Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অনলাইন জুয়া খেলায় হাজার কোটি টাকা বিদেশে পাচারঃ চক্রের ৯ হোতা গ্রেফতার

গাজীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ৪:২২ পিএম | আপডেট : ৪:২৫ পিএম, ৮ ডিসেম্বর, ২০২২

অনলাইন জুয়া খেলায় হাজার হাজার কোটি টাকা হুন্ডির মাধ্যমে বিদেশে পাচারের অভিযোগে জুয়া চক্রের সাথে জড়িত ৯জনকে গ্রেফতার করেছে গাজীপুর মহানগর পুলিশ। গ্রেফতারকৃতদের ব্যবহৃত মোবাইল ফোন, হোয়াটসঅ্যাপস বিজনেস একানউন্ট, বিকাশ, রকেট ও ব্যাংক হিসাব যাচাই করে এর সত্যতা পাওয়া গেছে।

বৃহস্পতিবার বেলা ১১ টায় গাজীপুর মহানগরী পুলিশ কমিশনার মোল্লা নজরুল ইসলাম তার কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

গ্রেফতারকৃতদের মধ্যে বাংলাদেশে চক্রের অন্যতম হোতা নাসির মৃধা (৩০) রয়েছে। তিনি শরীয়তপুর জেলার জাজিরা থানার মৃধাবাড়ী এলাকার মৃত হাবিবুল্লাহর ছেলে। গ্রেপ্তারকৃত তার অন্য সহযোগীরা হল মারুফ হাসান (২৪), জাহিদুল ইসলাম (২২), আশিকুর রহমান (২৭), কাউসার হোসেন (২৩), রুবেল হোসেন(২৫), আশিকুল হক (২৫), আকরাম হোসেন(২৬) ও মুরাদ হোসেন (২৫)। তাদের বাড়ি গাজীপুর ও ময়মনসিংহের বিভিন্ন এলাকায়।

তিনি জানান, চক্রটি বাংলাদেশে অবৈধ অনলাইন জুয়ার প্লাটফর্ম velki.live (সাবেক নাম 9Wickets) ওয়েবসাইটের মাধ্যমে ইলেকট্রনিক্স ডিভাইসে ইন্টারনেট সংযোগ নিয়ে Google chorme ব্রাউজার ব্যবহারের মাধ্যমে সমাজের উঠতি বয়সের যুবকদের আসক্ত করে। পরে বিদেশে পাচার করে নেয়া হচ্ছে হাজার কোটি টাকা। তারা মালোয়েশিয়া/দুবাই এর মোবাইল নম্বর ব্যবহার করে হোয়াটসঅ্যাপস বিজনেস একানউন্ট খুলে নিজেদের প্রকৃত পরিচয় গোপন করে যোগাযোগ করে থাকে। এই সার্ভারটি প্রধানত নিয়ন্ত্রণ করে থাকে velki.live এর এ্যাডমিন আকাশ মালিক @ রনি (বাংলাদেশী বংশোদ্ভূত দুবাই প্রবাসী)। তিনি এটিকে ওয়েব সাইটের মাধ্যমে বিভিন্ন বিদেশী নাম্বার ব্যবহার করে সারাদেশের ৫টি লেয়ারে তথা (১) এ্যাডমিন, (২) সাইট সাব এ্যাডমিন, (৩) সুপার এজেন্ট, (৪) মাষ্টার এজেন্ট ও (৫) ইউজার (রুট লেভেলের ব্যবহারকারী) লেয়ারে বিভক্ত করে। প্রতিটি লেয়ার তার উপরের লেয়ারের মাধ্যমে কার্যক্রম সম্পাদন করে থাকে। তার মধ্যে একজন রুট লেবেলের আগ্রহী অনলাইন জুয়ারী https://allagentlist.com/ad.php প্রবেশ করে ক্লিক করলেই ১০০০ টাকার বিপরীতে ১০ টি ডিজিটাল কয়েন প্রদান করে অ্যাকাউন্ট খুলে দেওয়া হয়।

কমিশনার মোল্লা নজরুল ইসলাম আরো জানান, চক্রটি বিশ্বকাপ ফুটবল, ফুটবল লিগ, ক্রিকেট, ফ্রাঞ্চাইজিসহ বিভিন্ন খেলার মাধ্যমে অনলাইনে জুয়ার আয়োজন করে থাকে। বাংলাদেশে এরকম ১৫’শ জন মাস্টার এজেন্ট রয়েছে। এসব এজেন্টের মাধ্যমে সারাদেশে ২ লাখের বেশি ব্যবহারকারী রয়েছে। ডিজিটাল কয়েন কেনার ক্ষেত্রে অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে মূল্য পরিশোধ করে থাকে। ডিজিটাল কয়েনগুলো পর্যায়ক্রমে জুয়া পরিচালনা করে কাছে জমা হয়। এসব কারণে দেশের অর্থনীতি বিপর্যস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। সিআইডি বিষয়টি নিয়ে মানি লন্ডারিং শুরু করেছে।

কমিশনার জানান, গত নভেম্বর মাসে গ্রেফতার নাসির উধ্বর্তন সাইট সাব এ্যাডমিন হককে (ওয়েবসাইট নেম) ব্যাংক এর এজেন্ট ব্যাংকের ১৪৮ টি একাউন্টে গত নভেম্বর মাসে ২ কোটি টাকার অধিক লেনদেন হয়েছে। সে হিসাবে এ খেলার মাধ্যমে ৩ হাজার কোটি টাকার অধিক লেনদেন হয়েছে। এতে দেশ থেকে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা পাচার হচ্ছে। যারা দেশের বাইরে থেকে এই খেলাটি পরিচালনা করছেন তারা বাংলাদেশের অধিবাসী। পুলিশ তাদের সনাক্ত করতেও ইতোমধ্যে সক্ষম হয়েছে। এ ঘটনায় গাজীপুর সদর থানার এসআই উৎপল বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেছেন। গ্রেপ্তারকৃতদের রিমান্ড আবেদনের মাধ্যমে আদালতে উপস্থাপনের প্রক্রিয়া চলছে।

প্রেস বিফ্রিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গাজীপুর মহানগরী পুলিশের অতিরিক্ত কমিশনার মোঃ দেলোয়ার হোসেন, অতিরিক্ত কমিশনার জিয়াউল হক, ডিসি ডিবি মোঃ হুমায়ুন কবির, ডিসি ক্রাইম মাহবুবুজ্জামান, ডিসি ট্রাফিক আলমগীর হোসেন, সহকারী কমিশনার রিদওয়ান আহমেদ প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ