Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র চায় বাংলাদেশের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে : ডেরেক শোলে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর, আন্ডার সেক্রেটারি ডেরেক শোলে আগামী ১৪ ফেব্রæয়ারি ঢাকা আসছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর (সেক্রেটারি অফ স্টেট) বিশেষ ক‚টনৈতিক অ্যাএসাইনমেন্টগুলো পালন করে থাকেন ওই দপ্তরের অত্যন্ত প্রভাবশালী এই শীর্ষ কর্মকর্তা। স¤প্রতি গণতন্ত্র, মানবাধিকার ও শ্রমবিষয়ক মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি কারা ম্যাকডোনাল্ডের ঢাকা সফর করার কথা ছিল। সে সফর বাতিল হওয়ায় খুব স্বাভাবিকভাবেই ডেরেক শোলে’র বাংলাদেশ সফরের তাৎপর্য আরো বেড়ে গেছে। বাংলাদেশে এসে তিনি কি কি বলবেন, কার কার সাথে বৈঠক করবেন এসব নিয়ে ক‚টনৈতিক মহলে চলছে চুলচেড়া বিশ্লেষণ।

এমতাবস্থায় সুদূর যুক্তরাষ্ট্র থেকে চ্যানেল আই’তে প্রচারিত জনপ্রিয় টকশো তৃতীয় মাত্রা’য় অনলাইনে হাজির হয়েছিলেন ডেরেক শোলে। ইদানীং বাংলাদেশে যে (যুক্তরাষ্ট্রের) অনেক উচ্চ পর্যায়ের ক‚টনীতিকের সফর লক্ষ্য করা যাচ্ছে, শুরুতেই অনুষ্ঠানের সঞ্চালক জিল্লুর রহমান সে প্রসঙ্গটি তুলে ধরেন। নিজের সফরকে দুই দেশের তরফে আগের সফরগুলোর ‘ফলো আপ’ সফর উল্লেখ করে ডেরেক শোলে বলেন, ‘দুই দেশের মধ্যেকার সম্পর্ক, এই অঞ্চল এবং সারা বিশ্বে দুই দেশের অংশীদারিত্বকে যুক্তরাষ্ট্র যে কতোটা গুরুত্ব দেয়, এই সফরগুলো তারই প্রমাণ। অর্থনৈতিক, রাজনৈতিক এবং নিরাপত্তা ক্ষেত্রে বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্র ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে চলেছে। আমার সফরে এই সবগুলো ইস্যু নিয়েই ফলো আপ করবো। এছাড়া দুই দেশের অভিন্ন সমস্যা এবং সেসবের অভিন্ন সমাধান নিয়েও আলোচনা থাকবে।’

মিয়ানমারের সংঘাত এবং রোহিঙ্গা গণহত্যা কি যুক্তরাষ্ট্রের নিরাপত্তা অগ্রাধিকারে থাকবে এমন প্রশ্নের জবাবে ডেরেক শোলে বলেন, ‘হ্যা, এটা অগ্রাধিকার ছিল এবং অব্যাহতভাবে থাকবে।’ বাংলাদেশে নিজ সফরের অন্যতম কারণ রোহিঙ্গা ইস্যু এবং মিয়ানমারের পরিস্থিতি আরও খারাপ হচ্ছে- এমন মন্তব্য করে সেজন্য গভীর উদ্বেগ প্রকাশ করে ডেরেক শোলে জানান, বাংলাদেশকে সহযোগিতার জন্য যা যা করা সম্ভব যুক্তরাষ্ট্র তাই করছে। বাংলাদেশের উপর থেকে শরণার্থী সংকটের চাপ কমানোর চেষ্টা করছে। মানবিক প্রয়োজনে সাহায্য করছে। কিছু শরণার্থীকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেয়ারও প্রচেষ্টা রয়েছে।

অতীতের যে কোনো সময়ের চেয়ে যুক্তরাষ্ট্র এখন বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো বাড়াতে চাইছে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বিশেষ করে দক্ষিণ এশিয়ায় ভারত-পাকিস্তানের মতো আঞ্চলিক শক্তিগুলোর বাইরে গিয়ে যুক্তরাষ্ট্র নিজ চোখে সংশ্লিষ্ট দেশগুলোকে দেখছে। সঞ্চালকের এমন কথার প্রেক্ষিতে ডেরেক শোলে বাংলাদেশের জনসংখ্যার আকার, এ দেশের গতিশীল অর্থনীতি, যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্কের প্রসঙ্গ টেনে জানান, এসব কারণে বাংলাদেশে অনেক উচ্চ পর্যায়ের অতিথিদের আগমন দেখা যাচ্ছে। তিনি বলেন, এসব কারণেই (যুক্তরাষ্ট্রের) পররাষ্ট্রমন্ত্রী আমাকে বলেছেন (বাংলাদেশের সাথে সা¤প্রতিক) আলোচনাগুলো চালিয়ে নিতে।

স্বাধীনতার পর বাংলাদেশের ৫১ বছরের যাত্রার ভ‚য়সী প্রশংসা করে ডেরেক শোলে বলেন, যুক্তরাষ্ট্র এই যাত্রায় বাংলাদেশের সাথে ছিল। সামনের দিনগুলোতে আমরা এই সম্পর্ক আরো বড় পরিসরে দেখতে চাই।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতির কেন্দ্রে রয়েছে বিশ্বজুড়ে গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠা জানিয়ে ডেরেক শোলে বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির একেবারে কেন্দ্রে রয়েছে গণতন্ত্র এবং মানবাধিকার। যুক্তরাষ্ট্রের গণতন্ত্রও নিখুঁত নয়। কিন্তু, আমরা সেটা আরো ভালো করার চেষ্টায় লিপ্ত এবং আমরা নিজেদের ভুলগুলোকে স্বীকার করি। তাই, আমরা যখন (বাংলাদেশের) গণমাধ্যমের স্বাধীনতা, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, সুশীল সমাজের সংগঠিত হওয়া এবং মুক্তভাবে কথা বলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করি তখন সেটা নম্র হয়ে, আমাদের অংশীদারিত্ব এবং বন্ধুত্বের চেতনা থেকেই করি। বাংলাদেশের গণতন্ত্রকে আরো উন্নত এবং শক্তিশালী করতে আমরা দেশটির সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে চাই। কারণ, একবিংশ শতাব্দীতে কোনো দেশকে সফল হতে হলে তাকে গণতান্ত্রিক হতে হবে বলেই আমাদের বিশ্বাস।

বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের প্রত্যাশা ব্যক্ত করতে গিয়ে ডেরেক শোলে জানান, যুক্তরাষ্ট্র আশা বাংলাদেশের যে কোনো নির্বাচনই অবাধ এবং সুষ্ঠু হবে। বিরোধী দলগুলো নিজেদের মতামত প্রকাশ করতে সংগঠিত হতে পারবে। তিনি বলেন, আমি জানি, গত বছর বাংলাদেশে অনেক বড় বড় গণসমাবেশ হয়েছে যেগুলো শান্তিপূর্ণ ছিল। বিরোধী দলের মুক্ত এবং নিরাপদভাবে মত প্রকাশ করতে পারাটা ভালো দিক। আমরা এগুলোর কথাই বলছি। গণমাধ্যমের স্বাধীনতা গুরুত্বপূর্ণ। সাংবাদিকদের দ্বারা দায়িত্বশীল ব্যক্তিদের জবাবদিহিতা নিশ্চিত করার জন্য যা গুরুত্বপূর্ণ। সুস্থ গণতন্ত্রের জন্য এসবকিছুই গুরুত্বপূর্ণ। আমরা অংশীদারিত্ব এবং বন্ধুত্বের চেতনার জায়গা থেকেই এই ইস্যুগুলো তুলে ধরছি। এসব কারণেই গণতন্ত্র সম্মেলন› এর মতো আয়োজনগুলো গুরুত্বপূর্ণ। কারণ, গণতন্ত্র একের কাছ থেকে অন্যের শেখার বিষয়।



 

Show all comments
  • Haji Shafiqul Islam ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০৮ এএম says : 1
    যুক্তরাষ্ট্রের চাওয়া পাওয়ার মধ্যে বাংলাদেশের কি আসে যায়।
    Total Reply(0) Reply
  • Haji Shafiqul Islam ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০৮ এএম says : 1
    যুক্তরাষ্ট্রের চাওয়া পাওয়ার মধ্যে বাংলাদেশের কি আসে যায়।
    Total Reply(0) Reply
  • Soltan Mahmud ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০৯ এএম says : 0
    রাতের ভোট অবাধ, সুষ্ঠ,সুন্দর এবং নিরপেক্ষ হয়।এখানে ভোটার লাইনে দাঁড়ানোর ঝামেলা নেই বিরোধীদের সাথে কোন... ধরণের মারামারি নেই এবং মৃত ব্যক্তির ভোটটাও কষ্ট হয়
    Total Reply(0) Reply
  • Soltan Mahmud ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০৯ এএম says : 0
    রাতের ভোট অবাধ, সুষ্ঠ,সুন্দর এবং নিরপেক্ষ হয়।এখানে ভোটার লাইনে দাঁড়ানোর ঝামেলা নেই বিরোধীদের সাথে কোন... ধরণের মারামারি নেই এবং মৃত ব্যক্তির ভোটটাও কষ্ট হয়
    Total Reply(0) Reply
  • M Alim Uddin ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০৯ এএম says : 0
    সারা পৃথিবী কে একটা অশান্তির মধ্যে রেখে বাংলাদেশ নিরপেক্ষ নির্বাচন চায়????আগে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ কর।
    Total Reply(0) Reply
  • M Alim Uddin ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০৯ এএম says : 1
    সারা পৃথিবী কে একটা অশান্তির মধ্যে রেখে বাংলাদেশ নিরপেক্ষ নির্বাচন চায়????আগে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ কর।
    Total Reply(0) Reply
  • Tariqul Islam ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০৯ এএম says : 0
    We don't want kill gum rep and dictatorship government
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ