Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফ্রিকার সমর্থনের ওপর নির্ভর করতে পারে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়া আফ্রিকায় তার প্রভাব বজায় রেখেছে এবং পশ্চিমের সাথে মস্কোর জটিল সম্পর্কের মধ্যে তারা অনেক আফ্রিকান দেশের সমর্থনের উপর নির্ভর করতে পারে, মঙ্গলবার টাইমস ম্যাগাজিনে প্রকাশিত একটি নিবন্ধে বলা হয়েছে। বিশেষজ্ঞদের উদ্ধৃত করে পত্রিকাটি লিখেছে যে, আমেরিকা আফ্রিকায় তার প্রভাব বাড়ানোর প্রচেষ্টা সত্তে¡ও, পশ্চিমারা সম্ভবত ইতিমধ্যে মহাদেশের জন্য যুদ্ধ হেরেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্স, যাদের আগে এই মহাদেশে উপনিবেশ ছিল, তারা এখন চীন, রাশিয়া এবং তুরস্ক এবং পারস্য উপসাগরীয় দেশগুলির মতো অন্যান্য খেলোয়াড়দের কাছে তাদের অবস্থান তুলে দিয়েছে।

টাইমসের মতে, ‘অনেক আফ্রিকান দেশ ইউক্রেনকে পশ্চিমা পুতুল হিসাবে দেখে,’ যখন কিয়েভের তাদের সমর্থন জয়ের প্রচেষ্টা অনেক দেরিতে এসেছিল। নিবন্ধটি বলে যে, আফ্রিকান দেশগুলোতে শস্য সরবরাহ করার জন্য ইউক্রেনের মানবিক উদ্যোগ কতটা সফল হবে তা এখনও স্পষ্ট নয়। এটি আফ্রিকান সরকারগুলোকে বোঝানোর জন্য কিয়েভের প্রচেষ্টা নিয়েও সন্দেহ প্রকাশ করে যে, মহাদেশের সমস্যার জন্য রাশিয়াকে দায়ী করা হয়েছিল। নিবন্ধে বলা হয়েছে যে, বুরকিনা ফাসো, মালি এবং মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের অনেক বাসিন্দা বর্তমান জ্বালানির দাম বৃদ্ধির জন্য ফ্রান্স এবং এর জ্বালানি সংস্থাগুলিকে দায়ী করে। নিবন্ধটি উপসংহারে বলে যে, এমনকি যদি সাধারণ আফ্রিকানদের মধ্যে রাশিয়ার জনপ্রিয়তা হ্রাসও পেতে শুরু করে, তারপরেও মস্কো স্থানীয় সরকারকে সমর্থন করে মহাদেশে তাদের প্রভাব বজায় রাখতে পারে। সূত্র : তাস।



 

Show all comments
  • Humanist Gazi Mobin ২৯ ডিসেম্বর, ২০২২, ৮:১৭ এএম says : 0
    এগিয়ে যাও পুতিন, তোমার জয় হোক, এটাই আমার আশা।
    Total Reply(0) Reply
  • Ekon Alrahad ২৯ ডিসেম্বর, ২০২২, ৮:১৭ এএম says : 0
    ইউরোপের মাজা ভেঙে দিতে পারলে আমেরিকার দিন শেষ হয়ে যাবে৷
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ