Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

উগান্ডায় নববর্ষের অনুষ্ঠানে পদদলিত হয়ে নিহত অন্তত ৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২৩, ১:৫৩ পিএম

নতুন বছর উপলক্ষে আতশবাজির ঝলকানি দেখতে গিয়ে হুড়োহুড়িতে প্রাণ হারিয়েছেন ৯ জন। মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে পূর্ব আফ্রিকার দেশ উগান্ডার রাজধানী কাম্পালায়। মৃতদের মধ্যে রয়েছে ১০ বছর বয়সী এক বালকও।

জানা যায়, একটি শপিংমলে আতশবাজি দেখতে ব্যাপক ভিড় হয়। এক পর্যায়ে ব্যাপক হুড়াহুড়ির কারণে পদদলিত হয়ে তাদের মৃত্যু হয়। খরব আল-জাজিরার।
পুলিশ জানিয়েছে, ঘড়ির কাঁটা মধ্যরাত স্পর্শ করার সঙ্গে সঙ্গে কাম্পালার ফ্রিডম সিটি মলে লোকজন ধাক্কাধাক্কি শুরু করে। আতশবাজি দেখতে অসংখ্য মানুষ শপিংমলে প্রবেশ করছিল। একপর্যায়ে সেখানে তারা আটকা পড়েন। শ্বাসরোধেও অনেকের মৃত্যু হয়েছে। তবে এখন পর্যন্ত মোট ৯ জনের মৃতে্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।
উগান্ডা পুলিশের মুখপাত্র লুক ওয়োইসিগেরে জানিয়েছেন, জরুরি সেবা সংস্থার সদস্যরা ঘটনাস্থলে ছুটে যান ও আহতদের হাসপাতালে পাঠান। সেখানে ৯ জনের মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। পুলিশের এ কর্মকর্তা জানিয়েছেন, বেপরোয়া ও অবহেলার কারণে এ ধরনের দুঃখজনক ঘটনা ঘটেছে।
এদিকে বিশ্বের আটশ কোটি মানুষ জমকালো আয়োজনে বরণ করে নিয়েছে নতুন বছর, ২০২৩ সালকে। ঘড়ির কাঁটার সেকেন্ড ১২-তে পৌঁছা মাত্রই রঙিন আলোয় ভরে ওঠে আকাশ। ফানুস আর আতশবাজিতে মেতে ওঠে সবাই। প্রশান্ত মহাসাগরীয় ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্র টোঙ্গা, সামোয়া ও কিরিবাসে নতুন বছরকে স্বাগত জানানোর প্রথম অনুষ্ঠান শুরু হয়।
পৃথিবীর একেক প্রান্তে ঘড়ির কাঁটা ভিন্ন ভিন্ন সময়ে মধ্যরাত স্পর্শ করার মাধ্যমে শুরু হয় ২০২৩ সালে ১ জানুয়ারি। সে হিসেবে সবার আগে নতুন বছরকে স্বাগত জানিয়েছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ কিরিবাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ