Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে ইইউ সদস্য প্রার্থীর মর্যাদা দেয়া হাস্যকর

ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেন ইইউ-এর মিত্র নয় এবং তাদেরকে ইইউ সদস্যপদ প্রার্থীর মর্যাদা প্রদান করা হাস্যকর। জাগরেবে ক্রোয়েশিয়ান মিলিটারি একাডেমির বার্ষিকীতে বক্তৃতা দেয়ার সময় এ মন্তব্য করেছেন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট জোরান মিলানোভিক।

‘ইউক্রেন কোন মিত্র নয়, কিন্তু ইইউ তাদেরকে মিত্র বানানোর চেষ্টা করছে। তাদেরকে হাস্যকরভাবে ইইউ সদস্যপদ প্রার্থীর মর্যাদা দিয়ে উপস্থাপন করা হচ্ছে, একটি ভয়ঙ্কর পরিকল্পনা। দরিদ্র বসনিয়া ও হার্জেগোভিনাকে অপেক্ষা করতে হয়েছিল, যা ছিল একটি ভয়ঙ্কর অপমান। এই হচ্ছে আজকের ইউরোপীয় ইউনিয়ন, একটি বিপর্যয়, শূন্য,’ ক্রোয়েশিয়ান প্রেসিডেন্ট বলেছেন।

মিলানোভিচ বিশ্বাস করেন যে, ইউক্রেনের সংঘাত ‘অনিবার্য ছিল।’ ‘সম্পূর্ণ পশ্চিমা এবং আমেরিকান যুদ্ধের দর্শন হ’ল দুর্বল কাউকে আক্রমণ করা এবং তার রক্ত পান করা, তাদের মারধর করা, তাদের দেশকে ধ্বংস করা,’ তিনি দাবি করেছিলেন যে রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবে এই সংঘাতে নেমেছিল। ক্রোয়েশিয়ান প্রেসিডেন্ট বিশ্বাস করেন, ‘এটি একটি আমেরিকান যুদ্ধ, যারা ইউক্রেনীয়দের কাঁধে বন্দুক রেখে যুদ্ধ করছে।’

মিলানোভিচ ক্রোয়েশিয়ার যুদ্ধ প্রস্তুতির বিপর্যয়কর অবস্থার কথাও বলেছেন, উল্লেখ করেছেন যে, প্রজাতন্ত্রকে তার সমস্ত অস্ত্র ইউক্রেনকে দিতে বাধ্য করা হচ্ছে। ‘এবং কে আমাদের রক্ষা করবে? আমেরিকানরা? যেমন তারা ইউক্রেনকে রক্ষা করে কিভাবে? আমি একটি সঙ্কটের ক্ষেত্রে পদাতিক বাহিনীর যুদ্ধ প্রস্তুতি নিয়ে উদ্বিগ্ন, কারণ তারাই সবকিছু,’ প্রেসিডেন্ট জোর দিয়ে বলেছিলেন।

এর আগে, ক্রোয়েশিয়ান পার্লামেন্ট ইউক্রেনের সামরিক বাহিনীকে প্রজাতন্ত্রে প্রশিক্ষণের সুযোগ দেয়ার জন্য সরকারের প্রস্তাবকে সমর্থন করেনি। মিলানোভিচ ক্রোয়েশিয়ান ভূখণ্ডে ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণের বিরুদ্ধেও কথা বলেছেন। তিনি নিশ্চিত যে, বেশ কয়েকটি ইইউ দেশে ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ বিপজ্জনক পরিণতি ডেকে আনে। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ