Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার যে শহরের তাপমাত্রা মাইনাস ৬২.৭ ডিগ্রি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২৩, ১২:০৫ পিএম

রাশিয়ার পূর্ব সাইবেরিয়ার ইয়াকুৎস্ক শহরের তাপমাত্রা আরও কমে মাইনাস ৬২.৭ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। ইয়াকুৎস্ক বিশ্বের অন্যতম শীতলতম স্থান হিসেবে পরিচিত। ১৭ জানুয়ারি শহরটির তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছিল। এখন তা আরও কমে এবার শীত মৌসুমে বিশ্বের কোনো শহরে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড গড়ল।

গত দুই দশকের বেশি সময়ের মধ্যে ইয়াকুৎস্কে এখন সবচেয়ে ঠান্ডা আবহাওয়া বিরাজ করছে। শহরটির জনসংখ্যা প্রায় ৩ লাখ ৫৫ হাজার। ইয়াকুৎস্ক রাশিয়ার সবচেয়ে দ্রুত বর্ধনশীল আঞ্চলিক শহরগুলোর একটি।
শহরটির শীতলতম মাস জানুয়ারি। কিন্তু এবার জানুয়ারিতে অস্বাভাবিক দীর্ঘ ঠান্ডা দেখছে শহরটি। ইয়াকুৎস্কের বাসিন্দারা অবশ্য হিমাঙ্কের নিচের তাপমাত্রায় বসবাসে অভ্যস্ত। তবে এখন তাপমাত্রা রেকর্ড পরিমাণে কমে যাওয়ায় প্রত্যন্ত এলাকার বাসিন্দারা নিজেদের উষ্ণ রাখতে বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করছেন। রাশিয়ার ইয়াকুৎস্ক শহরের তাপমাত্রা মাইনাস ৬২.৭ ডিগ্রিতে!
সম্প্রতি শহরটির এক বাসিন্দা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আপনি এই ঠান্ডার সঙ্গে লড়তে পারবেন না। তাই আপনি মানিয়ে নিন, সে অনুযায়ী পোশাক পরুন, নয়তো আপনি কষ্ট ভোগ করুন।’
শহরটির আরেক বাসিন্দার ভাষ্য, এমন ঠান্ডার মধ্যে টিকে থাকার মূল কৌশল হলো বহু স্তরের পোশাক পরা। তিনি বলেন, শুধু উষ্ণ পোশাক পরুন। বাঁধাকপির পাতার মতো স্তরে স্তরে পোশাক পরুন।
শহরটিতে ২০১৮ সালেও প্রচণ্ড ঠান্ডা পড়েছিল। তখন চোখের পাপড়ি পর্যন্ত ঠান্ডায় জমে গিয়েছিল বলে জানিয়েছেন শহরটির বাসিন্দারা। এবারও গোটা শহরই চলে গেছে বরফের নিচে। দেখে মনে হবে কেউ যেন সাদা রং করে দিয়েছে। গাছ-পালা, বাড়ি-ঘর, দোকানপাটের ওপর বরফের আচ্ছাদন। রাস্তাঘাটে পুরু বরফের স্তর জমে আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ