Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সমস্যার সমাধান শুধু প্রত্যাবাসনের মাধ্যমেই সম্ভব- পররাষ্ট্রমন্ত্রী

৬২ রোহিঙ্গা নিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ২:৩১ পিএম

মিয়ানমার থেকে আরো রোহিঙ্গা আসার আশঙ্কার মুখে যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে প্রথম ধাপে ৬২ জন রোহিঙ্গাকে সেখানে নিয়ে যাচ্ছে।

আগামীকাল বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এ প্রক্রিয়া শুরু হবে। এরপর দেশটি বছরে ৩০০ থেকে ৮০০ রোহিঙ্গা নেবে বলে জানা গেছে।

গতকাল মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এসব তথ্য জানান।

রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে মার্কিন
পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী অভিবাসনবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভালস নোয়েসের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, 'যুক্তরাষ্ট্র দায়বদ্ধতার জায়গা থেকে রোহিঙ্গা নিচ্ছে। তারা নিজ দেশের মানুষকে দেখিয়ে বলবে, দেখো, আমরা বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের নিজ দেশে আশ্রয় দিয়েছি, মানবিক সাহায্য করেছি।

কিন্তু কতসংখ্যক রোহিঙ্গা নিচ্ছে, সেটি তারা বলবে না।' পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, 'আমি মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চাইলাম,তোমরা কতসংখ্যক রোহিঙ্গা নেবে? জবাবে তিনি বললেন, ৬২ জনের তালিকা করা হয়েছে। প্রতিবছর ৩০০ থেকে ৮০০ রোহিঙ্গা নেওয়া হবে। তখন আমি বললাম, এ সংখ্যা কিছুই নয়। তখন তিনি বললেন, এটা শুরু।

রোহিঙ্গা সমস্যার সমাধান শুধু 'প্রত্যাবাসনের মাধ্যমেই সম্ভব বলে মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'যুক্তরাষ্ট্র ১২ লাখ রোহিঙ্গার মধ্যে মাত্র ৩০০ জন নেবে, এ সংখ্যা কিছুই নয়; বরং দুশ্চিন্তা আছে। কারণ, মিয়ানমার থেকে আরও ছয় লাখ রোহিঙ্গা আশার আশঙ্কা রয়েছে।'



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ