Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার অর্থনীতি অনেক জি২০ দেশের চেয়ে ভালো: পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২২, ১১:৪৯ এএম

রাশিয়া আত্মবিশ্বাসের সাথে জি২০ সদস্যদের তুলনায় উচ্চতর অর্থনৈতিক কর্মক্ষমতা প্রদর্শন করে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে কটি প্রশ্নের উত্তরে বলেছেন।

‘রাশিয়া আত্মবিশ্বাসের সাথে জি২০ এর অনেক দেশের তুলনায় অনেক ভালো সূচক দেখায়। এটি প্রধান সামষ্টিক অর্থনৈতিক সূচক এবং জিডিপির পরিমাণ উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য,’ তিনি বলেন। অর্থনীতির বিষয়ে, প্রেসিডেন্ট বলেছিলেন যে, রাশিয়ার পতন, ধ্বংস এবং অর্থনৈতিক বিপর্যয়ের ভবিষ্যদ্বাণী সত্ত্বেও, সেরকম কিছুই ঘটেনি।

তিনি স্বীকার করেছেন যে, জিডিপি কিছুটা কমেছে। ‘আমাদের এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে, বছরের শেষে জিডিপি ২.৯ শতাংশ হ্রাস পেতে পারে, যেমনটি আমি আপনাদের সম্প্রতি বলেছি। তারা এখন একটি ভিন্ন আরও কম পরিসংখ্যান উপস্থাপন করে - জিডিপির ২.৫ শতাংশ হ্রাস,’ পুতিন বলেছেন।

একই সময়ে, রাষ্ট্রপ্রধান উল্লেখ করেছেন যে, রাশিয়ায় বেকারত্বের হার প্রাক-মহামারী স্তরের নীচে এবং প্রায় ৩.৮-৩.৯ শতাংশের মধ্যে রয়ে গেছে। ‘শ্রমবাজার স্থিতিশীল, সরকারি অর্থায়নের মতো। এখানেও কোনো উদ্বেগজনক মুহূর্ত নেই। এসব কিছুই আকাশ থেকে পড়ে না, বরং সরকার, আঞ্চলিক দল, ব্যবসা এবং সামগ্রিক পরিশ্রমের ফল। সমাজ, যা ঐক্য এবং অভিন্ন লক্ষ্য অর্জনের জন্য একসাথে কাজ করার ইচ্ছা দেখায়,’ প্রেসিডেন্ট বলেছিলেন। পুতিন বলেছিলেন যে, রাশিয়া আত্মবিশ্বাসী এবং ‘আমাদের সমস্ত লক্ষ্য অর্জন করা হবে এতে কোন সন্দেহ নেই’। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ