Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ইউক্রেনের জন্য কতটা কার্যকর?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দীর্ঘকাল ধরে যুক্তরাষ্ট্র ও ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন মিত্রদের জন্য বিশ্বের প্রতিদ্বদ্বিতাপূর্ণ এলাকাগুলিতে প্রতিপ্রক্ষের সম্ভাব্য হামলার বিরুদ্ধে অত্যাধুনিক প্রতিরোধ ব্যবস্থা হিসেবে খুব আকর্ষণীয়। এই সপ্তাহে খবর ছড়িয়ে পড়েছে যে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কয়েক মাস ধরে ধর্না দেয়ার পর যুক্তরাষ্ট্র ইউক্রেনে একটি প্যাট্রিয়ট মিসাইল ব্যাটারি পাঠাতে সম্মত হয়েছে। কিন্তু রাশিয়াকে মোকাবেলা করতে প্যাট্রিয়ট ইউক্রেনকে কতটা সাফল্য দেবে, তা নিয়ে সন্দীহান অনেকেই।

সাধারণভাবে, প্যাট্রিয়ট হল একটি সারফেস-টু-এয়ার গাইডেড মিসাইল সিস্টেম বা স্থল থেকে আকাশের ছোড়ার জন্য লক্ষ্য পরিবর্তনযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, যা প্রথম ১৯৮০-এর দশকে ব্যবহার করা হয়েছিল। এটি বিমান, ক্রুজ মিসাইল এবং স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে লক্ষ্যবস্তু করতে পারে। প্রতিটি প্যাট্রিয়ট ব্যাটারিতে আটটি উৎক্ষেপক সহ ট্রাকবাহী একটি উৎক্ষেপণ ব্যবস্থা থাকে। আটটি উৎক্ষেপকের প্রতিটিতে চারটি করে মিসাইল বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, একটি রাডার, একটি পরিচালনা ব্যবস্থা এবং একটি জেনারেটর থাকে। অত্যাধুরিক বৈশিষ্টের কারণে মিসাইল ব্যবস্থাটির গুরুত্ব আরও বেড়েছে।

মাত্র একবার উৎক্ষেপণ যোগ্য একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের দাম বর্তমানে প্রায় ৪ লাখ মার্কিন ডলার এবং এর উৎক্ষেপকের প্রতিটির দাম প্রায় ১ কোটি মার্কিন ডলার। সেই তুলনায় রাশিয়া ইউক্রেনে যে ইরানী ড্রোনগুলিকে ব্যহার করছে, সেগুলি অনেক ছোট এবং ভীষণ সস্তা। মশা মারতে কামান দাগানোর মতো সস্তা ড্রোন ভূপাতিত করার জন্য বহুমূল্য প্যাট্রিয়ট ব্যবহার করা যুদ্ধ বিশেষজ্ঞদের মতে অত্যন্ত ব্যয়বহুল এবং সর্বোত্তম নয়। অবসরপ্রাপ্ত মার্কিন সংরক্ষিত মেরিন কর্নেল এবং সিএসআইএস-এর জেষ্ঠ্য উপদেষ্টা মার্ক ক্যানসিয়ান বলেছেন, ‘৫০ হাজার ডলারের একটি ড্রোনের বিরুদ্ধে কোটি ডলারের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা একটি পরাজয়ের প্রস্তাবনা।’
শুধু তাই নয়, একটি প্যাটিয়ট ব্যাটারি পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ করতে প্রায় ৯০ জন সেনার প্রয়োজন হতে পারে। এবং জটিল সিস্টেমটি সরবরাহ ও পরিচালনা করার জন্য ইউক্রেনে বাহিনী প্রেরণ করতে বাইডেন প্রশাসনর কয়েক মাস ধরে অনিচ্ছুক ছিল। কারণ এটি ব্যহারের ম‚ল বাধা প্রশিক্ষণ। মার্কিন সৈন্যদের ইউক্রেন বাহিনীকে প্রশিক্ষণ দিতে হবে কীভাবে সিস্টেমটি ব্যবহার এবং সক্রিয় রাখতে হবে। প্যাট্রিয়ট বাহিনীগুলিতে নিযুক্ত সেনারা কার্যকরভাবে লক্ষ্য সনাক্ত করতে, রাডার এবং ফায়ার দিয়ে লক করতে সক্ষম হওয়ার জন্য ব্যাপক প্রশিক্ষণ পেয়ে থাকেন, যা অতি স্বল্প সময়ে ইউক্রেনের সঠিকভাবে উপলব্ধ করা সম্ভব নাও হতে পারে।

এদিকে, নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন কর্মকর্তা বলেছেন যে, একটি প্যাট্রিয়ট ব্যাটারির একটি দীর্ঘ ফায়ারিং রেঞ্জ রয়েছে, তবে এটি কেবল একটি সীমিত অঞ্চলের নিরাপত্তা দিতে পারে। উদাহরণ হিসাবে, প্যাট্রিয়ট কার্যকরভাবে একটি ছোট সামরিক ঘাঁটি রক্ষা করতে পারে, কিন্তু কিইভের মতো একটি বড় শহরকে পুরোপুরি বাঁচানোর ক্ষমতা রাখে না। এগুলি শুধুমাত্র একটি শহরের একটি সুনির্দিষ্ট অংশের জন্য নিরাপত্তা সহায়তা দিতে পারে।

এছাড়া, প্যাট্রিয়টের সাফল্যের হার বারবার প্রশ্নবিদ্ধ হয়েছে। ১৯৯২ সালের মার্কিন সরকারি জবাবদিহি কার্যালয়ের প্রতিবেদনে বলা হয়েছে যে, এটি উপসাগরীয় যুদ্ধে স্কাড ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে মাত্র ৭০ শতাংশ সাফল্য অর্জন করেছে। ২০১৮ সালে ইয়েমেনে হুথি বিদ্রোহীদের নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে প্যাট্রিয়ট ব্যবহারে সউদী আরবের সাফল্য প্রশ্নবিদ্ধ হয়েছিল, যখন এর ব্যর্থতার ভিডিওগুলি প্রকাশিত হয়েছিল। প্যাট্রিয়ট মিসাইল বিষয়ে অভিজ্ঞতা সম্পন্ন প্রাক্তন সেই সামরিক কর্মকর্তাটি বলেছেন যে, এটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে কার্যকর এবং এটি ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থনের একটি শক্তিশালী বার্তা উপস্থাপন করে। তবে, মাত্র একটি প্যাট্রিয়ট ব্যাটারি এই যুদ্ধের গতিপথ পরিবর্তন করতে পারবে না। সূত্র: এপি।



 

Show all comments
  • Tareq Mahtab ১৬ ডিসেম্বর, ২০২২, ৮:০৬ এএম says : 0
    A porjonto koto kisu pathailo. Ki lav holo? Ukraine er r kisu toh baki nai
    Total Reply(0) Reply
  • Md Nabil Maruf ১৬ ডিসেম্বর, ২০২২, ৮:০৬ এএম says : 0
    Ukrain er r baki ache ki ? Sob city to almost sesh . R ki save korbo
    Total Reply(0) Reply
  • Pavel Mukhter ১৬ ডিসেম্বর, ২০২২, ৮:০৬ এএম says : 0
    ইউক্রেন আত্মসমর্পণ করার কথা রাশিয়ার কাছে
    Total Reply(0) Reply
  • Rabbul Islam Khan ১৬ ডিসেম্বর, ২০২২, ৮:০৬ এএম says : 0
    জেলেনস্কিকে হত্যা করার জায়গায় প্যাট্রিয়ট পাঠাবে কেন আমেরিকা?
    Total Reply(0) Reply
  • Pavel Mukhter ১৬ ডিসেম্বর, ২০২২, ৮:০৭ এএম says : 0
    প্যাট্রিয়ট পাঠিয়ে লাভ নাই । কোন পশ্চিমা অস্ত্র কাজে আসবে না
    Total Reply(0) Reply
  • Ruhany aktar ১৬ ডিসেম্বর, ২০২২, ৯:১৯ এএম says : 0
    আমেরিকা চাচ্ছে ইউক্রেনের বারোটা বাজিয়ে দিতে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ