Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভূমধ্যসাগরীয় হাইড্রোজেন পাইপলাইনে যোগ দিচ্ছে জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ৫:২১ পিএম | আপডেট : ৫:২২ পিএম, ২৩ জানুয়ারি, ২০২৩

ভূমধ্যসাগরীয় হাইড্রোজেন পাইপলাইনে জার্মানিও যোগ দেবে। রোববার ফরাসি প্রেসিডেন্টকে পাশে নিয়ে এ ঘোষণা দিয়েছেন চ্যান্সেলর ওলাফ শলৎস।

গত ডিসেম্বর মাসে গুরুত্বপূর্ণ এই পাইপলাইনের কথা ঘোষণা করেছিল ফ্রান্স, স্পেন এবং পর্তুগাল। বিকল্প শক্তি হিসেবে এই গ্যাস পাইপলাইন তৈরি করা হবে বলে জানানো হয়েছিল। ২০৩০ সালের মধ্যে কাজ শেষ হওয়ার কথা ছিল। বস্তুত, ফ্রান্স থেকে পর্তুগাল হয়ে স্পেন পর্যন্ত এই পাইপলাইন বিস্তৃত হলে রাশিয়ার প্রাকৃতিক গ্যাসের চাহিদা অনেকটাই কমবে বলে দাবি করা হয়েছিল।

রোববার ফ্রান্সে গিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখ্যোঁর সঙ্গে বৈঠক করেন জার্মান চ্যান্সেলর ওলফ শলৎস। সেখানেই জার্মানি ঘোষণা করেছে, তারাও এই প্রকল্পে অংশ নেবে। এর ফলে পাইপলাইনটি জার্মানি থেকে স্পেন পর্যন্ত বিস্তৃত হবে বলে মনে করা হচ্ছে। জার্মানি জানিয়েছে, তারা মোট গ্যাসের ১০ শতাংশ তৈরি করবে।

রাশিয়ার প্রাকৃতিক গ্যাসের চাহিদা কমাতেই এই বিকল্প শক্তি তৈরি করা হবে বলে জানানো হয়েছে। বস্তুত, পানি এবং পুনর্ব্যবহারযোগ্য পদার্থের সাহায্যে এই গ্যাস তৈরি করাহ হবে বলে জানা গেছে। এর ফলে কার্বন ফুটপ্রিন্ট অনেকটাই কমানো সম্ভব হবে বলেও দাবি করা হচ্ছে।

এদিনের বৈঠকের পর শলৎস জানিয়েছেন, ভবিষ্যতের টেকনোলজি নিয়ে কাজ শুরু হয়ে গেছে। এই পাইপলাইন সেই পথেই এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ। গ্যাসলাইনটির নাম দেয়া হয়েছে এইচ২মেড। এটি তৈরি করতে খরচ হবে দুই দশমিক ছয় বিলিয়ন ইউরো। তবে জার্মানি এই প্রকল্পে যুক্ত হওয়ার ফলে খরচ আরো বাড়বে বলেই মনে করা হচ্ছে। সূত্র: ডয়চে ভেলে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ