Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৭০ ইউক্রেনীয় সেনা নিহত

লুহানস্কে হামলা ব্যর্থ ‘অপ্রশিক্ষিত সেনা’ দিয়ে ক্ষয়ক্ষতি পোষাতে বাধ্য হচ্ছে কিয়েভ : কাদিরভ আলোচনার নামে কালক্ষেপণ করতে চায় কিয়েভ ইউক্রেন সঙ্কট সমাধানে আলোচনার প্ল্যাটফর্ম দিতে প্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) এর পশ্চিম সীমান্তে হামলার চেষ্টাকালে ইউক্রেনের সামরিক বাহিনী ১৭০ জনেরও বেশি সৈন্যকে হারিয়েছে, এলপিআর পিপলস মিলিশিয়া অফিসার আন্দ্রে মারাচকো গতকাল বলেছেন। ‘শত্রæ আমাদের অবস্থানে হামলার আত্ম-ধ্বংসাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আক্ষরিকভাবে এখন তথ্য এসেছে যে শত্রæরা নভোলিউবোভকা, নেভসকোয়ে এবং মেকেয়েভকা এলাকায় আক্রমণ চালাতে যেয়ে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। অনুমান দেখায়, সেই এলাকায় ১৭০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে,’ এলপিআর পিপলস মিলিশিয়া অফিসার রাশিয়ার টিভি চ্যানেল ওয়ানে একটি লাইভ সম্প্রচারে বলেছিলেন।

আবহাওয়া পরিস্থিতি এবং রসদ সরবরাহে অসুবিধা থাকা সত্তে¡ও ইউক্রেনীয় সৈন্যরা প্রতিরক্ষা লাইন ভেঙ্গে যাওয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তবে রাশিয়া-ডনবাস মিত্র বাহিনী সফলভাবে সমস্ত আক্রমণ প্রতিহত করছে। ফ্রন্টলাইনের সেই এলাকায়, স্বাতোভো এবং ক্রেমেনায়ার কাছে, পরিস্থিতি ‘অস্থির এবং জটিল কিন্তু কোন উল্লেখযোগ্য পরিবর্তন হয়নি’, মারোচকো জোর দিয়ে বলেছিলেন। এলপিআর পিপলস মিলিশিয়া অফিসার গত ২৭ ডিসেম্বর বলেছিলেন যে ইউক্রেনের সামরিক বাহিনী এলপিআর-এর ক্রেমেনায়া এবং স্বাতোভো এলাকায় অতিরিক্ত বাহিনী মোতায়েন অব্যাহত রেখেছে। তিনি বলেছিলেন যে, কিয়েভের সেনাবাহিনী মূলত বিদেশে প্রশিক্ষিত যোদ্ধা এবং বিদেশী ভাড়াটেদের দিয়ে শক্তিশালী করা হচ্ছে।

‘অপ্রশিক্ষিত সেনা’ দিয়ে ক্ষয়ক্ষতি পোষাতে বাধ্য হচ্ছে কিয়েভ : ইউক্রেনের সশস্ত্র বাহিনী বর্তমানে ব্যাপক ক্ষয়ক্ষতি সহ্য করছে এবং মৃত সৈন্যদের শূণ্যস্থান ‘অপ্রশিক্ষিত সেনা’ দিয়ে প্রতিস্থাপন করতে বাধ্য হচ্ছে, চেচেন নেতা রমজান কাদিরভ মঙ্গলবার তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন।
‘বিগত দিনগুলো ইউক্রেনের সৈন্য এবং ন্যাটো নেতৃত্বের জন্য বেশ ঘটনাবহুল ছিল। স্বাভাবিকভাবেই, সেই উন্নয়নগুলো তাদের জন্য খুব একটা ভালো ছিল না। আমাদের শত্রæরা তাদের জনশক্তি ও সরঞ্জামের ব্যাপক ক্ষতি সহ্য করছে, ফলে তাদের সেনাদের মধ্যে হতাশা বাড়ছে,’ কাদিরভ বলেছেন, ‘অতএব, ইউক্রেনের সামরিক বাহিনী অপ্রশিক্ষিত নবিশ নিয়োগ করছে, যারা তাদের অস্ত্র ঠিকমতো ধরে রাখতে জানে না।’

তার ভাষায়, কিয়েভ সৈন্যরা রুশ অগ্রগতির বিরুদ্ধে কোনো প্রতিরোধের চেষ্টা করতে ক্রমশ অনিচ্ছুক হয়ে উঠছে।
‘ডনবাসের দখলকৃত অঞ্চলগুলোকে মুক্ত করার জন্য বিশেষ অভিযান পরিকল্পনা অনুযায়ী এগিয়ে চলেছে। বিশেষ অভিযানের বর্তমান পর্যায়ে, চেচেন যোদ্ধারা কোনও গুরুতর বাধা দেখতে পাচ্ছেন না। অপারেটিভ কাজগুলো পদ্ধতিগতভাবে এবং তাড়াহুড়ো ছাড়াই সম্পন্ন করা হচ্ছে, যাতে মানুষের ক্ষয়ক্ষতি কম হয়। যুদ্ধের নতুন পদ্ধতি এবং সৈন্যদের সময়মত পুনঃনিয়োগ দৃশ্যত আমাদের সৈন্যদের নিয়ন্ত্রণে রয়েছে এবং সমস্ত গুরুত্বপূর্ণ ক্ষেত্রে আমাদের সাফল্য এটি নিশ্চিত করে,’ চেচেন নেতা বলেছিলেন।
আলোচনার নামে কালক্ষেপণ করতে চায় কিয়েভ : ‘উই আর টুগেদার উইথ রাশিয়া’ সিভিল সোসাইটি গ্রæপের চেয়ারম্যান ভ্লাদিমির রোগভ মঙ্গলবার বলেছেন যে, জাতিসংঘে রাশিয়ার সাথে আলোচনার জন্য কিয়েভ কর্মকর্তাদের প্রস্তাবটি কিছু সময় কেনার একটি কৌশলের অংশ যাতে ইউক্রেনীয় বাহিনী পশ্চিম থেকে সমর্থন নিয়ে পুনরায় সংগঠিত হতে পারে এবং অতিরিক্ত সুবিধা পেতে পারে।

‘অস্থায়ীভাবে বলতে গেলে, এটি আবার মিনস্ক চুক্তির মতো। তারা যুদ্ধে বিরতি পেতে চায়, তাই যাতে আমরা আক্রমণাত্মক না হয়ে দীর্ঘ সময় ধরে আলোচনা করি, যার সুযোগে তারা পশ্চিমাদের নতুন সমর্থন এবং অস্ত্র পেতে সক্ষম হবে। এটা কোন গোপন বিষয় নয় যে, ইউক্রেনীয় বাহিনী গোলাবারুদ সঙ্কটের সম্মুখীন হতে শুরু করেছে। এটি আবার সংগঠিত করার জন্য, বাহিনীর শূণ্যস্থান পুনরায় পূরণ করার জন্য সময় কেনার একটি কৌশল। কিয়েভ বর্তমানে এর উপর দৃষ্টি নিবদ্ধ করছে,’ রোগভ বলেছেন। তিনি বলেন, ইউক্রেন সরকার বিশেষ সামরিক অভিযানের এলাকার পরিস্থিতি সম্পর্কে বাস্তববাদী তাই তারা একটি মোটামুটি দূরের তারিখ বেছে নিয়েছে।

‘মনে হচ্ছে আমাদের ডিসেম্বরের শেষের দিকে আলোচনা করা উচিত, কেন দুই মাস অপেক্ষা করতে হবে? এটা ঠিক এ দুই মাসের মধ্যেই - যেমন ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফের মতামত যা পশ্চিমা বিশেষজ্ঞদের দ্বারা প্রতিধ্বনিত হয়েছে - শীতের শেষের দিকে রাশিয়ার জন্য একটি অনস্বীকার্য সুবিধা থাকবে। সু-কর্মক্ষম যুদ্ধ ইউনিটের সাথে যাদের পর্যাপ্ত গুলি চালানোর ক্ষমতা এবং প্রশিক্ষণ রয়েছে এবং এতে কেবল চুক্তিবদ্ধ সৈন্যই নয়, রিজার্ভ সেনাবল বাড়ছে, বিশেষ সামরিক অভিযানের প্রাথমিক পর্যায়ে দেখা সমস্যাগুলি থেকে সঠিক সিদ্ধান্ত নেয়া হচ্ছে এবং এ সমস্যাগুলি খুব দ্রæত সমাধান করা হচ্ছে।’ তিনি বলেছিলেন যে, আলোচনার জন্য ইউক্রেনের অনুমিত প্রস্তুতি রাশিয়ার উপর একত্রিত পশ্চিম থেকে আন্তর্জাতিক চাপের একটি অতিরিক্ত কারণ হবে।
এর আগে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা সোমবার বলেছিলেন যে, কিয়েভ ফেব্রæয়ারির শেষের দিকে জাতিসংঘে একটি শান্তি সম্মেলন করার পরিকল্পনা করছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আলোচনায় মধ্যস্থতা করার জন্য তার প্রস্তুতি ব্যক্ত করেছেন।

ইউক্রেন সঙ্কট সমাধানে আলোচনার প্ল্যাটফর্ম দিতে প্রস্তুত বেলারুশ : বেলারুশ ইউক্রেনীয় সঙ্কটের নিষ্পত্তিতে আলোচনার জন্য প্রয়োজনীয় প্ল্যাটফর্ম সরবরাহ করতে প্রস্তুত। গতকাল দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী ইগর নাজারুক এ তথ্য জানিয়েছেন।

‘মিনস্ক বারবার অত্যন্ত গুরুতর সংঘাতের পরিস্থিতির সমাধানের জন্য একটি আলোচনার আয়োজন করার মহৎ মিশন চালিয়েছে। এমনকি আমরা এখনও সমস্ত সুযোগ-সুবিধা দেয়ার প্রস্তাব দিই এবং ভ্যাটিকানের প্রতিনিধিরাও সম্প্রতি এটি নিশ্চিত করেছেন,’ সোভেটস্কায়া বেলারুশিয়া তাকে উদ্ধৃত করে বলেছেন। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে, আর্চবিশপ আন্তে জোজিক, বেলারুশের প্রেরিত নুনসিও সংবাদমাধ্যমকে বলেছিলেন যে, বেলারুশ ইউক্রেনীয় ইস্যুতে আলোচনার জন্য একটি ফোরাম হতে পারে। সূত্র : তাস, রয়টার্স, আল-জাজিরা।



 

Show all comments
  • Mirza Mirza ২৯ ডিসেম্বর, ২০২২, ৮:১১ এএম says : 0
    সঠিক খবরটা পেলাম আমি অনেক খবর শুনি তার মধ্যে বস্তু নিষট খবর ভালো লাগে
    Total Reply(0) Reply
  • Md Ali Azgor ২৯ ডিসেম্বর, ২০২২, ৮:১২ এএম says : 0
    সঠিক খবর বলার জন্য ধন্যবাদ, সবসময় এরকম সঠিক খবর জনগণের শোনাবেন
    Total Reply(0) Reply
  • Bimal Gharami ২৯ ডিসেম্বর, ২০২২, ৮:১২ এএম says : 0
    এটার জন্য পশ্চিমারাই দায়ী।ন্যাটোতে যোগ দেওয়ার নামে যুদ্ধ বাধিয়ে দেওয়া।
    Total Reply(0) Reply
  • Kamrul Islam ২৯ ডিসেম্বর, ২০২২, ৮:১৩ এএম says : 0
    ইউক্রেন তার পাপের প্রায়শ্চিত্ত পাচ্ছে, আমেরিকা সহ পশ্চিমাদের ন্যাটোর ইন্দনে ফলাফল খারাপ ই হয়
    Total Reply(0) Reply
  • Ekon Alrahad ২৯ ডিসেম্বর, ২০২২, ৮:১৪ এএম says : 0
    ইউরোপের মাজা ভেঙে দিতে পারলে আমেরিকার দিন শেষ হয়ে যাবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ