Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

পশ্চিমাদের বেঁধে দেওয়া দাম মানা দেশগুলোতে তেল বিক্রি করবে না রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২২, ১২:০০ পিএম

পশ্চিমাদের বেঁধে দেওয়া দাম মেনে নেওয়া দেশ ও কোম্পানিগুলোর কাছে তেল বিক্রি করবে না রাশিয়া। আল জাজিরার প্রতিবেদনে জানা যায়, মঙ্গলবার (২৭ ডিসেম্বর) এ বিষয়ে এক আদেশ জারি করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জেরে ব্যারেলপ্রতি রুশ তেলের দাম ৬০ ডলার বেঁধে দেয় পশ্চিমা দেশগুলো। অবশেষে তেলের দাম নিয়ে পশ্চিমা দেশগুলোর পদক্ষেপের দিয়েছে রাশিয়া। মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট পুতিনের জারি করা এক আদেশে বলা হয়, যেসব দেশ বেঁধে দেওয়া দাম মেনে নিয়েছে, সেসব দেশে আসছে ১ ফেব্রুয়ারি থেকে পাঁচ মাসের জন্য অপরিশোধিত তেল ও তেলজাতীয় পণ্য রপ্তানি নিষিদ্ধ করা হলো।
আদেশে বলা হয়েছে, প্রেসিডেন্টের ‘বিশেষ সিদ্ধান্তে’ কোনো কোনো ক্ষেত্রে তেল বিক্রির নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হতে পারে।
এর আগে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি-৭, ইউরোপীয় ইউনিয়ন ও অস্ট্রেলিয়া সমুদ্রপথে রপ্তানি করা রাশিয়ার তেলের দাম ব্যারেলপ্রতি ৬০ ডলার নির্ধারণ করে দেয়। মূলত ইউক্রেন যুদ্ধে রাশিয়ার অর্থের জোগান কমাতেই এমন পদক্ষেপ নেওয়া হয়। দেশগুলো রাশিয়ার রাজস্বও হ্রাস করতে চেয়েছিল এমন পদক্ষেপের মাধ্যমে।

তবে রাশিয়া দৃঢ়ভাবে বলছে, নতুন ক্রেতা খুঁজে নিতে পারবে তাঁরা এবং দাম বেঁধে দেওয়ার কোনো প্রভাবই পড়বে না। এমনকি ইউক্রেনে সামরিক অভিযানেও কোনো ধরনের প্রভাব পড়বে না বলে মনে করে মস্কো

এদিকে পুতিনের এই নির্দেশের ফলে আন্তর্জাতিক বাজারে দ্রুত তেলের দাম বেড়ে যাবে বলে মনে করছেন তেল ও গ্যাস বিশেষজ্ঞ ভাইচেস্লাভ মিশচেঙ্কো।
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক দেশ রাশিয়া। সৌদি আরবের পরই দেশটির অবস্থান। কাজেই তাদের তেল বিক্রিতে জটিলতা সৃষ্টি হলে বৈশ্বিক জ্বালানি সরবরাহে বড় ধরনের সমস্যা দেখা দিতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ