Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

নেতানিয়াহুর আইনি সংস্কারের বিরুদ্ধে তেল আবিবে হাজারো ইসরায়েলির বিক্ষোভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ১০:০৬ এএম

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর আইনি সংস্কার ও সুপ্রিম কোর্টের ক্ষমতা সংকোচন করার পরিকল্পনার প্রতিবাদে বিক্ষোভ করেছেন হাজারো ইসরায়েলি। গতকাল শনিবার তেল আবিব, জেরুজালেম ও হাইফা শহরে এ বিক্ষোভ হয়। এর ফলে নতুন চ্যালেঞ্জের মুখে পড়েছেন নেতানিয়াহু ও তার উগ্র জাতীয়তাবাদী জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গ্যভি। খবর আলজাজিরার।
পুলিশের বরাতে স্থানীয় ইসরায়েলি গণমাধ্যম জানায়, ঠান্ডা ও মেঘলা আবহাওয়া সত্ত্বেও তেল আবিবের হাবিমা স্কোয়ারে ৮০ হাজার মানুষ জড়ো হয়েছেন।
আসাফ স্টেইনবার্গ নামে এক বিক্ষোভকারী বলেন, ‘তারা ইসরায়েলি গণতন্ত্রের ভারসাম্য বিনষ্ট করার চেষ্টা করছে। তবে এটা হবে না। আমরা গণতন্ত্র বাঁচাতে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করব।’
দেশের আইনি ব্যবস্থার সংশোধনকে নিজের এজেন্ডার কেন্দ্রবিন্দুতে পরিণত করেছেন নেতানিয়াহু। মাত্র দুই সপ্তাহ আগে ক্ষমতায় আসা তার ডানপন্থি সরকার সুপ্রিম কোর্টকে দুর্বল করতে প্রস্তাব পেশ করেছে। এসবের মধ্যে রয়েছে আদালতের সিদ্ধান্ত বাতিল করার ক্ষমতা সংসদকে দেওয়া; বিচারক নিয়োগের ওপর সংসদের নিয়ন্ত্রণ এবং আইন উপদেষ্টাদের স্বাধীনতা কমানো।
তবে এসব পরিকল্পনার বিরোধীরা বলছেন, প্রস্তাবিত এসব সংস্কার ইসরায়েলের গণতন্ত্রকে দুর্বল করবে। ইসরায়েলের বিরোধী দলীয় নেতা, সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট এসব পরিকল্পনার বিরুদ্ধে কথা বলেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ