Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আরও ৫ লাখ সেনা নিয়োগে অনুমোদন পুতিনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১২:২৯ পিএম

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, রাশিয়ার সামরিক ব্যয়ের কোনও সীমা থাকবে না। সেই প্রতিশ্রুতি অনুযায়ি এবার তিনি সেনাবাহিনীর আকারে ব্যাপক বৃদ্ধি অনুমোদন করেছেন। তিনি যুদ্ধে ক্রেমলিনের ‘লক্ষ্য’ অর্জন না হওয়া পর্যন্ত আক্রমণ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন এবং রাশিয়ার সেনাবাহিনীতে ৫ লাখ সৈন্য যোগ করার প্রস্তাবে তার অনুমোদন দিয়েছেন।

বুধবার দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সাথে একটি টেলিভিশন বৈঠকে, পুতিন ইউক্রেনে জয়ের জন্য সেনাবাহিনীকে ‘যা চাচ্ছে তার সবকিছু’ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন, যেখানে রাশিয়ান সৈন্যরা ক্রমবর্ধমানভাবে দেশটির পূর্বে মারাত্মক আক্রমণাত্মক লড়াই চালিয়ে যাচ্ছে। ‘আমি প্রতিরক্ষা মন্ত্রী, জেনারেল স্টাফের প্রধান এবং আজ এখানে থাকা সমস্ত কমান্ডারদের দৃষ্টি আকর্ষণ করতে চাই: অর্থায়নে আমাদের কোনও সীমাবদ্ধতা নেই। দেশ ও সরকার সেনাবাহিনীকে যা চাইছে সবই দিচ্ছে, সবকিছু,’ পুতিন বলেছেন।

যদিও পুতিন বা প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু কেউই ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে সাম্প্রতিক রাশিয়ান ক্ষয়ক্ষতির কোন উল্লেখ করেননি, শোইগু রাশিয়ান সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী করার প্রস্তাবের একটি তালিকা উন্মোচন করেছেন। প্রতিরক্ষা মন্ত্রী বলেন, রাশিয়ার সেনাবাহিনীতে কমব্যাট কর্মীদের সংখ্যা ১৫ লাখে উন্নীত করা প্রয়োজন – যার জন্য আরও ৫ লাখ সদস্য নিয়োগ করতে হবে।

চুক্তিবদ্ধ সৈন্যের সংখ্যাও ৪ লাখ থেকে বেড়ে প্রায় ৭ লাখ হবে বলে আশা করা হচ্ছে। তিনি যোগ করেছেন যে, মস্কো আজভ সাগরে দুটি ইউক্রেনীয় বন্দর শহর ব্যবহার করার পরিকল্পনা করেছে যেগুলি আক্রমণের সময় তার সৈন্যরা দখল করেছিল - বারদিয়ানস্ক এবং মারিউপোল - নৌ ঘাঁটি হিসাবে।

পুতিন মন্ত্রী শোইগুর প্রস্তাবগুলিকে সমর্থন করেছিলেন তবে রাশিয়া সোভিয়েত আমলের মতো যুদ্ধের ভিত্তিতে অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার আশঙ্কা দূর করতে চেয়েছিলেন। ‘আমরা আমাদের দেশ বা আমাদের অর্থনীতিকে সামরিকীকরণ করতে যাচ্ছি না: আমাদের এর প্রয়োজন নেই,’ তিনি বলেছিলেন। তিনি আরও প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, সেনাবাহিনী শীঘ্রই অত্যাধুনিক সারমাট আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাবে যা কমপক্ষে দশটি পারমাণবিক ওয়ারহেড এবং ডিকোয় বহন করতে সক্ষম। সূত্র: দ্য টেলিগ্রাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ