Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২০২৩ সালেও পারমাণবিক ত্রয়ীর উন্নয়ন চালিয়ে যাবে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ২:৪৯ পিএম

রাশিয়া ২০২৩ সালেও তাদের পারমাণবিক ত্রয়ীর উন্নয়ন চালিয়ে যেতে চায়। দেশটির প্রতিরক্ষা প্রধান সের্গেই শোইগু মঙ্গলবার একটি মন্ত্রণালয়ের সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

শোইগু জোর দিয়ে বলেন, ‘আমরা পারমাণবিক ত্রয়ী বিকাশ অব্যাহত রাখব এবং এর যুদ্ধ প্রস্তুতি বজায় রাখব কারণ পারমাণবিক ঢাল আমাদের দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রধান গ্যারান্টি হিসাবে রয়ে গেছে।’

প্রতিরক্ষা মন্ত্রী ডিসেম্বরের শেষের দিকে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে জড়িত একটি বার্ষিক বোর্ড সভায় বলেছিলেন যে, কৌশলগত পারমাণবিক বাহিনীকে সরবরাহ করা উন্নত সরঞ্জামের ভাগ ৯১.৩ শতাংশে পৌঁছেছে। শোইগুর মতে, পারমাণবিক ত্রয়ী এমন একটি স্তরে বজায় রাখা হয় যেখানে কৌশলগত প্রতিরোধ নিশ্চিত করা হয়।

উল্লেখ্য, পারমাণবিক ত্রয়ী হচ্ছে ভূমি, আকাশ ও সমুদ্র থেকে উৎক্ষেপণযোগ্য বিভিন্ন ধরণের পরমাণবিক ক্ষেপণাস্ত্র ও সেগুলো বহনকারী যান, বিমান ও জাহাজের সম্ভার। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ