Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সব ধরনের অস্ত্র সঙ্কটে ভুগছে কিয়েভের সেনা

‘প্রস্তাব না মানলে সেনাই শেষ সিদ্ধান্ত নেবে’, ইউক্রেনকে হুমকি রাশিয়ার পশ্চিমাদের রাজনীতি সরাসরি পারমাণবিক সংঘর্ষের ঝুঁকি তৈরি করে : ল্যাভরভ ইইউ’র ভাঙন, মার্কিন যুক্তরাষ্ট্রে গৃহযু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেনের সেনাবাহিনীর কাছে ন্যাটো দেশগুলোর সরবরাহকৃত অস্ত্রের পাশাপাশি সোভিয়েত-তৈরি অস্ত্রের মজুদ শেষ হয়ে যাচ্ছে, আখমত স্পেশাল ফোর্সের কমান্ডার ও লুহানস্ক পিপলস রিপাবলিকের (এলপিআর) দ্বিতীয় সেনা কর্পসের ডেপুটি কমান্ডার আপটি আলাউদিনভ সোমবার বলেছেন।
তিনি তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, ‘(ইউক্রেনীয় সেনাবাহিনীর) শুধুমাত্র সরবরাহ করা অস্ত্রই নয়, সোভিয়েত তৈরির অনেক অস্ত্রও শেষ হয়ে গেছে যা ইউক্রেনে আগে থেকেই ছিল।’ আলাউদিনভের মতে, রুশ বাহিনী ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আর্টিওমভস্ক (ইউক্রেনের বাখমুত নামে পরিচিত) শহরে প্রবেশ করছে। তিনি জোর দিয়ে বলেছিলেন যে, রাশিয়ান বাহিনী বেসামরিকদের মধ্যে হতাহতের ঘটনা এড়াতে চেষ্টা করছে এবং সে কারণেই এই দিকে তাদের অগ্রগতি ধীর হয়ে গেছে।
তিনি বলেছিলেন যে, রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে ইউক্রেনের ক্ষতির পরিমাণ প্রায় ২ লাখ সেনা। ‘আমাদের জন্য এ হতাহতের কোন অর্থ আছে কি? আমি তা মনে করি না। সেজন্য আমরা সাবধানে কিন্তু অবিচলভাবে এগিয়ে যাব,’ তিনি জোর দিয়ে বলেন, ইউক্রেন ‘আসন্ন বছরে পাল্টা আক্রমণ করতে পারবে না।’ তিনি শুক্রবার বলেছিলেন যে, ইউক্রেনের কর্তৃপক্ষ পুরো ফ্রন্টলাইন বরাবর সবচেয়ে উষ্ণ স্থান আর্টিওমভস্ককে আত্মসমর্পণের প্রস্তুতি নিচ্ছে। প্রস্তাব না মানলে সেনাই শেষ সিদ্ধান্ত নেবে : কিছুতেই থামছে না ইউক্রেন যুদ্ধ। যত দিন যাচ্ছে ততই বাড়ছে ক্ষয়ক্ষতির পরিমাণ। ফলে ক্রমে মরিয়া হয়ে উঠছে রাশিয়া। এবার লড়াইয়ে এসপার ওসপার করার বার্তা দিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। তার হুঁশিয়ারি, ‘প্রস্তাব না মানলে রুশ সেনাই শেষ সিদ্ধান্ত নেবে।’
রয়টার্স সূত্রে খবর, ইউক্রেনের ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্তি’র দাবি জানিয়েছে রাশিয়া। এর অন্যথায় সেনাই শেষ সিদ্ধান্ত নেবে বলে কিয়েভকে হুমকি দিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। তিনি বলেন, ‘আমাদের প্রস্তাব অত্যন্ত স্পষ্ট। ইউক্রেনকে বেসামরিকীকরণ ও নাৎসিমুক্তির পথে হাঁটতে হবে। রাশিয়ার নিরাপত্তার প্রতি কোনও ধরনের আঘাত যাতে না আসে সেই ব্যবস্থা করতে হবে। শত্রু (ইউক্রেন) আমাদের সমস্ত দাবি জানে। খুব সহজ কথায়, নিজের ভালর জন্যই ওদের এই প্রস্তাব মানতে হবে। না হলে সেনাই শেষ সিদ্ধান্ত নেবে।’
বিশ্লেষকদের মতে, আমেরিকা ও পশ্চিমের উস্কানিতে যুদ্ধ চালাচ্ছে ইউক্রেন। ফলে যুদ্ধ দীর্ঘায়িত হচ্ছে। ডোনেৎস্ক, খেরসন, খারকভ, বাখমুট ও স্নেক আইল্যান্ডের মতো এলাকাগুলিতে জোর ধাক্কা খেয়েছে রুশ ফৌজ। তাই মরিয়া হয়ে উঠেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফলে শীতের মরশুমে আরও বড়সড় হামলা হতে পারে ইউক্রেনে।
পশ্চিমাদের রাজনীতি সরাসরি পারমাণবিক সংঘর্ষের ঝুঁকি তৈরি করে : রাশিয়াকে সম্পূর্ণ বিচ্ছিন্নকরণের লক্ষ্যে পশ্চিমাদের রাজনৈতিক গতিপথ অত্যন্ত বিপজ্জনক এবং পারমাণবিক শক্তির মধ্যে সরাসরি সশস্ত্র সংঘর্ষের ঝুঁকি তৈরি করে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বার্তা সংস্থা তাসকে দেয়া একটি সাক্ষাৎকারে বলেছেন।
তার মতে, পশ্চিমারা ‘দায়িত্বহীন জল্পনা-কল্পনা’র মাধ্যমে নিরবচ্ছিন্নভাবে প্রচার করছে যে, রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের দ্বারপ্রান্তে রয়েছে। ‘আমরা এখানে একেবারে ভিন্ন বিষয়ে কথা বলছি - পশ্চিমের রাজনৈতিক গতিপথ, যার লক্ষ্য রাশিয়ার সম্পূর্ণ বিচ্ছিন্নকরণ, এটি অত্যন্ত বিপজ্জনক। এটি পারমাণবিক শক্তিগুলির সরাসরি সশস্ত্র সংঘর্ষের নেতিবাচক ঝুঁকি বহন করে,’ ল্যাভরভ বলেছেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, মস্কো বারবার বলে আসছে যে পারমাণবিক যুদ্ধে কোনও বিজয়ী হতে পারে না এবং ‘এটি কখনই হওয়া উচিত নয়।’ একই সময়ে, ল্যাভরভ অব্যাহত রেখেছিলেন, পশ্চিমা রাজনীতিবিদরা এ বিষয়ে তাদের বক্তৃতা দিয়ে আরও উস্কানি দিচ্ছেন এবং ২০২৩ সালেও তারা এ ধরনের প্রবণতা বজায় রাখবেন কিনা তা তাদেরকেই সিদ্ধান্ত নিতে হবে।
‘আমরা পারমাণবিক অস্ত্র ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং সাধারণভাবে পশ্চিমাদের দ্বারা প্রোপাগন্ডা ছড়ানোর বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন,’ মন্ত্রী জোর দিয়ে বলেন, ‘ইউক্রেনে পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহার সম্পর্কে কথা বলার সময়, পশ্চিমা কর্মকর্তারা রাশিয়ান রাজনৈতিক প্রশাসনের কাছ থেকে আসা কিছু অপ্রমাণিত উদ্ধৃতি উল্লেখ করেছেন। তবে, সত্যিই এমন কোন বিবৃতি দেয়া হয়নি।’
ইইউ’র ভাঙ্গন, মার্কিন যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধের পূর্বাভাস মেদভেদেভের : রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ পশ্চিমাদের জন্য ‘শুভ নববর্ষ’ কামনা করেছেন এবং তাদেরকে অনেক সমস্যার বিষয়ে সতর্ক করে দিয়েছেন। ‘সবাই নতুন বছরের আগে ভবিষ্যদ্বাণী করতে পছন্দ করে। অনেকেই ভবিষ্যতমূলক অনুমান নিয়ে আসছেন, সবচেয়ে অপ্রত্যাশিত বা এমনকি অযৌক্তিক পরামর্শ দিতেও প্রতিযোগিতা করছেন। আসুন আমরাও অবদান রাখি,’ সোমবার তিনি তার টেলিগ্রাম চ্যানেলে ১০টি পূর্বাভাস প্রদান করে লিখেছেন।
এর মধ্যে রয়েছে ব্যারেল প্রতি ১৫০ ডলারে তেল এবং ৫ হাজার ডলারে প্রতি ১ হাজার ঘনমিটার গ্যাস, যুক্তরাজ্যের ইইউতে ফিরে যাওয়া এবং পরবর্তীতে ইউরোপীয় ইউনিয়ন ভেঙে যাওয়া। এ রাজনীতিবিদ ‘পোল্যান্ড এবং হাঙ্গেরি কর্তৃক ইউক্রেনের পশ্চিম অঞ্চল দখল করে নেয়া’, ‘জার্মানী এবং তার মিত্রদের ভিত্তিতে চতুর্থ রাইখের সৃষ্টি’ এবং ইউরোপের বিভাজনের পরে ফ্রান্সের সাথে এ ইউনিয়নের পরবর্তী যুদ্ধ এবং ‘পোল্যান্ডের নতুন বিভাজন’ পূর্বাভাস দিয়েছেন।
মেদভেদেভ আরও পূর্বাভাস দিয়েছেন যে, উত্তর আয়ারল্যান্ড যুক্তরাজ্য থেকে বিচ্ছিন্ন হয়ে আয়ারল্যান্ড প্রজাতন্ত্রে যোগদান করতে পারে। পূর্বাভাসের মধ্যে ‘মার্কিন যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধ, ক্যালিফোর্নিয়া এবং টেক্সাস স্বাধীন দেশে পরিণত হওয়া,’ ইলন মাস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া এবং বৈশ্বিক রিজার্ভ মুদ্রা হিসাবে ইউরো এবং ডলারের প্রত্যাখ্যান অন্তর্ভুক্ত। উপসংহারে, মেদভেদেভ তার ‘অ্যাংলো-স্যাক্সন বন্ধু’ এবং তাদের মিত্রদের ‘শুভ নববর্ষ’ কামনা করেছেন।
ইউক্রেন আলোচনার জন্য প্রস্তুত নয় : জাতিসংঘের প্ল্যাটফর্ম সহ কোন অবস্থানেই ইউক্রেন এখনও রাশিয়ার সাথে আলোচনার জন্য প্রস্তুত নয়, রাশিয়ার সংসদ স্টেট ডুমার আন্তর্জাতিক বিষয়ক কমিটির প্রধান লিওনিড সøুটস্কি বলেছেন। তিনি ইউক্রেনের সাথে আলোচনার জন্য রাশিয়ান প্রতিনিধি দলের সদস্য। ‘ইউক্রেন এখনও শান্তি আলোচনার জন্য প্রস্তুত নয়; (ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি) কুলেবার দেয়া সমস্ত বিবৃতি একটি ধোঁয়াশা,’ সøুটস্কি বলেছেন। জাতিসংঘের শান্তি শীর্ষ সম্মেলনে মহাসচিব আন্তোনিও গুতেরেসের মধ্যস্থতা করার জন্য তার প্রস্তুতির বিষয়ে দেয়া বিবৃতির প্রেক্ষিতে এ মন্তব্য করেন সøুটস্কি। এ সম্মেলনের প্রস্তাব দিয়েছিলেন কুলেবা।
সøুটস্কি জোর দিয়েছিলেন যে, ইউক্রেনীয় পক্ষই ইস্তাম্বুল শান্তি প্রক্রিয়া থেকে নিজেদের প্রত্যাহার করেছিল, পরিবর্তে সংঘাত বৃদ্ধির পথ বেছে নিয়েছে। ‘আমরা শান্তি আলোচনা এড়িয়ে যাচ্ছিলাম না, আমরা বুচাতেও উস্কানি দেয়নি,’ তিনি যোগ করেছেন। সøুটস্কি উল্লেখ করেছেন যে, ‘বলটি এখনও কিয়েভের কোর্টে রয়েছে,’ যোগ করেন যে, বিশেষ সামরিক অভিযানের লক্ষ্যগুলি একই রয়ে গেছে, সেগুলি ইউক্রেনের ডিনাজিফিকেশন এবং ডিমিলিটারাইজেশন।
সিনিয়র আইনপ্রণেতা আরও উল্লেখ করেছেন যে, রাশিয়া কিয়েভে অস্ত্র সরবরাহ বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে। ‘রাশিয়া বারবার আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে, সংসদীয় স্তরে, কিয়েভ শাসনকে সশস্ত্র করা বন্ধ করার জন্য বলেছে; তবে, পশ্চিমা রাষ্ট্রগুলোর স্পনসর এবং ভারী অস্ত্র সরবরাহ অব্যাহত রেখেছে। এদিকেই জাতিসংঘের আরও বেশি মনোযোগ দেয়া উচিত,’ বলেছেন আইন প্রণেতা। সূত্র : তাস, রয়টার্স, বিবিসি নিউজ।



 

Show all comments
  • আলিফ ২৮ ডিসেম্বর, ২০২২, ৭:২৩ এএম says : 0
    বিশ্বের শাষকরা ইচ্ছা করলে এ যুদ্ধ বন্ধ করতে পারে। তাদের কাছে অনুরোধ রইল দ্রুত যেন এ যুদ্ধ তারা বন্ধ করে দেয়। এ যুদ্ধ বন্ধ বিশ্বের জন্য ভালো হবে
    Total Reply(0) Reply
  • আলিফ ২৮ ডিসেম্বর, ২০২২, ৭:২৪ এএম says : 0
    তাদের যুদ্ধের কারণে বিশ্বের সব দেশে প্রভাব পড়েছে। কাজেই ইউক্রেন রাশিয়ার যুদ্ধ দ্রুত বন্ধ করা দরকার।
    Total Reply(0) Reply
  • Rezaul ২৮ ডিসেম্বর, ২০২২, ৭:২১ এএম says : 0
    ইউক্রেনের উচিত এখনই যুদ্ধ বন্ধ করা। নয়তো সবচেয়ে বেশি তাদেরই ক্ষতি হবে
    Total Reply(0) Reply
  • Rezaul Karim ২৮ ডিসেম্বর, ২০২২, ৭:২০ এএম says : 0
    এ যুদ্ধে রাশিয়ার জয় হবে।
    Total Reply(0) Reply
  • সাইদুর রহমান ২৮ ডিসেম্বর, ২০২২, ৯:১৩ এএম says : 0
    জেলেনেস্কি হলো আমেরিকার এবং ইস্রাইল এর এজেন্ট। উক্রাইন ধংস হলেও তার কিছু আসেজায়না।
    Total Reply(0) Reply
  • সাইদুর রহমান ২৮ ডিসেম্বর, ২০২২, ৯:১৩ এএম says : 0
    জেলেনেস্কি হলো আমেরিকার এবং ইস্রাইল এর এজেন্ট। উক্রাইন ধংস হলেও তার কিছু আসেজায়না।
    Total Reply(0) Reply
  • মমিনুল হক ২৮ ডিসেম্বর, ২০২২, ১১:০৪ এএম says : 0
    সমগ্র বিশ্বের শান্তি ও নিরাপত্তার জন্য ইউক্রেনকে অবশ্যই আলোচনার টেবিলে বসা উচিত, অন্যথায় রাশিয়ার উচিত হবে দ্রুত কিয়েভের পতন ঘটানো এবং শাসন পরিবর্তন করা। এই যুদ্ধ যত দীর্ঘায়িত হবে বিশ্বে অশান্তির মাত্রা তত চরম আকার ধারণ করবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ