Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার বিশেষ অভিযান পশ্চিমের ভূ-রাজনৈতিক খেলা ধ্বংস করেছে: ল্যাভরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ১:২০ পিএম

রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের প্রতি পশ্চিমের অসুস্থ প্রতিক্রিয়া শুধুমাত্র মস্কোর সিদ্ধান্তকে নিশ্চিত করে যে, এ অভিযান প্রয়োজনীয় ছিল এবং রাশিয়ার পদক্ষেপগুলো পশ্চিমাদে ভূ-রাজনৈতিক খেলায় বিঘ্ন ঘটিয়েছে, সোমবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন।

‘বিশেষ সামরিক অভিযানের অংশ হিসাবে আমাদের কর্মের প্রতি আমাদের পশ্চিমা সহকর্মীদের অসুস্থ প্রতিক্রিয়া শুধুমাত্র আমাদের মূল উপসংহার নিশ্চিত করে যে, বিশেষ সামরিক অভিযান তাদের পরিকল্পনাগুলিকে লাইনচ্যুত করার জন্য খুবই প্রয়োজনীয় ছিল এবং আমাদের কাছে ইতিমধ্যেই এর প্রমাণ রয়েছে যে, ইউক্রেনকে রাশিয়ার নিরাপত্তার জন্য একটি স্থায়ী হুমকিতে পরিণত করার চেষ্টা চলছিল। এবং এই প্রতিক্রিয়া প্রকাশ করে যে, পশ্চিমারা বুঝতে পেরেছে যে আমাদের কর্ম তাদের ভূ-রাজনৈতিক খেলা এবং পরিকল্পনাকে ধ্বংস করেছে,’ তিনি বলেছিলেন।

মন্ত্রী উল্লেখ করেছেন যে, বহুমুখীতায় উত্তরণ দীর্ঘ সময় লাগবে এবং পশ্চিমারা এটিকে প্রতিহত করবে। যাইহোক, তার কথায়, বেশিরভাগ দেশ পশ্চিমের দৃষ্টিভঙ্গি সমর্থন করে না এবং তার আধিপত্য বিস্তারের প্রচেষ্টার বিরোধিতা করে। ‘সাম্প্রতিক বছরগুলোতে বলপ্রয়োগ, অবৈধ নিষেধাজ্ঞা, আল্টিমেটাম, ব্ল্যাকমেইল এবং হুমকির মাধ্যমে বৈশ্বিক অঙ্গনে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্রদের আধিপত্য প্রতিষ্ঠার যে প্রচেষ্টা আমরা দেখেছি তা স্পষ্টতই বিশ্বের অধিকাংশ দেশ সমর্থন করে না। কেউ এটি পছন্দ করে না এবং আমি নিশ্চিত যে ঐতিহাসিক প্রক্রিয়া ইতিমধ্যেই তার রায় দিচ্ছে,’ তিনি বলেছিলেন।

‘হ্যাঁ, বাস্তব বহুমুখীতায় এটি একটি দীর্ঘ ঐতিহাসিক পরিবর্তন হবে। পশ্চিমারা এটিকে কঠোরভাবে প্রতিহত করবে,’ তিনি জোর দিয়ে বলেছিলেন যে, রাশিয়া তার বৈদেশিক নীতি গড়ে তুলবে এমন অংশীদারদের উপর নির্ভর করে যারা আলোচনা করতে সক্ষম। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ