Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেকর্ড গড়ল প্রিন্স হ্যারির স্মৃতিকথা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ১০:১২ এএম

প্রিন্স হ্যারি বই লিখে সারা বিশ্বে হৈচৈ ফেলে দিয়েছেন। তার স্মৃতিকথা স্পেয়ারে উঠে আসা বিভিন্ন তথ্য গত কয়েক দিন ধরেই খবরের শিরোনাম হয়েছে। এবার নন-ফিকশন ক্যাটাগরিতে প্রথম দিনের বিক্রিতে বিশ্বরেকর্ড গড়ল স্পেয়ার। গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইট এ তথ্য নিশ্চিত করেছে। খবর বিবিসি ও সিএনএনের।
প্রকাশের প্রথম দিনেই ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও কানাডায় স্পেয়ারের ১৪ লাখ ৩০ হাজার কপি বিক্রি হয়। এর আগে নন-ফিকশন বই হিসেবে প্রথম দিনে সর্বোচ্চ বিক্রির রেকর্ড ছিল যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার চতুর্থ বই-এ প্রমিজড ল্যান্ডের। ২০২০ সালে বইটি প্রকাশের দিন ৮ লাখ ৮৭ হাজার কপি বিক্রি হয়।
হ্যারির স্মৃতিকথা গত ১০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়। কিন্তু এর পাঁচ দিন আগেই স্পেনে বইটির অনেক তথ্য ফাঁস হয়ে যায়। এতে উঠে আসে প্রিন্সেস ডায়ানার ছোট ছেলে হ্যারির মাদক সেবন, তার গায়ে বড় ভাই প্রিন্স উইলিয়ামের হাত তোলা, সৈন্য হিসেবে আফগানিস্তানে ২৫ জনকে হত্যার ঘটনাগুলো। এ নিয়ে গণমাধ্যমগুলোতে বেশ বিতর্ক সৃষ্টি হয়। তবে ধারণা করা হচ্ছে, ফাঁস হওয়া রসাল খবরের কারণেই স্পেয়ারের প্রতি মানুষের আগ্রহ বেড়ে যায়। এ কারণে স্পেয়ার বিক্রি হয়েছে বেশি।
বইটির প্রকাশনা সংস্থা পেঙ্গুইন র্যান্ডম হাউস এক বিবৃতিতে জানায়, তাদের সংস্থা থেকে এ পর্যন্ত প্রকাশিত নন-ফিকশন বইগুলোর মধ্যে প্রথম দিনে সর্বোচ্চ বিক্রির রেকর্ড গড়েছে স্পেয়ার। তা ছাড়া ডিউক অব সাসেক্স তার স্মৃতিকথা প্রকাশের আগে এটি নিয়ে বেশ জোরেশোরে প্রচার চালান। আইটিভি, দ্য লেট নাইট শো উইথ স্টিফেন কলবার্ট, সিক্সটি মিনিটস, গুড মর্নিং আমেরিকার মতো জনপ্রিয় টিভি শোতে তিনি বইটি নিয়ে সাক্ষাৎকার দেন।
প্রথম সংস্করণে যুক্তরাষ্ট্রে স্পেয়ারের ২০ লাখ কপি বাজারে ছাড়া হয়; কিন্তু অতিরিক্ত চাহিদার কারণে শিগগির দ্বিতীয় সংস্করণ ছাড়া হবে। যুক্তরাষ্ট্রে বইটির দাম ধরা হয়েছে ৩৬ ডলার এবং ব্রিটেনে ২৮ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ৩ হাজার টাকা)। তবে অনেক বিক্রেতাই ৫০ শতাংশ পর্যন্ত ছাড়ে এটি বিক্রি করছেন।
হ্যারির প্রথম ও বারাক ওবামার চতুর্থ বই বের হওয়ার আগে নন-ফিকশন ক্যাটাগরিতে প্রথম দিনে সর্বোচ্চ বিক্রি রেকর্ড ছিল যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামার লেখা বিকামিংয়ের। ২০১৮ সালে প্রকাশের প্রথম দিন ৭ লাখ ২৫ হাজার কপি বিক্রি হয়েছিল।
মিশেলের আগে রেকর্ডটি ছিল যুক্তরাষ্ট্রের আরেক সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মাই লাইফের (২০০৪)। এটি বিক্রি হয়েছিল ৪ লাখ কপি। ক্লিনটন সেদিন এক বছর আগে তারই স্ত্রীর গড়া রেকর্ড ভেঙেছিলেন। ২০০৩ সালে হিলারি ক্লিনটনের আত্মজীবনীমূলক বই লিভিং হিস্টোরি বিক্রি হয়েছিল ২ লাখ কপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ