Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার আত্মঘাতী ড্রোন হামলায় বিপর্যস্ত কিয়েভ

ইউক্রেন অভিযানে যুক্ত হলো ভয়ঙ্কর টি-৯০এম ট্যাঙ্ক মেরিঙ্কায় প্রতিরক্ষা ভেঙে পড়েছে ইউক্রেনীয় সেনাদের রাশিয়ার বিশেষ অভিযান পশ্চিমের ভূ-রাজনৈতিক খেলা ধ্বংস করেছে : ল্যাভরভ বিদ্রোহ দমন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

দু’দিনের মধ্যেই আকাশ-রণকৌশল বদলে ফেলল মস্কো। ‘বৃহত্তম ক্ষেপণাস্ত্র হামলা’র পরে ৪৮ ঘণ্টার মধ্যেই ইউক্রেনের রাজধানী কিয়েভ লক্ষ্য করে উড়ে এল ঝাঁকে ঝাঁকে রুশ বোমারু ড্রোন। কিয়েভের উপর হামলা চালাতে রুশ বিমানবাহিনীর দু’টি ‘স্ট্র্যাটেজিক বম্বার’ ব্যবহার করা হয়েছে বলেও ইউক্রেনের দাবি। ইউক্রেনীয়দের শুধুমাত্র তাপ, বিদ্যুৎ এবং পানি থেকেই নয়, ঘুম থেকেও বঞ্চিত করাও রাশিয়ার নতুন রণকৌশল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সোমবার স্থানীয় সময় রাত ২ টায় কিয়েভে বিমান হামলার সাইরেন বেজে উঠে, রাতজুড়ে কারফিউ চলাকালীন রাজধানীর শূন্য রাস্তায় বিকট আওয়াজ করে সারারাত সাইরেন বাজতে থাকে। ইউক্রেনের পশ্চিমা সমর্থকরা বারবার রাশিয়ান ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার প্রতিক্রিয়ায় এর বিমান প্রতিরক্ষা জোরদার করতে ছুটে এসেছে। কিন্তু যখন ইউক্রেনীয় সামরিক বাহিনী মানববিহীন বিমানের বেশিরভাগ যানবাহন বা ইউএভি ধ্বংস করেছে বলে দাবি করেছে, তখন কর্মকর্তারা বলেছেন যে, বেশ কয়েকটি তাদের লক্ষ্যবস্তুতে আঘাত করেছে, যার ফলে দেশের বিদ্যুৎ ব্যবস্থার নতুন এবং গুরুতর ক্ষতি হয়েছে। ইউক্রেনের প্রধান পাওয়ার গ্রিড অপারেটর, ইউক্রেনারগো একটি বিবৃতিতে বলেছে, ‘সারা রাত, শত্রু ইউএভিগুলি সারা দেশে বিদ্যুৎ সুবিধাগুলো ভাঙার চেষ্টা করেছিল। বিমান প্রতিরক্ষা বাহিনীর পেশাদার কাজের জন্য ধন্যবাদ, শত্রু সম্পূর্ণরূপে তার লক্ষ্য অর্জন করতে পারেনি, তবে দুর্ভাগ্যবশত, অবকাঠামোগত সুবিধাগুলিতে বেশ কয়েকটি আঘাত রয়েছে।’ কিন্তু রাতারাতি হামলার মাত্রা তা সত্ত্বেও নিশ্চিত করেছে যে, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ইউক্রেনের অবকাঠামো ব্যবস্থার উপর তার বোমাবর্ষণকে প্রত্যাহার করার কোন ইচ্ছা নেই, যা আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন যে দেশটিকে একটি মানবিক সঙ্কটের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে এবং আরও লাখ লাখ মানুষকে ঘরছাড়া করতে পারে। প্রতিবেশী দেশে ইউক্রেনের শরণার্থীদের শীতকালে জীবন অসহনীয় হয়ে উঠতে পারে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘রাশিয়ান ক্ষেপণাস্ত্র এবং ইরানি ড্রোনগুলি ক্রমাগত আমাদের বিদ্যুৎ সেক্টরে আঘাত হানার জন্য ব্যবহৃত হয়,’ যোগ করে বলেছেন যে, শুক্রবারের হামলাই ইউক্রেনের বেশিরভাগ অংশকে বিদ্যুৎবিহীন রেখেছিল। ‘১৬ ডিসেম্বর সন্ধ্যায়, ২ কোটি ২৪ লাখ ৮ হাজার ইউক্রেনীয় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ছিল,’ জেলেনস্কি বলেছিলেন।

স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের সেন্টারের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রকল্পের পরিচালক টম কারাকো বলেছেন, ইউক্রেন রাশিয়ার বিমান হুমকির আকার এবং গতির সাথে তাল মিলিয়ে চলতে পারে কিনা তা একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এমনকি যদি ইউক্রেন এ মুহুর্তে ভাল করছে, এবং অনেক বা বেশিরভাগ ইনকামিং স্ট্রাইককে বাধা দেয়, কারাকো বলেছেন, ‘তবে দ্রুতই তাদের সক্ষমতা ফুরিয়ে আসবে।’
ইউক্রেন অভিযানে যুক্ত হল রাশিয়ার ভয়ঙ্কর টি-৯০এম ট্যাঙ্ক : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল জানিয়েছে, ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে রাশিয়ার সাঁজোয়া ইউনিটের জন্য অত্যাধুনিক টি-৯০এম যুদ্ধ ট্যাঙ্কের একটি ব্যাচ যুক্ত করা হয়েছে। সেগুলো ইতিমধ্যে ইউক্রেনে পৌঁছেছে।

‘সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্টের একটি সাঁজোয়া ইউনিটের জন্য উন্নত আপগ্রেড করা টি-৯০এম ‘প্রোরিভ’ ট্যাঙ্কের একটি ব্যাচ এসেছে। ট্যাঙ্ক ক্রুরা তাদের গানারি এবং যানবাহন নিয়ন্ত্রণের দক্ষতাকে সম্মানিত করছে। প্রশিক্ষকরা বর্তমান সময়ের যুদ্ধের অভিজ্ঞতা বিবেচনা করে কর্মীদের প্রশিক্ষণ দিচ্ছেন তাদের আন্তঃকার্যকারিতা আয়ত্ত করার পর, ট্যাঙ্ক ক্রুরা ওটভাজনিয়ে (সাহসী) ব্যাটেলগ্রুপের মধ্যে মিশনগুলি সম্পন্ন করা শুরু করবে,’ মন্ত্রণালয় কর্মীদের যুদ্ধ প্রশিক্ষণ দেখানো ভিডিওতে করা একটি মন্তব্যে বলেছে। মন্ত্রণালয় উল্লেখ করেছে যে, ট্যাঙ্ক ক্রুরা ট্যাঙ্কের স্ট্যান্ডার্ড আর্মামেন্ট থেকে আশ্রিত অবস্থান এবং খোলা জায়গাগুলি থেকে সরাসরি গুলি চালানোর অনুশীলন করছে, বন্দুকের গুলি চালকবিহীন আকাশ যানের দ্বারা সামঞ্জস্য করা হচ্ছে। ট্যাঙ্ক ক্রুরাও ভূখণ্ডের বাধা অতিক্রম করে নতুন যানবাহন চালানোর জন্য অনুশীলন করছে।

টি-৯০এম মেইন ব্যাটল ট্যাঙ্ক ইউরাল ডিজাইন ব্যুরো অফ ট্রান্সপোর্ট মেশিন-বিল্ডিং (উরালভাগনজাভোড প্রতিরক্ষা প্রস্তুতকারকের অংশ) দ্বারা তৈরি করা হয়েছিল। এর ডেভেলপাররা জানিয়েছেন, ‘প্রোরিভ’ হল টি-৯০ ট্যাঙ্কের পরিবারের সবচেয়ে উন্নত সাঁজোয়া যান এবং এটির সর্বাত্মক সুরক্ষার জন্য বর্তমান যুদ্ধক্ষেত্রে অপারেশনের জন্য সবচেয়ে উপযুক্ত। এতে আধুনিক রাউন্ড-দ্য-ক্লক স্বয়ংক্রিয় অগ্নি নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং উন্নত সারভাইভল প্রযুক্তি যুক্ত করা হয়েছে। উরালভাগনজাভোড এর তথ্য অনুসারে, টি-৯০এম বহুস্তরযুক্ত আধুনিকীকরণের মধ্য দিয়ে গেছে এবং সঠিকভাবে একটি নতুন যুদ্ধ যান বলা যেতে পারে। এটি একটি সিরিয়াল-উৎপাদিত যুদ্ধ মডিউল এবং আরও শক্তিশালী ইঞ্জিন দ্বারা সজ্জিত।

‘প্রোরিভ’ একটি ১২৫ মিমি ট্যাঙ্ক কামান দিয়ে সজ্জিত যা নতুন শক্তিশালী যুদ্ধাস্ত্র নিক্ষেপ করতে পারে এবং ৫ কিলোমিটার পর্যন্ত শত্রু ট্যাঙ্ককে নির্মূল করতে সক্ষম মিসাইল বহন করে। নতুন মাল্টিচ্যানেল দৃষ্টিশক্তি ট্যাঙ্কটিকে দিন বা রাতের যেকোনো সময় তার অস্ত্র ব্যবহার করতে সক্ষম করে। এছাড়াও, রিয়েল টাইমে অন্যান্য যুদ্ধ যানের সাথে ডেটা আদান-প্রদানের বিকল্পটি আপগ্রেড করা ট্যাঙ্কের অন্যতম প্রধান সুবিধা। এর আর্মারে ব্রেকথ্রু টি-১৪ ‘আরমাটা’ মেইন ব্যাটল ট্যাঙ্কের মতোই অ্যান্টি-সিøপ আবরণ রয়েছে।

মেরিঙ্কায় প্রতিরক্ষা ভেঙে পড়েছে ইউক্রেনীয় সেনাদের : রাশিয়ার সশস্ত্র বাহিনী ইউক্রেনের সৈন্যদের মেরিঙ্কার গ্রামাঞ্চলে ঠেলে দিতে চলেছে যেখানে কিয়েভ সরকারের পক্ষ থেকে তাদের রক্ষা করা খুব কঠিন হবে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) ভারপ্রাপ্ত নেতা ডেনিস পুশিলিন জাভেজদা টেলিভিশন চ্যানেলকে বলেছেন।
‘মেরিঙ্কা খুব শীঘ্রই মুক্ত হবে। আর মাত্র কয়েকটি মহল্লা বাকি আছে, এবং খুব তাড়াতাড়ি আমরা সেগুলো নিয়ন্ত্রণে নেব। আমরা শত্রুকে (শহরের) গ্রামাঞ্চলে তাড়িয়ে দিতে সক্ষম হব, যা প্রায় সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে, এবং সেখানে শত্রুর প্রতিরক্ষা গড়ার কিছু থাকবে না,’ তিনি বলেছিলেন। ‘অতএব, আমাদের অগ্রগতির জন্য বেশ কিছু এলাকা উন্মুক্ত হবে - কুরাখোভকা এবং ক্রাসনোগোরোভকা উভয়ই,’ তিনি উল্লেখ করেছেন।

তিনি বলেছিলেন যে, এটি রাশিয়ান বাহিনীকে ‘ওই অঞ্চলগুলিকে মুক্ত করার অংশ হিসাবে কাজগুলি সম্পাদন করতে এবং (শত্রুকে) আভদেয়েভকার কাছে টিকিয়ে রাখতে সক্ষম করবে’। পুশিলিনের মতে, এটি অত্যাবশ্যক হবে, কারণ ইউক্রেনীয়রা আভদেয়েভকার কাছে থেকে ডোনেৎস্ক এবং ইয়াসিনোভাটায় গোলাবর্ষণ করছে। তিনি আরও বলেছিলেন যে, ইউক্রেনীয়রা গত আট বছর ধরে মেরিঙ্কার কাছে শক্তিশালী প্রতিরক্ষা তৈরি করছে এবং অসংখ্য গুলি চালানোর অবস্থান তৈরি করেছে এবং সেখানে পরিখা খনন করেছে। এছাড়াও, বেসমেন্টগুলি ঘাঁটি এবং আশ্রয়কেন্দ্রে রূপান্তরিত হয়েছিল।

ডিপিআর পিপলস মিলিশিয়া বাহিনী ডোনেৎস্কের পশ্চিমে অবস্থিত একটি কৌশলগত গুরুত্বপূর্ণ শহর মেরিঙ্কাকে মুক্ত করতে তাদের অভিযান শুরু করে, যেখান থেকে ইউক্রেনীয় সামরিক বাহিনী গত ১৯ মার্চ প্রজাতন্ত্রের রাজধানীতে গোলাবর্ষণ করেছিল। ডিপিআর এর আগে বলেছিল যে, মেরিঙ্কার মুক্তি আলেকসান্দ্রোভকা, পেট্রোভস্কি জেলা এবং ডোনেৎস্কের টেক্সটিলশ্চিক এলাকার বসতিকে ইউক্রেনীয় সেনাবাহিনীর গোলাগুলির নাগালের বাইরে রাখবে।

রাশিয়ার বিশেষ অভিযান পশ্চিমের ভূ-রাজনৈতিক খেলা ধ্বংস করেছে : রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের প্রতি পশ্চিমের অসুস্থ প্রতিক্রিয়া শুধুমাত্র মস্কোর সিদ্ধান্তকে নিশ্চিত করে যে, এ অভিযান প্রয়োজনীয় ছিল এবং রাশিয়ার পদক্ষেপগুলো পশ্চিমাদে ভূ-রাজনৈতিক খেলায় বিঘ্ন ঘটিয়েছে, সোমবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন।

‘বিশেষ সামরিক অভিযানের অংশ হিসাবে আমাদের কর্মের প্রতি আমাদের পশ্চিমা সহকর্মীদের অসুস্থ প্রতিক্রিয়া শুধুমাত্র আমাদের মূল উপসংহার নিশ্চিত করে যে, বিশেষ সামরিক অভিযান তাদের পরিকল্পনাগুলিকে লাইনচ্যুত করার জন্য খুবই প্রয়োজনীয় ছিল এবং আমাদের কাছে ইতিমধ্যেই এর প্রমাণ রয়েছে যে, ইউক্রেনকে রাশিয়ার নিরাপত্তার জন্য একটি স্থায়ী হুমকিতে পরিণত করার চেষ্টা চলছিল। এবং এই প্রতিক্রিয়া প্রকাশ করে যে, পশ্চিমারা বুঝতে পেরেছে যে আমাদের কর্ম তাদের ভূ-রাজনৈতিক খেলা এবং পরিকল্পনাকে ধ্বংস করেছে,’ তিনি বলেছিলেন।

মন্ত্রী উল্লেখ করেছেন যে, বহুমুখীতায় উত্তরণ দীর্ঘ সময় লাগবে এবং পশ্চিমারা এটিকে প্রতিহত করবে। যাইহোক, তার কথায়, বেশিরভাগ দেশ পশ্চিমের দৃষ্টিভঙ্গি সমর্থন করে না এবং তার আধিপত্য বিস্তারের প্রচেষ্টার বিরোধিতা করে। ‘সাম্প্রতিক বছরগুলোতে বলপ্রয়োগ, অবৈধ নিষেধাজ্ঞা, আল্টিমেটাম, ব্ল্যাকমেইল এবং হুমকির মাধ্যমে বৈশ্বিক অঙ্গনে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্রদের আধিপত্য প্রতিষ্ঠার যে প্রচেষ্টা আমরা দেখেছি তা স্পষ্টতই বিশ্বের অধিকাংশ দেশ সমর্থন করে না। কেউ এটি পছন্দ করে না এবং আমি নিশ্চিত যে ঐতিহাসিক প্রক্রিয়া ইতিমধ্যেই তার রায় দিচ্ছে,’ তিনি বলেছিলেন। ‘হ্যাঁ, বাস্তব বহুমুখীতায় এটি একটি দীর্ঘ ঐতিহাসিক পরিবর্তন হবে। পশ্চিমারা এটিকে কঠোরভাবে প্রতিহত করবে,’ তিনি জোর দিয়ে বলেছিলেন যে, রাশিয়া তার বৈদেশিক নীতি গড়ে তুলবে এমন অংশীদারদের উপর নির্ভর করে যারা আলোচনা করতে সক্ষম।

বিদ্রোহ দমনে সেনাদের উপরে নিপীড়ন চালাচ্ছে কিয়েভ : লুহানস্ক পিপলস রিপাবলিকস (এলপিআর) পিপলস মিলিশিয়ার কর্মকর্তা আন্দ্রে মারোচকো গোয়েন্দা তথ্যের উদ্ধৃতি দিয়ে গতকাল বলেছেন, আদেশ অমান্য করার জন্য ফৌজদারি দণ্ড কঠোর করে অবাধ্যতা বন্ধ করার জন্য জেলেনস্কি শাসনের পদক্ষেপে ইউক্রেনীয় সেনারা গুরুতরভাবে উদ্বিগ্ন। তার মতে, ইউক্রেনীয় সৈন্যরা সক্রিয়ভাবে ইউক্রেনীয় ফৌজদারি কোড সংশোধনকারী একটি বিল নিয়ে আলোচনা করছে, যার মাধ্যমে ‘সামরিক আইনের অধীনে এবং যুদ্ধের পরিস্থিতিতে সামরিক পরিষেবার কিছু দিক’ নিয়ন্ত্রিত করার কথা।

‘বিলটি সেনাবাহিনীতে একটি অত্যন্ত নেতিবাচক প্রতিক্রিয়ার জন্ম দিয়েছে কারণ এটি সামরিক বাহিনীর সদস্যদের আদেশ অমান্য করা, হুমকি দেয়া বা তাদের ঊর্ধ্বতনদের বিরুদ্ধে সহিংসতা ব্যবহার করা, অনুমতি ছাড়াই একটি সামরিক ঘাঁটি বা একটি ডিউটি স্টেশন পরিত্যাগ করা, ত্রুটিপূর্ণ এবং অন্যান্য গুরুতর অপরাধের অপরাধমূলক দায়বদ্ধতাকে উল্লেখযোগ্যভাবে কঠোর করে। র‌্যাঙ্ক-এন্ড-রাইফেল সৈন্যরা বলে যে, এটি অফিসারদের দ্বারা তাদের অধস্তনদের বিরুদ্ধে বেআইনি কর্মকাণ্ডকে ন্যায্যতা দেয়। তাছাড়া, তাদের দৃষ্টিতে, বর্তমান পরিস্থিতিতে এই অভিযোগগুলির বিরুদ্ধে আপিল করা প্রায় অসম্ভব,’ মারোচকো উল্লেখ করেছেন। এলপিআর মিলিশিয়া অফিসার আরও বলেছেন যে, অনেক ইউক্রেনীয় সৈন্য তাদের পরিবারের সদস্যদের ‘সামরিক তালিকাভুক্তি অফিস এবং রাষ্ট্রীয় সংস্থাগুলিকে পিকেট করার জন্য’ বাড়িতে ফোন করছে।

জাপোরোজিয়া ও খেরসনে শত শত অস্ত্র গুদামের সন্ধান : জাপোরোজিয়া এবং খেরসন অঞ্চলে সক্রিয় অনুসন্ধান অভিযানের সময় আকমত স্পেলাশ ইউনিট এবং ববর ইঙ্গুশ স্বেচ্ছাসেবক ইউনিটের সৈন্যরা শতাধিক অস্ত্রশস্ত্রের সন্ধান পেয়েছে। চেচেন প্রজাতন্ত্রের প্রধান রমজান কাদিরভ সোমবার এ তথ্য জানিয়েছেন।

‘অঞ্চলগুলো সমীক্ষার সময় ন্যাটো দেশগুলিতে তৈরি করা সহ বিভিন্ন অস্ত্র ও গোলাবারুদ ভর্তি অনেক গুদাম পাওয়া গেছে। এমন শত শত গুদাম রয়েছে। নিয়ন্ত্রিত অঞ্চলে লুকিয়ে থাকা নাৎসি সহযোগীদের চিহ্নিত করে আটক করা হচ্ছে। প্রতিদিনের ভিত্তিতে অভিযান পরিচালিত হয় এবং ন্যাটো সৈন্যদের বিরুদ্ধে রাশিয়ার বিজয় না হওয়া পর্যন্ত এটি অব্যাহত থাকবে,’ তিনি তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন। কাদিরভের মতে, ন্যাশনাল গার্ডের চেচেন বিভাগের উপ-প্রধান সুলতান রাশায়েভ ইউনিটগুলির মধ্যে সমন্বয়ের দায়িত্বে রয়েছেন। সূত্র : তাস, ওয়াশিংটন পোস্ট, রয়টার্স।



 

Show all comments
  • Tutul ২১ ডিসেম্বর, ২০২২, ৮:১৫ এএম says : 0
    এ যুদ্ধে রাশিয়ার জয় হবে
    Total Reply(0) Reply
  • Tutul ২১ ডিসেম্বর, ২০২২, ৮:১৬ এএম says : 0
    ইউক্রেনের উচিত দ্রুত এ যুদ্ধ বন্ধ করা উচিত। নয়তো সবচেয়ে বেশি তাদের ক্ষতি হবে। আরা তারা রাশিয়ার সাথে কোনোভাবেই পারবে না
    Total Reply(0) Reply
  • Rezaul Karim ২১ ডিসেম্বর, ২০২২, ৮:১৪ এএম says : 0
    দ্রুত রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ কন্ধ করা উচিত
    Total Reply(0) Reply
  • Karim ২১ ডিসেম্বর, ২০২২, ৮:১৪ এএম says : 0
    বিশ্বনেতাদের উচিত রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ বন্ধ করার ব্যবস্থা করা উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ