Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পায়ের দুর্গন্ধ দূর করার উপায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২৩, ১২:১৬ পিএম

এ এক অদ্ভুত বিষয়। শরীরের সব অংশ ঠিকঠাক, কেবল পা থেকেই ভীষণ দুর্গন্ধ। আর সেই দুর্গন্ধের কারণে অতিষ্ঠ হয়ে ওঠে আসেপাশের সবাই। যার পায়ে এই সমস্যা, সে নিজে ভুগতে থাকে অস্বস্তিতে। হয়তো এটি খুব সাধারণ সমস্যা বলে মনে করছেন। আসলে তা নাও হতে পারে। এটি হতে পারে ডায়াবেটিস বা কিডনির অসুখের লক্ষণও।

অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় পা ঘেমে এই সমস্যা দেখা দেয়। কারণ পায়ে ঘাম হলে সেখানে বৃদ্ধি পায় ব্যাকটেরিয়া। তখন জুতা-মোজা পরে থাকলে এই সমস্যা আরও বেড়ে যায়। তবে ঘামের সমস্যাই একমাত্র কারণ নয়। এছাড়া আরও অনেক কারণে দেখা দিতে পারে পায়ের দুর্গন্ধ। পায়ে দুর্গন্ধের সমস্যা সবার ক্ষেত্রে দেখা দেয় না। তুলনামূলক পুরুষদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়।

পায়ের দুর্গন্ধের কারণ

এমন অনেকে আছেন যাদের পা তুলনামূলক বেশি ঘামে। সেখান থেকেই পচা এক ধরনের গন্ধ বের হয়। অতিরিক্ত ঘাম হলে সেই সমস্যাকে বলা হয় হাইপারহাইড্রোসিস। তবে কেবল পা-ই নয়, এই অসুখে রোগীর পুরো শরীরেই অতিরিক্ত ঘামের সমস্যা দেখা দেয়। আপনার যদি এ ধরনের কোনো লক্ষণ দেখা দেয় তবে সতর্ক হোন।

প্রাইমারি ফোকাল হাইপারহাইড্রোসিস

অনেক সময় অতিরিক্ত ঘাম হওয়া বা হাইপারহাইড্রোসিসেসের কোন কারণ খুঁজে পাওয়া যায় না। এ ধরনের সমস্যাকে প্রাইমারি লোকাল হাইড্রোসিসস বলা হয়। এ ধরনের অসুখে আক্রান্ত হলে পা যেভাবেই পরিষ্কার করা হোক না কেন, ঘাম হবেই। সেইসঙ্গে দুর্গন্ধ তো থাকেই। তাই এ ধরনের অসুখ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সেকেন্ডারি ফোকাল হাইপারহাইড্রোসিস

মেডিক্যাল নিউজ টুডে অনুসারে, এ ধরনের হাইপারহাইড্রোসিসের থাকতে পারে অনেকগুলো কারণ। এ ধরনের সমস্যার নেপথ্যে জটিল কোনো অসুখ থাকাও অস্বাভাবিক নয়। এ কারণে চিকিৎসকরা পায়ে দুর্গন্ধ হলে পরামর্শ নেওয়ার কথা বলে থাকেন।

পায়ে দুর্গন্ধ হওয়ার পেছনে যেসব অসুখ থাকতে পারে-

* ডায়াবিটিস

* থাইরয়েড

* নার্ভাস সিস্টেমের সমস্যা

* লো ব্লাড প্রেশার

* ফাঙ্গাল ইনফেকশন

* মেনোপজ হট ফ্লাশেস

* কিডনির অসুখ।

যেভাবে মুক্তি পেতে পারেন

* নিয়মিত তাজা ফল, শাক-সবজি খেতে হবে। এর মানে হলো আপনার শরীর যেন পর্যাপ্ত ভিটামিনের জোগান পায় সেদিকে নজর রাখতে হবে।

* নিয়মিত পা পরিষ্কার করতে হবে। কেবল পানি দিয়ে নয়, সাবান দিয়েও পরিষ্কার করুন।

* বদ্ধ জুতা পরার আগে পাউডার দিয়ে নিলে দুর্গন্ধ থেকে মুক্তি পেতে পারেন। এই সময়



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ