Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পঞ্চদশ ভোটাভুটিতে স্পিকার ম্যাকার্থি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

পঞ্চদশ দফার ভোটাভুটিতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হলেন কেভিন ম্যাকার্থি। স্থানীয় সময় গত শুক্রবার এ ভোট অনুষ্ঠিত হয়েছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, ম্যাট গেটজের মতো প্রধান রিপাবলিকান বিদ্রোহীরা তার বিরুদ্ধে ভোট না দেওয়ায় তিনি অবশেষে জয়ের মুখ দেখলেন। এর আগে যুক্তরাষ্ট্রে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভস বা প্রতিনিধি পরিষদে স্পিকার নির্বাচন নিয়ে জটিলতা তৈরি হয়েছিল।

প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা থাকা সত্ত্বেও নিজেদের অভ্যন্তরীণ কোন্দলে নির্বাচিত হতে পারছিলেন না কেভিন ম্যাকার্থি। দফায় দফায় গড়িয়েছে স্পিকার নির্বাচন। যুক্তরাষ্ট্রে গত ১০০ বছরে কংগ্রেসের ইতিহাসে এ ধরনের ঘটনার নজির নেই। অবশেষে ১৫তম বারের ভোটাভুটিতে স্পিকার নির্বাচিত হলেন কেভিন ম্যাকার্থি।

বিবিসি জানিয়েছে, ৪২৮ ভোটের মধ্যে ম্যাকার্থি পেয়েছেন ২১৬ ভোট। অন্যদিকে ডেমোক্রেটিক প্রার্থী হেকিম জেফরিস পেয়েছেন ২১২ ভোট। ভোট গণনা শেষে নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের ক্লার্ক শেরিল জনসন বলেছেন, ‘কেভিন ম্যাকার্থি সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন।’ এ সময় সবাই উঠে দাঁড়িয়ে হাততালি দেন।

চতুর্দশ বারের ভোটাভুটির পর নিম্নকক্ষে কেভিন ম্যাকার্থির সঙ্গে তার ডেপুটি চিফ অব স্টাফ ও বিদ্রোহী সদস্য ম্যাট গায়েটজের তীব্র বাদানুবাদ হয়। স্পিকার নির্বাচনে অচলাবস্থার কারণে হাউসের কিছু গুরুত্বপূর্ণ কার্যক্রম যেমন নতুন কমিটি গঠন ও নতুন সদস্যদের শপথ নেওয়ার মতো বিষয়গুলো আটকে ছিল। স্পিকার হাউসের কার্যসূচি নির্ধারণ করেন এবং আইনি কার্যক্রমগুলো চালিয়ে যান। এখন স্পিকার নির্বাচিত হওয়ার ফলে এসব জটিলতা কাটল। এর আগে ১৮৬০ সালে স্পিকার নির্বাচনে এমন জটিলতার মুখে পড়েছিল যুক্তরাষ্ট্র। সেবার স্পিকার নির্বাচনে ৪৪ বার ভোট করতে হয়েছিল। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ