Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বান্দরবান পৃথিবীর মানচিত্রে উল্লেখযোগ্য পর্যটন নগরী হবে রাজপুন্যায় স্বরাষ্ট্রমন্ত্রী

| প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, বান্দরবান থেকে : বান্দরবানে বোমাং সার্কেলের ঐতিহ্যবাহী রাজকীয় খাজনা আদায়ের উৎসব রাজপুন্যাহ মেলা শুরু হয়েছে। গতকাল বুধবার বেলা সাড়ে ১২টায় রাজ পরিবারের আদি প্রথা অনুসারে রাজা ইঞ্জিনিয়ার উ চ প্রু চৌধুরী রাজকীয় পোশাকে সজ্জিত হয়ে পরে স্বর্ণখচিত তলোয়ার হাতে নিয়ে বাদ্যযন্ত্রের তালে তালে উজির-নাজির ও সৈন্য-সামন্ত নিয়ে রাজার মাঠে নির্মিত মঞ্চে আরোহণ করেন। এসময় তরুণীরা ফুলের পাপড়ি ছিটিয়ে রাজা ও অতিথিদেরকে স্বাগত জানায়।
রাজা সিংহাসনে বসলে খাজনা আদায়ের অনুষ্ঠান শুরু হয়। এসময় ১০৯টি মৌজার হেডম্যান, কারবারীসহ প্রজারা নগদ টাকা, জুমে উৎপাদিত নানান শস্য, মুরগি ও চোলাই মদসহ বিভিন্ন উপঢৌকন রাজার হাতে তুলে দেন।
১৭তম বোমাং রাজার ১৩৮তম রাজ পুন্যাহ মেলায় প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জিওসি জাহাঙ্গীর কবির তালুকদার, ৬৯ পদাতিক ব্রিগেডের ব্রিগেড কমান্ডার জোবায়ের ছালেহীন, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, পৌর মেয়র মো: ইসলাম বেবীসহ গণ্যমান্য ব্যক্তিরা।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, পার্বত্য এলাকা বাংলাদেশের উর্বর মাটি, এখানে যে কোনো গাছ লাগালে ফল ভালো হয়। তিন পার্বত্য জেলাকে সৌন্দর্য্যরে নীলাভূমি উল্লেখ্য করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আগামীতে বান্দরবান পৃথিবীর মানচিত্রে উল্লেখযোগ্য স্থানে পরিণত হবে।
এদিকে তিন দিনব্যাপী রাজপুন্যাহ মেলা ও উদ্বোধনী অনুষ্ঠান এবং রাজাকে এক নজর দেখতে জেলার বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী পল্লী থেকে হাজার হাজার নারী-পুরুষ, তরুণ-তরুণী ভিড় জমায়। এ ছাড়াও  রাজপুন্যাহ মেলা দেখতে বান্দরবানে আসছে দেশি-বিদেশি পর্যটকেরা।
অপর দিকে, রাজপুন্যাহ উপলক্ষে রাজার মাঠে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লোকজ মেলা। মেলায় বসেছে বিভিন্ন পণ্যের শতাধিক স্টল ও নাগরদোলাসহ নানা অনুষ্ঠানমালার। এছাড়া আয়োজন করা হয়েছে পপসঙ্গীত, বিচিত্রা অনুষ্ঠান, ভেরাইটি-শো, সার্কাস, হাউজি, মৃত্যুকূপ ও পুতুল নাচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বরাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ