Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে উপনিবেশে পরিণত করেছে পশ্চিমারা : পুতিন

জনগণকে মানব-ঢাল হিসেবে ব্যবহার করা হচ্ছে রাশিয়ায় পালিয়ে যাচ্ছেন খারকভের বাসিন্দারা পাঁচ দিন ধরে বিদ্যুৎ নেই, রাস্তা অবরোধ করে বিক্ষোভ ওডেসায় ২০২৫ পর্যন্ত ইউক্রেনে যুদ্ধ চালাতে বদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২২, ১২:০৪ এএম

পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে একটি উপনিবেশে পরিণত করেছে এবং ইউক্রেনীয়দেরকে রাশিয়ার বিরুদ্ধে কামানের খোরাক এবং মানব ঢাল হিসাবে শোষণ করছে, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গতকাল এসসিও এবং সিআইএস প্রতিরক্ষা প্রধানদের শ্রোতাদের উদ্দেশ্যে একটি ভিডিও ভাষণে বলেছেন।

‘অনেক বছর ধরে, পশ্চিমারা তার (ইউক্রেনীয়) সংস্থানগুলিকে অনিয়মিতভাবে শোষণ ও নিষ্কাশন করছে, ডনবাসে গণহত্যা ও সন্ত্রাসকে সমর্থন করেছে, যখন মূলত এই দেশটিকে একটি উপনিবেশে পরিণত করেছে এবং নির্লজ্জভাবে আজ ইউক্রেনীয় জনগণকে কামানের খোরাক হিসাবে ব্যবহার করছে। ইউক্রেনকে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করে, সেখানে ভাড়াটে সৈন্য পাঠিয়ে এবং এটিকে আত্মঘাতী পথে ঠেলে দিয়ে রাশিয়ার বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে,’ পুতিন জোর দিয়ে বলেছিলেন। রাশিয়ান প্রেসিডেন্ট উল্লেখ করেছেন যে, ইউক্রেনের চলমান উন্নয়নগুলি যে কোনও মূল্যে তার বিশ্বব্যাপী আধিপত্যকে আঁকড়ে ধরে রাখার ওয়াশিংটনের পরিকল্পনার প্রতিক্রিয়া দেখায়। ‘আমি নিশ্চিত যে বর্তমান সময়ের হুমকির প্রকৃতি এবং মাত্রা প্রতিরক্ষা সংস্থাগুলির মাধ্যমে আমাদের মিথস্ক্রিয়াকে আরও বেশি দাবি করে,’ তিনি বৈঠকের অংশগ্রহণকারীদের উদ্দেশে বলেছিলেন।
রুশ নেতার মতে, নিরাপত্তা ও সহযোগিতার আরও নমনীয় এবং স্থিতিশীল ব্যবস্থা গঠনের জন্য একসঙ্গে কাজ করা প্রয়োজন, যা বর্তমান চ্যালেঞ্জের জন্য উপযুক্ত হতে পারে। পুতিন জোর দিয়েছিলেন যে, এ জাতীয় ব্যবস্থা ‘কিছু ধরণের পৌরাণিক অলিখিত নিয়মের উপর ভিত্তি করে নয়, যা কেউ কখনও দেখেনি বা কারও আধিপত্য এবং একচেটিয়াতার উপর ভিত্তি করে নয়, তবে শুধুমাত্র আন্তর্জাতিক আইন এবং পারস্পরিক স্বার্থের প্রতি শ্রদ্ধার ভিত্তিতে করতে হবে।’
রাশিয়ায় পালিয়ে যাচ্ছেন খারকভের বাসিন্দারা : ইউক্রেনের সশস্ত্র বাহিনী দ্বারা দখলকৃত খারকভ অঞ্চলের বাসিন্দারা রাশিয়ায় পালিয়ে যাচ্ছে। খারকভ অঞ্চলের সামরিক বেসামরিক প্রশাসনের প্রধান ভিটালি গানচেভ বৃহস্পতিবার সলোভিয়েভ লাইভ টিভি চ্যানেলকে বলেছেন। ‘এখন পর্যন্ত, বেসামরিক ব্যক্তিরা ইউক্রেনের জাতীয়তাবাদীদের দখলকৃত অঞ্চলগুলি থেকে পালানোর চেষ্টা করছে,’ তিনি বলেছিলেন। ‘আমাদের মূল উদ্দেশ্য যখনই সম্ভব সেই লোকদের সাহায্য করা,’ কর্মকর্তা যোগ করেছেন।
পাঁচ দিন ধরে বিদ্যুৎ নেই, রাস্তা অবরোধ করে বিক্ষোভ ওডেসায় : ওডেসার লুজানোভকা জেলার বাসিন্দারা দীর্ঘ বিদ্যুৎ বিভ্রাটের প্রতিবাদে বৃহস্পতিবার শহরের একটি সড়কে যান চলাচল বন্ধ করে দিয়েছে, ইউক্রেনের স্ট্রানা নিউজ পোর্টাল জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, টানা পাঁচ দিন ধরে জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।
কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা এবং স্থানীয় ইলেকট্রিশিয়ানদের অনুচিত আচরণে বাসিন্দারা ক্ষুব্ধ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোাদিমির জেলেনস্কি বৃহস্পতিবার ভোরে বলেছেন যে, দেশের পাওয়ার গ্রিড এ মুহ‚র্তে মেরামত করা যাবে না। বৃহস্পতিবার সকালে ইউক্রেনের রাজধানী কিয়েভের পাশাপাশি ডিনিপ্র এবং ওডেসাতে জরুরি বিদ্যুৎ বিভ্রাটের খবর পাওয়া গেছে।
২০২৫ পর্যন্ত ইউক্রেনে যুদ্ধ চালাতে বদ্ধপরিকর যুক্তরাষ্ট্র : রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বৃহস্পতিবার একটি সংবাদ ব্রিফিংয়ে বলেছেন, মার্কিন অস্ত্র চুক্তি সম্পর্কিত খোলা তথ্য ইঙ্গিত দেয় যে, ওয়াশিংটন কমপক্ষে ২০২৫ সালের শেষ পর্যন্ত ইউক্রেনে যুদ্ধ চালাতে চায়। ‘ওয়াশিংটন কমপক্ষে ২০২৫ সালের শেষ পর্যন্ত ইউক্রেনে শত্রæতা বাড়াতে পরিকল্পনা করেছে। এটি তাদের পরিকল্পনা, নথিগুলির ভিত্তিতে যা তারা কারও কাছ থেকে গোপন করে না,’ জাখারোভা জোর দিয়ে বলেছিলেন।
বাইডেন প্রশাসন ২০২৩ সালের বাজেটে কিয়েভের জন্য ৩৭ বিলিয়ন ডলারের অতিরিক্ত সমর্থন অন্তর্ভুক্ত করতে কংগ্রেসকে রাজি করাতে চায়, ‘যার সিংহভাগ ইউক্রেনীয় সামরিক বাহিনীতে যাবে,’ তিনি উল্লেখ করেছিলেন, ‘কিয়েভের জন্য নাসামস বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য মার্কিন কর্তৃপক্ষ এবং রেথিয়নের মধ্যে ১২০ কোটি ডলারের তিন বছরের চুক্তি, এ বছরের নভেম্বরের শেষে স্বাক্ষরিত হয়েছে, যা একই যুক্তির সাথে খাপ খায়।’ ‘যুক্তরাষ্ট্র ইউক্রেনকে নিয়ন্ত্রণ করে এবং এটিকে রাশিয়ার সাথে সংঘর্ষে এবং অবশ্যই তার আর্থিক প্রতারণার জন্য নিজস্ব ভ‚-রাজনৈতিক লক্ষ্য অর্জনের একটি হাতিয়ার হিসাবে বিবেচনা করে। এমনকি মার্কিন মিডিয়া নিজেও এই প্রলোভনটিকে অপ্রতিরোধ্য বলে মনে করে, এই অন্তহীনের বিবরণ উপভোগ করার জন্য,’ জাখারোভা উপসংহারে বলেছিলেন। সূত্র : তাস, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ