Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাজার হাজার ফিলিস্তিনিকে আটকে রাখলেও চার ইসরায়েলিকে পেতে উঠেপড়ে লেগেছে ইসরায়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ৩:৪০ পিএম

নিজেদের বন্দীশিবিরে হাজার হাজার ফিলিস্তিনিকে আটকে রাখলেও ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের হাতে আটক থাকা চার ইসরায়েলিকে মুক্তির জন্য হন্যে হয়ে উঠেছে ইসরায়েল। ইসরায়েলি বন্দীর একটি ভিডিও প্রকাশ করার দুইদিনের মধ্যে তারা বন্দীদের মুক্তির জন্য জাতিসংঘ মহাসচিব, রেডক্রসের প্রেসিডেন্ট, পোপসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে চিঠি পাঠিয়েছে। তবে হামাস বলছে, উপযুক্ত কোনো বিনিময় ছাড়া তারা এসব বন্দী হস্তান্তর করবে না। খবর রয়টার্স।
গত সোমবার হামাস একটি ভিডিও প্রকাশ করে। যাতে বলা হয়, হামাসের আল-কাসসাম ব্রিগেড আট বছর ধরে চারজন ইসরায়েলিকে আটক করে রেখেছে। তাদের অন্যতম আভেরা মেনগিস্তুর নামের একজন সেনা ওই ভিডিওতে বলছেন, আর কতদিন আমি এখানে আটক থাকবো। রাষ্ট্র কোথায়, ইসরায়েল কোথায়?
জানা গেছে, ২০১৪ সালে হামাসের সাথে যুদ্ধের সময় দুই ইসরায়েলি সৈন্য নিখোঁজ হয়ে যায়। পরে খোঁজ খবর না পাওয়ায় ইসরায়েলি সেনাবাহিনী তাদের মৃত ঘোষণা করে। তারা সেই সময় থেকেই হামাসের হাতে বন্দী। অন্যদিকে বাকি দুই ইসরায়েলি নাগরিককে ২০১৫ সালে আটক করে হামাস।
এদিকে গাজা উপত্যকায় সাত বছরেরও বেশি সময় ধরে আটক চার নাগরিককে পুনরুদ্ধার করতে সহায়তা করতে ইসরায়েল গতকাল বুধবার বেশ তৎপরতা শুরু করেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রীর কার্যালয় থেকে এ ব্যাপারে ভূমিকা রাখতে পোপ ফ্রান্সিস, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, জেনেভাভিত্তিক ইন্টারন্যাশনাল কমিটির রেড ক্রসের প্রেসিডেন্ট মির্জানা স্পোলজারিক এগার, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম এবং জাতিসংঘের অন্যান্য কর্মকর্তাদের কাছে চিঠি পাঠিয়েছেন।
ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেনের কার্যালয় জানিয়েছে, গাজার ক্ষমতাসীন গোষ্ঠী হামাস বন্দী আভেরা মেনগিস্তুর একটি ভিডিও প্রকাশ করার পরে তিনি বিভিন্ন জায়গায় এ ব্যাপারে পদক্ষেপ নিতে চিঠি পাঠিয়েছেন। এসব চিঠিতে এলি কোহেন ইসরায়েলি বন্দীদের দুর্দশাকে আন্তর্জাতিক মানবিক আইনের চরম লঙ্ঘন হিসেবে বর্ণনা করে জানিয়েছেন, তার স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে কোনও তথ্য পাওয়ার উপায় তাদের কাছে নেই।
ইসরায়েল জানায়, তারা চারজনের মুক্তি ব্যাপারে হামাসের সাথে পরোক্ষ আলোচনা করেছে। তবে এ চারজনের মুক্তির বিনিময়ে তারা কী দিতে পারে তার কোনো উল্লেখ তারা করেনি। অন্যদিকে হামাসের মুখপাত্র হাজেম কাসেম বলেছেন, তাদের সামরিক শাখা আল-কাসাম ব্রিগেড সম্মানজনক অদলবদল ছাড়া ইসরায়েলি বন্দীদের মুক্তি দেবে না।
হামাস বন্দী ইসরায়েলিদের বিনিময়ে ইসরায়েলি কারাগারে থাকা ফিলিস্তিনিদের মুক্তির দাবি করে। ফিলিস্তিনি অনুমান অনুসারে, কমপক্ষে চার হাজার ৬০০ ফিলিস্তিনি ইসরায়েলে বন্দী রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ