Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২২, ১২:০২ এএম

প্রশ্ন : আমি একজন স্কুল শিক্ষিকা। বয়স ৩৭। আমার মুখের ত্বকে বলিরেখা ও নাকের দু’পাশে বড় ভাজ সৃষ্টি হয়েছে। যে কারণে আমাকে বেশ বয়স্ক লাগছে। এর কোনো প্রতিকার আছে কি?
-ফেরদৌসি। চাষাড়া। নারায়নগঞ্জ।

উ : অত্যাধুনিক ‘পিআরপি’ থেরাপি কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই অল্পখরচে আপনার মুখের সমস্যা নির্মূল করা সক্ষম। আপনি দ্রæতই আপনার কাছের কোন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি অনার্সের ছাত্রী। বয়স ২২। আমার মুখে ও পিঠে অনেক বড় বড় ব্রন হয়েছে। অনেক চিকিৎসার পরও ব্রন সারছে না। তাই আপনার শরণাপন্ন হলাম।
-হাজেরা হাসান। পল্টন। ঢাকা।

উ : ব্রনের চিকিৎসা নিয়ে বর্তমানে এত ভাবনার প্রয়োজন নেই। ধরন দেখে কয়েক রকমের আধুনিক চিকিৎসার মাধ্যমে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই এখন ব্রণের চিকিৎসা হচ্ছে। তাই আমি বলতে পারি আপনার ব্রনও নির্মূল করা সম্ভব।

প্রশ্ন : আমি একজন গৃহিনি। বয়স ৩৯। আমার হাত-পায়ের তালুর চামড়া শীত শুরু হওয়ার আগে থেকেই উঠে যাচ্ছে। এতে আমি বেশ বিব্রত। আপনার পরামর্শ চাচ্ছি।
-মিসেস শারমিন। বরুরা। কুমিল্লা।

উ : সমস্যাটি না দেখে কিছুই বলা যাচ্ছে না। শরীরের কোন সমস্যার কারনে এমনটি হতে পারে। তাই আপনার রক্ত-প্রস্বরা পরীক্ষার প্রয়োজন হতে পারে। তাই একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি একজন ব্যাবসায়ী বয়স ৩৩। এক সন্তানের বাবা। বর্তমানের আমার লিঙ্গ নরম হয়ে আকারে ছোট হয়ে গেছে। তাছাড়া দ্রæত বীর্য স্খলন হয়ে যায়। এতে আমি বিব্রত এবং চিকিৎসা চাই।
-ফাতিন সরকার। রাজশাহী সদর। রাজশাহী।

উ : সম্ভবত: আপনার দেহের অভ্যন্তরে সমস্যার সৃষ্টি হয়েছে। আপনার রক্তে সেক্স-হরমোন অ্যানালাইসিস করে আপনার সমস্যার সমাধান সম্ভব।

ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

Show all comments
  • সেজদা ২৯ ডিসেম্বর, ২০২২, ৫:১৬ পিএম says : 0
    আমার একটা বাচ্চা আছে বয়স আট বছর তার বাম স্তনে গুটির মতো বের হয়ে সামান্য ফুলে গেছে আর স্পর্শ করলে ব্যাথা করে এ ব্যাপারে একটু পরামর্শ চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন