Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

তেতুঁলিয়ায় রাতের আঁধারে ড্রেজার মেশিন দিয়ে পাথর উত্তোলন

ঘুমাতে পারছে না গ্রামবাসী

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

পঞ্চগড় জেলা সংবাদদাতা : প্রশাসনের নিষ্ক্রিয় ভূমিকার কারণে তেতুঁলিয়ায় রাতের আঁধারে ড্রেজার মেশিন দিয়ে পাথর উত্তোলন। শব্দ দূষণে ঘুমাতে পারছেনা ওই এলাকার মানুষ। জানা যায়, হঠাৎ করে পঞ্চগড়ের তেতুঁলিয়া উপজেলায় উর্বর আবাদি জমি, নয়নজলি, ঝোপঝাড়, নদী-নালাসহ যেখানে সেখানে পাথর উত্তোলনে হিড়িক পড়েছে। যে যার মতো করে অরাজকতা সৃষ্টি করে ডেজ্রার, বোমা, ডিজেল চালিত মেশিন দিয়ে পাথর উত্তোলনে ব্যস্ত হয়ে পড়েছে বেশ কিছু মানুষ। যেমন, গোলাপদীগছ, জয়গুন জোত কালিয়ামনি, ভদেশ^র, ডাহুক  উপজেলার বিভিন্ন জায়গায়।
গত নভেম্বর পর্যন্ত তেতুঁলিয়া উপজেলা নির্বাহী অফিসার সানিউল ফেরদৌস বেশ কিছু মেশিন জব্দ করেন। কিন্তু হঠাৎ করেই এখন বিস্তৃর্ণ এলাকা জুড়ে হুড়োহুড়ি করে যে যার মতো করে মেশিন দিয়ে পাথর উত্তোলনে ব্যাকুল হয়ে পড়েছে, সেখানকার কিছু সংখ্যাক মানুষ।স্থানীয় ভজনপুর ইউনিয়নের কুকুরমুহা নামক এলাকায় নদীতে ড্রেজার মেশিন দিয়ে রাতের আঁধারে পাথর তুলছেন কতিপয় ব্যক্তি। স্থানীয় লোকজন জানায়, কালাম নামে জনৈক ব্যক্তি সারা রাত ড্রেজার মেশিন বসিয়ে প্রতি রাতে শতাধিক ট্রাক (ট্রলি) তুলে আসছে প্রায় এক মাস ধরে। সেখানকার লোকজন আরো জানায়, তার পাশেই আরো ড্রেজার মেশিন চলে।
তারা অভিযোগ করেন, কেউ দেখেনা। আমরা নিজের জমি থেকে পাথর উত্তোলন করতে পারিনা। তারা নদী হতে ড্রেজার মেশিন দিয়ে পাথর তুলছে। এদিকে দেবনগড় ইউনিয়নে কালিয়ামনি এলাকায় অর্পিত-খাস জমি হতে পাথর উত্তোলনের কারণে ওই ইউনিয়নের ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা (তহশিলদার) তিনজনকে নোটিশ প্রদান করেছে বলে জানা গেছে। এদিকে ভজনপুর গোলাপদীগছে ড্রেজার মেশিন দিয়ে গত বুধবার পাথর উত্তোলন করার অভিযোগ পেয়ে পুলিশ তা বন্ধ করে দেয় বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাতের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ