Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সু-৫৭ যুদ্ধবিমানের ব্যাপক উৎপাদন শুরু রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২২, ৫:০৮ পিএম

ইউনাইটেড এয়ারক্রাফ্ট কর্পোরেশনের প্রধান ইউরি স্লিউসার বলেছেন, রাশিয়ান দূরপ্রাচ্যের কমসোমলস্ক-অন-আমুরে বিমান প্রস্তুতকারক সুখোই সু-৫৭ পঞ্চম-প্রজন্মের মাল্টিরোল ফাইটারগুলির ব্যাপক উৎপাদনে দক্ষতা অর্জন করেছে এবং সংস্থার দ্বারা উৎপাদিত বিমানের সংখ্যা বাড়তে থাকবে।

‘কমসোমলস্কে সু-৫৭ প্লেনগুলোর উচ্চ হারে উৎপাদনের প্রথম বছর চলছে এবং পরবর্তীকালে তাদের সংখ্যা বাড়বে। আমরা এ বছর এই বিমানগুলির কমবেশি উল্লেখযোগ্য উৎপাদনে পৌঁছেছি,’ শীর্ষ নির্বাহী একটি বৃহস্পতিবার রসিয়া-২৪ টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচারে বলেছিলেন।

সুখোই সু-৫৭ হল একটি রাশিয়ান-নির্মিত পঞ্চম-প্রজন্মের মাল্টিরোল ফাইটার যা সমস্ত ধরণের আকাশ, স্থল এবং নৌ লক্ষ্যবস্তুকে ধ্বংস করার জন্য ডিজাইন করা হয়েছে। সু-৫৭ ফাইটার জেটে স্টিলথ প্রযুক্তি রয়েছে যার মধ্যে রয়েছে যৌগিক উপকরণের ব্যাপক ব্যবহার, এটি একটি সুপারসনিক ক্রুজিং গতিতে পৌঁছতে সক্ষম এবং একটি শক্তিশালী অনবোর্ড কম্পিউটার সহ সবচেয়ে উন্নত অনবোর্ড রেডিও-ইলেক্ট্রনিক যন্ত্রপাতি দিয়ে সজ্জিত (তথাকথিত ইলেকট্রনিক সেকেন্ড পাইলট)।

বিশেষ করে, এর ফুসেলেজের ভিতরে রাখা অস্ত্র সক্ষমতা একে সমসাময়িক যে কোন বিমান থেকে এগিয়ে রেখেছে। সু-৫৭ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সিস্টেম পাইলট এর কিছু ফাংশন নির্ধারণ করে, যার মধ্যে রয়েছে পাইলটিং এবং অস্ত্র ব্যবহারের প্রস্তুতি। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ