বাড়ি নির্মাণ করে চলেছেন স্থানীয় প্রভাবশালীরা। এমনকি বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি সভাপতি নিজেও একটি মার্কেট নির্মাণ করে ভাড়া দিয়েছেন। এভাবে স্কুলের জায়গা দখল করে মার্কেট নির্মাণ করে প্রভাবশালীরা লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন। এ ঘটনায় স্থানীয়দের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। জানা যায়, ১৯৫৮ সালে প্রায় ৩২ বিঘা জমি নিয়ে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।
বর্তমানে স্থানীয় প্রভাবশালী মহল বিদ্যালয়ের সামনের পতিত জায়গায় একের পর এক পাকা ও আধাপাকা মার্কেট নির্মাণ করে দোকান হিসেবে ভাড়া দিয়ে প্রতি মাসে ভাড়া আদায় করে পকেটে তুলছেন। এভাবে স্থানীয় প্রভাবশালীরা লাভবান হলেও বিদ্যালয় তহবিলে কোনো অর্থ জমা দেয়া হয় না। মঙ্গলবার সরেজমিনে গিয়ে দেখা যায়, সিরাজুল ইসলাম নামে এক ব্যক্তি প্রায় ৩০ হাত লম্বা জায়গা দখল করে একটি দোকান ও বসবাসের জন্য দুটি ঘর উঠাচ্ছেন। ইতোমধ্যে ইট দিয়ে ঘরের দেয়াল গাঁথা শেষ, এখন চলছে টিনের চাল উঠানোর কাজ। অপর পাশে সাবেক মেম্বার গোলাম মোস্তফা ফারাক একটি মার্কেট নির্মাণ সম্পন্ন করেছেন। এখানে তিনটি কক্ষ রয়েছে। সেগুলো মাসিক ৫শ টাকা হারে ভাড়া দেয়া হয়েছে। একইভাবে ম্যানেজিং কমিটির সভাপতি মোয়াজ্জেম হোসেন মন্ডলসহ আরো সাত-আটজন স্থায়ীভাবে আধাপাকা দোকান ঘর নির্মাণ করে ভাড়া দিয়ে রেখেছেন। এভাবে স্কুলের জমি দখল করে একের পর এক মার্কেট নির্মাণ করায় স্থানীয় লোকজনের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। এ ব্যাপারে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোছা. দিলরুবা খাতুন জানান, আগের মার্কেট নির্মাণের সময় আমরা বাধা দিলেও কোন কাজ হয়নি। এখন যে ভবনটি নির্মাণ করা হয়েছে এ ব্যাপারে আমি শিক্ষা অফিসকে জানিয়েছি। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোয়াজ্জেম হোসেন মন্ডলের কাছে জানতে চাইলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি। উপজেলা নির্বাহী অফিসার ইশরাত ফারজানা বলেন, বিষয়টি আমার জানা ছিলো না। খুব দ্রæত খোঁজ নিয়ে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্মাণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ