Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

হাটহাজারীতে তিন দিনব্যাপী আঞ্চলিক বিশ্ব এজতেমার ব্যাপক প্রস্তুতি

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামের হাটহাজারীর চারিয়ায় আগামী ২৯, ৩০ ও ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনব্যাপী আঞ্চলিক বিশ্ব এজতেমা। এখানে ওলামায়ে কেরামগণসহ লাখ লাখ ধর্ম প্রাণ মুসলমানের সমাগম ঘটবে বলে জানিয়েছেন আয়োজকরা। তারা জানান, এতে মন্ত্রী, বিচারপতি, সংসদ সদস্য, সচিব ও সরকারের উচ্চ পর্যায়ের ভিআইপিসহ দেশি বিদেশি অনেক অতিথি অংশ নিতে পারেন।
এজতেমার সার্বিক নিরাপত্তা বিষয়ে গতকাল (শুক্রবার) চট্টগ্রাম সার্কিট হাউজে জেলা প্রশাসক মো : সামসুল আরেফিনের সভাপতিত্বে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক বলেন, আয়োজক কমিটির সহযোগিতায় এজতেমায় আগতদের থাকা-খাওয়া, যোগাযোগ, নিরাপত্তা, স্বাস্থ্য, বিনামূল্যে ওষুধসহ চিকিৎসা সেবা, বিদ্যুৎ ও সেনিটেশন ব্যবস্থাসহ প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে।
তিনি জানান, বিশ্ব এজতেমা চলাকালে চারিয়ার আশপাশের বাজার ও দোকানগুলোতে খাদ্য সংকট না দেখিয়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে প্রশাসনের পক্ষ থেকে একটি মনিটরিং টিম থাকবে। পাশাপাশি এজতেমায় আগতদের জন্য প্রয়োজনীয় সংখ্যক টিউবওয়েল স্থাপনসহ পর্যাপ্ত পরিমাণে সুপেয় খাবার পানি, অজু ও গোসলের পানি মজুদসহ টয়লেটের ব্যবস্থা থাকবে। এজতেমা এলাকায় ৫ থেকে ১০ শয্যার একটি অস্থায়ী স্বাস্থ্য সেবা কেন্দ্র, মেডিক্যল টিম থাকবে। সেখানে প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক, নার্স ও এ্যাম্বুলেন্স রাখা হবে।
এজতেমায় যাতায়াত সহজ করার জন্য ট্রাফিক ব্যবস্থা জোরদার করতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে  প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। এজতেমার উত্তর দিক থেকে আসা যানবাহনগুলো মুছার দোকানের পাশে এবং দক্ষিণ দিকে থেকে আসা যানবাহনের জন্য হাটহাজারী কলেজ মাঠে পার্কিংয়ের ব্যবস্থা থাকবে। এখানে পার্কিং করা গাড়ির চালক-হেলপারদের জন্য নলকূপ বসিয়ে সুপেয় পানি, প্রয়োজনীয় টয়লেট ও আলোকবাতির ব্যবস্থা থাকবে।  
আঞ্চলিক বিশ্ব এজতেমায় সার্বিক নিরাপত্তা বিষয়ে জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা বলেন, এজতেমায় দেশের বিভিন্ন স্থান থেকে অসংখ্য মুসল্লিসহ তাবলিগ জামাতের পাশাপাশি দেশি-বিদেশি মেহমান, ভিআইপি ও ভক্তবৃন্দরা এসে আখেরি মোনাজাতে অংশ নেবেন। তাদের নিরাপত্তার জন্য জেলা পুলিশের পক্ষ থেকে তিন স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হবে। থাকবে। জনবল সংকটের কারণে সিএমপি থেকে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ ফোর্স চাওয়া হয়েছে।
জেলার অতিরিক্ত পুলিশ সুপার, সহকারী পুলিশ সুপার (সার্কেল), জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা কন্ট্রোল রুমে বসে এজতেমার সার্বিক বিষয়ক পর্যবেক্ষণ করবেন। সভায় পুলিশ ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব

৩ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ