Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে ওমিক্রনের চীনা ধরন শনাক্ত, আক্রান্ত ৪

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১০:৪৬ এএম

করোনাভাইরাসের যে নতুন ধরন চীনে মাথাচাড়া দিয়ে উঠেছে, তার সন্ধান মিলেছে ভারতেও। ইতোমধ্যে চারজনের শরীরে করোনার ওই নতুন ধরনের উপস্থিতি পাওয়া গেছে। নতুন এ ধরনটির নাম দেওয়া হয়েছে ওমিক্রন বিএফ.৭। আক্রান্তরা গুজরাট এবং উড়িষ্যার বাসিন্দা।
সম্প্রতি চীনে নতুন করে করোনার প্রকোপ শুরু হয়েছে। গত কয়েক দিনে দেশটির অনেক মানুষ ওমিক্রন বিএফ.৭ এ আক্রান্ত হয়েছেন।
ভারতে ওমিক্রন বিএফ.৭-এর প্রথম আক্রান্তের খোঁজ মেলে গত অক্টোবর মাসে। গুজরাটের বায়োটেকনোলজি রিসার্চ সেন্টারে ধরা পড়ে ওই ধরন। এর পরে গুজরাটেই আরও এক আক্রান্তের সন্ধান পাওয়া যায়। এ ছাড়া, উড়িষ্যায় দুজনের দেহে মেলে করোনার নতুন ধরন।
করোনা নিয়ে সতর্ক দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। ইতোমধ্যে একটি বৈঠকে দেশটির করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়েছে। বুধবার (২১ ডিসেম্বর) কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয় নয়াদিল্লিতে সেই বৈঠক ডেকেছিলেন। সেখানে বলা হয়, দেশে করোনা পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রণেই রয়েছে। নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে না। কিন্তু তা সত্ত্বেও করোনা পরিস্থিতির দিকে প্রতিনিয়ত নজর রাখা প্রয়োজন। বৈঠকে নতুন আক্রান্ত, নতুন প্রজাতি ও ভাইরাসের প্রকৃতির দিকে বাড়তি নজর রাখার সিদ্ধান্ত হয়েছে।
প্রসঙ্গত, প্রবল গণবিক্ষোভের মুখে পড়ে কয়েক দিন আগেই শূন্য কোভিডনীতি শিথিল করেছিল চীন প্রশাসন। তারপরই দেশটিতে হু হু করে বাড়তে থাকে সংক্রমণ, বাড়তে থাকে মৃত্যুর সংখ্যাও। শুধু চীন নয়, কোভিড সংক্রমণ বেড়েছে জাপান, দক্ষিণ কোরিয়া, আমেরিকা ও ব্রাজিলের মতো দেশগুলোতেও।
ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে কোভিড পরীক্ষা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। সংগৃহীত নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য কেন্দ্রের অনুমোদিত ‘ইনস্যাকোগ’ পরীক্ষাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। নমুনার জিনোম সিকোয়েন্সিংয়ের ফলে জনগোষ্ঠীর মধ্যে কোভিডের নতুন কোনো প্রজাতি মিলছে কি না, তার একটা ধারণা পাওয়া যাবে।
উল্লেখ্য, চীনের ওমিক্রন বিএফ.৭-এ আক্রান্ত রোগীর খোঁজ পাওয়া গেছে আমেরিকা, ব্রিটেন, বেলজিয়াম, জার্মানি ও ফ্রান্সের মতো দেশগুলোতেও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ