Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিয়েভে প্যাট্রিয়ট পাঠানো নিয়ে হুঁশিয়ারি রাশিয়ার

ইউক্রেনের সন্ত্রাসী কর্মকান্ডের জন্য যুক্তরাষ্ট্রকে জবাব দিতে হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

সরবরাহ রুট ধ্বংস ইউক্রেনে অস্ত্র সরবরাহ বন্ধ করতে সাহায্য করতে পারে
জাপোরোজিয়ায় বিপুল অস্ত্র ও গোলাবারুদ পেয়েছে মিত্র বাহিনী
মার্কিন যুক্তরাষ্ট্র যদি কিয়েভে তার প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠায়, এটি হবে আরেকটি উস্কানিমূলক পদক্ষেপ যা অপ্রত্যাশিত পরিণতির দিকে নিয়ে যেতে পারে, বুধবার ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাস এক বিবৃতিতে সতর্ক করেছে। এদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, রাশিয়ার লক্ষ্যবস্তুতে রকেট হামলা সহ কিয়েভের সন্ত্রাসী কর্মকান্ডে জন্য ওয়াশিংটন দায় এড়াতে পারবে না।

‘কিয়েভে অত্যাধুনিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর জন্য কথিত প্রস্তুতি সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি তথ্য প্রচার শুরু হয়েছে,’ রাশিয়ান ক‚টনীতিকরা বলেছেন, ‘যদি এ (তথ্য) নিশ্চিত করা হয়, আমরা (মার্কিন) প্রশাসনের আরেকটি উস্কানিমূলক পদক্ষেপের সাক্ষী হব যা অনাকাঙ্খিত পরিণতির দিকে নিয়ে যেতে পারে,’ তারা সতর্ক করেছিল। দূতাবাস জোর দিয়ে বলেছে, ‘অস্ত্রের ক্রমাগত সরবরাহ শুধুমাত্র (ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শাসনকে শক্তিশালী করবে এবং ডনবাস, খেরসন এবং জাপোরোজিয়া অঞ্চলে বেসামরিকদের বিরুদ্ধে নতুন অপরাধের দিকে ঠেলে দেবে।’

রাশিয়ান ক‚টনীতিকদের মতে, ‘এমনকি প্যাট্রিয়ট সিস্টেম সরবরাহ না করেও, মার্কিন যুক্তরাষ্ট্র ক্রমবর্ধমানভাবে সোভিয়েত-পরবর্তী প্রজাতন্ত্রের সংঘাতে আকৃষ্ট হচ্ছে।’ ‘অস্ত্রের প্রবাহ বাড়ছে, সৈনিকদের প্রশিক্ষণ প্রসারিত হচ্ছে। ইউক্রেনের সেনাবাহিনীকে গোয়েন্দা তথ্য সরবরাহ করা হচ্ছে। যুদ্ধক্ষেত্রে আমেরিকান সামরিক বিশেষজ্ঞদের পাঠানোর বিষয়ে প্রায়শই আলোচনা করা হচ্ছে। উপরন্তু, মার্কিন নাগরিকরা ভাড়াটে হিসেবে সংঘর্ষে অংশগ্রহণ করছে,’ তারা জোর দিয়ে বলেছে। ‘ওয়াশিংটনের কৌশল শুধুমাত্র রাশিয়ান-আমেরিকান সম্পর্কের জন্যই বিশাল ক্ষতি করে না, বরং বৈশ্বিক নিরাপত্তার জন্য অতিরিক্ত ঝুঁকিও তৈরি করে। ইউক্রেনের সংঘাত দীর্ঘায়িত এবং বৃদ্ধির জন্য মার্কিন যুক্তরাষ্ট্র দায়ী,’ রাশিয়ান দূতাবাস উপসংহারে বলেছে।

ওয়াশিংটন ইউক্রেনকে একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর পরিকল্পনা চ‚ড়ান্ত করছে বলে মার্কিন বার্তা সংস্থা সিএনএন এর আগে বিষয়টির সাথে পরিচিত ব্যক্তিদের উদ্ধৃত করে প্রতিবেদন করেছিল। পেন্টাগনের মুখপাত্র প্যাট্রিক রাইডার ১৩ ডিসেম্বর সিএনএন রিপোর্ট নিশ্চিত করতে অস্বীকৃতি জানান। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগের সমন্বয়ক জন কিরবি বুধবার বলেছেন যে, মার্কিন প্রশাসন কিয়েভে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সম্ভাব্য সরবরাহের বিষয়ে মিডিয়া রিপোর্ট নিশ্চিত করতে পারেনি।

তার পালাক্রমে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বুধবার সতর্ক করে দিয়েছিলেন যে, প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাগুলি রাশিয়ান সশস্ত্র বাহিনীর দ্বারা বৈধ লক্ষ্য হিসাবে বিবেচিত হবে, যদি ওয়াশিংটন কিয়েভে সেগুলি সরবরাহ করে।

ইউক্রেনের সন্ত্রাসী কর্মকান্ডের জন্য যুক্তরাষ্ট্রকে জবাব দিতে হবে : রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা গতকাল এক ব্রিফিংয়ে বলেছেন, রাশিয়ার লক্ষ্যবস্তুতে রকেট হামলা সহ কিয়েভের সন্ত্রাসী কর্মকান্ডের জন্য ওয়াশিংটন দায় এড়াতে পারবে না। ‘ওয়াশিংটন, যারা কার্যত সংঘাতের একটি পক্ষ হয়ে উঠেছে, রাশিয়ান বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে কিয়েভ সরকার কর্তৃক সংঘটিত সন্ত্রাসের সাথে নিজেদের জড়িত থাকার দায় এড়াতে সক্ষম হবে না এবং আমেরিকান অস্ত্রের মাধ্যমে সৃষ্ট মৃত্যু ও ধ্বংসের দায় থেকে নিজেকে মুক্ত করতে পারবে না, তিনি বলেছেন।

ক‚টনীতিক এই বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করেছিলেন যে, রাশিয়ান ফেডারেশনের ভূখন্ডের বেসামরিক বস্তুর উপরে গোলাবর্ষণ করা হয়েছিল কিয়েভের সরাসরি আদেশে ‘যুক্তরাষ্ট্রের অনুমোদন নিয়ে, যারা সরাসরি কামান এবং ক্ষেপণাস্ত্র ব্যবস্থার লক্ষ্য নির্ধারনে জড়িত এবং ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীকে স্যাটেলাইট গোয়েন্দা তথ্য প্রদান করে’। ‘আমেরিকান সাংবাদিকরা প্রকাশ্যে লিখেছেন যে, পেন্টাগন রাশিয়ার ভূখন্ডের ড্রোন হামলা চালিয়েছে,’ জাখারোভা উল্লেখ করেছেন, ‘এই সমর্থন দ্বারা অনুপ্রাণিত হয়ে, ইউক্রেনীয় রাজনীতিবিদরা ইতিমধ্যেই মস্কোর কাছে সমালোচনামূলক অবকাঠামোতে আঘাত করার তাদের অভিপ্রায় ঘোষণা করছেন।’

সরবরাহ রুট ধ্বংস ইউক্রেনে অস্ত্র সরবরাহ বন্ধ করতে সাহায্য করতে পারে : সরবরাহ রুট ধ্বংস না হওয়া পর্যন্ত ন্যাটো ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে অস্ত্র সরবরাহ করতে থাকবে, লুহানস্ক পিপলস রিপাবলিকের (এলপিআর) মস্কোতে সাবেক রাষ্ট্রদূত রডিয়ন মিরোশনিক বুধবার সলোভিয়েভ লাইভ টিভি চ্যানেলকে বলেছেন।

‘শুধুমাত্র লজিস্টিক রুট ধ্বংস করা অস্ত্র সরবরাহের উপর একটি আমূল প্রভাব ফেলবে। এটি পশ্চিম ইউক্রেনের মধ্য দিয়ে যাওয়া রুটগুলির বিষয়ে, যেগুলি ডনবাসে প্রচুর পরিমাণে অস্ত্র সরবরাহের জন্য ব্যবহৃত হচ্ছে,’ তিনি উল্লেখ করেছেন। মিরোশনিক আরও বলেছিলেন যে, ইউক্রেনীয় বাহিনী ধীরে ধীরে আর্টিওমভস্ক এবং সোলেদার ফ্রন্টে জায়গা হারাচ্ছে। ‘এটা স্পষ্ট যে, ইউক্রেন সেই এলাকাগুলোকে একভাবে না হয় অন্যভাবে ছেড়ে দিতে বাধ্য হবে,’ তিনি যোগ করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র এর আগে কিয়েভকে এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র সরবরাহ করার পরিকল্পনা পরিত্যাগ করেছিল যা ইউক্রেনীয় সেনাবাহিনী ফ্রন্টলাইন থেকে দূরে রাশিয়ার লক্ষ্যবস্তুতে আঘাত করতে ব্যবহার করতে পারে। এদিকে, পেন্টাগন সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ এবং আমেরিকান মিডিয়া আউটলেটগুলি জানিয়েছে যে, ওয়াশিংটন ইউক্রেনে দীর্ঘ পাল্লার অস্ত্র সরবরাহ করার কথা বিবেচনা করছে কারণ তারা সংঘাত আশঙ্কা নিয়ে উদ্বিগ্ন নয়।

জাপোরোজিয়ায় বিপুল অস্ত্র ও গোলাবারুদ পেয়েছে মিত্র বাহিনী : চেচেন স্পেশাল পারপাস মোবাইল ইউনিট (ওমন) যোদ্ধারা দাগেস্তানি স্পেশাল র‌্যাপিড রেসপন্স ইউনিট (এসওবিআর) ‘ইয়াস্ত্রেব’ (হক) এর সাথে একত্রে জাপোরোজিয়া অঞ্চলে তল্লাশি অভিযানের সময় বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ আবিস্কার করেছে। চেচনিয়ার প্রধান রমজান কাদিরভ বুধবার তার টেলিগ্রাম চ্যানেলে এ তথ্য জানিয়েছেন।

‘নির্ধারিত এলাকায় মাইন পরিস্কারের অভিযান অব্যাহত রয়েছে। ওমন ও ইয়াস্ত্রেবের যোদ্ধারা জাপোরোজিয়া অঞ্চলে একটি তল্লাশি অভিযানের সময় বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ আবিস্কার করেছে। সম্ভবত, ইউক্রেনীয় সেনারা আরেকটি নাশকতার প্রস্তুতি নিচ্ছিল, যেটি সফল হলে তা বেশ করুণ পরিণতির দিকে নিয়ে যেতে পারে,’ কাদিরভ বলেন। কাদিরভের মতে, ক্লিনআপ টিম মুক্ত অঞ্চলে পরিস্থিতি অস্থিতিশীল করার জন্য নাশকতাকারীদের পরিকল্পনাকে ব্যর্থ করে দিয়েছে। সূত্র : তাস, রয়টার্স, বিবিসি নিউজ।



 

Show all comments
  • Harunur Rashid ১৬ ডিসেম্বর, ২০২২, ২:৪৪ এএম says : 0
    What are you going to about it putin? LOL!
    Total Reply(0) Reply
  • Nazmul Hasan ১৬ ডিসেম্বর, ২০২২, ৮:১২ এএম says : 0
    আপনারা ধোয়া তুলশী পাতা?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ