Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনাদের প্রবেশে এবার বিধিনিষেধ আরোপ করলো ফ্রান্স ও ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২২, ১১:৪৫ এএম

চীনের ভ্রমণকারীদের ওপর কঠোর বিধিমালা আরোপের তালিকায় এবার যুক্ত হলো ফ্রান্স ও ব্রিটেন। শুক্রবার (৩০ ডিসেম্বর) দু’দেশের কর্তৃপক্ষ জানায়, চীনা নাগরিকদের বিমানে চড়ার আগেই সাথে থাকতে হবে করোনার নেগেটিভ সার্টিফিকেট। খবর আল জাজিরার।

ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, ফ্লাইটের ৪৮ ঘণ্টা আগে চীনা নাগরিকদের নমুনা পরীক্ষা করাতে হবে। চীন থেকে সরাসরি ফ্রান্সে আসা বিমানগুলোকে অনুমোদন দেবে তারা। এর বাইরে, যাত্রীদের নিয়মিত করোনা টেস্ট করা যায় এমন এয়ারপোর্টগুলোতে রাখতে হবে স্টপওভার। এরমাঝে কোনো যাত্রীর শরীরে সংক্রমণ শনাক্ত হলে নতুন ভ্যারিয়েন্ট নিশ্চিতে তাদের আইসোলেশনে রাখা হবে।
যুক্তরাজ্য সরকারও একই ধরনের বিধিমালা প্রকাশ করেছে। দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, চীনা যাত্রীরা তিনটি ভ্যাকসিন গ্রহণ করেছেন এমন সার্টিফিকেট দেখাতে হবে। এর আগে, যুক্তরাষ্ট্র, স্পেন, ইতালি, দক্ষিণ কোরিয়া, জাপান, ভারত ও তাইওয়ান বিধিনিষেধ আরোপ করে চীনের ওপর। সম্প্রতি, জিরো কোভিড নীতিমালা প্রত্যাহার করায় চীনে ব্যাপক হারে বেড়েছে করোনার সংক্রমণ। সূত্র : আল জাজিরার

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ