Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুদ্ধে ইউক্রেনের ১৩ হাজার সেনা নিহত

বিরল স্বীকারোক্তি কিয়েভের ব্রিটিশ-প্রশিক্ষিত আফগান কমান্ডো ও গুপ্তচরদের নিয়োগ দিচ্ছে রাশিয়া যথাসময়ে ডনবাস পরিদর্শনে যাবেন পুতিন পশ্চিমারা উস্কানি বন্ধ না করলে বিশেষ অভিযান শেষ হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

শান্তি আলোচনার অংশ হিসেবে ইউক্রেন থেকে সম্পূর্ণভাবে সেনা প্রত্যাহারে পশ্চিমাদের দেয়া প্রস্তাব শুক্রবার প্রত্যাখ্যান করেছে রাশিয়া। ইউক্রেনে রাশিয়ান হামলা অব্যাহত রয়েছে এবং যুদ্ধে ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে বলে দেশটির একজন কর্মকর্তা জানিয়েছেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ পুনর্ব্যক্ত করেছেন যে, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন আলোচনার জন্য উন্মুক্ত রয়েছেন তবে মস্কো প্রথমে ইউক্রেন থেকে তার সৈন্য প্রত্যাহার করবে পশ্চিমা এমন দাবি গ্রহণযোগ্য নয়। শুক্রবার সকালে পুতিন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের সাথে ফোনে কথা বলার পরে পেসকভের এ মন্তব্য আসে। শলৎজের কার্যালয় বলেছে যে, তিনি পুতিনকে স্পষ্ট করেছেন যে ‘যত দ্রুত সম্ভব একটি কূটনৈতিক সমাধান হতে হবে, যার মধ্যে রাশিয়ান সেনা প্রত্যাহারের অন্তর্ভুক্ত রয়েছে।’

বৃহস্পতিবার, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও ইঙ্গিত দিয়েছিলেন যে, তিনি পুতিনের সাথে কথা বলতে ইচ্ছুক হবেন যদি তিনি দেখান যে তিনি গুরুতরভাবে আক্রমণ বন্ধ করতে এবং ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার করতে চান। শলৎজের সাথে ফোনালাপের পর ক্রেমলিনের একটি বিবৃতিতে বলা হয়েছে, পুতিন আবারও পশ্চিমাদের দোষারোপ করেছেন যে, ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করে যুদ্ধ দীর্ঘায়িত করতে উৎসাহিত করা হচ্ছে।

পুতিন আরও বলেছেন যে, ইউক্রেনের অবকাঠামোর পঙ্গু করার সাম্প্রতিক রাশিয়ান হামলা ছিল ‘জোরপূর্বক এবং অনিবার্য’ কারণ ইউক্রেন ক্রিমিয়ান উপদ্বীপের একটি মূল সেতুতে বোমা হামলার করেছিল। রাশিয়ান বাহিনী অক্টোবর থেকে ইউক্রেনের গুরুত্বপূর্ণ অবকাঠামোতে বোমাবর্ষণ করছে, শীতের মধ্যে লাখ লাখ মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন শীর্ষ উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক চ্যানেল ২৪ টিভিতে সামরিক প্রধানদের উদ্ধৃতি দিয়ে বলেছেন যে, রাশিয়া ২৪ ফেব্রুয়ারী আক্রমণ করার পর থেকে ১০ থেকে ১৩ হাজার ইউক্রেনীয় সেনা অভিযানে নিহত হয়েছে। এটি ছিল ইউক্রেনের সামরিক হতাহতের বিষয়ে একটি বিরল মন্তব্য এবং পশ্চিমা নেতাদের অনুমানের চেয়ে অনেক কম।

ব্রিটিশ-প্রশিক্ষিত আফগান কমান্ডো ও গুপ্তচরদের নিয়োগ দিচ্ছে রাশিয়া : ব্রিটিশ-প্রশিক্ষিত সাবেক আফগান গুপ্তচরদের ইউক্রেনের যুদ্ধের জন্য রাশিয়া দ্বারা নিয়োগ করা হচ্ছে। কারণ, গত বছর তালেবানরা ক্ষমতা গ্রহণের পর যুক্তরাজ্যে তাদেরকে নিরাপদ জায়গায় স্থানান্তর করতে ব্যর্থ হয়েছে।

পুতিনের যুদ্ধ প্রচেষ্টায় যোগদানের জন্য প্রাক্তন গোয়েন্দা কর্মকর্তাদের নগদ ১০ হাজার ডলার এবং মাসিক বেতনের প্রস্তাব দেয়া হচ্ছে, তাদের পরিবারকে রাশিয়ায় বাড়ি ও নিরাপত্তা দেয়ার প্রস্তাব দেয়া হচ্ছে। আফগান ন্যাশনাল ডিরেক্টরেট অফ সিকিউরিটি (এনডিএস) এর অনেক সাবেক সদস্য এ অফারটি গ্রহণ করছেন কারণ তারা মনে করেন যে, ব্রিটেন এবং অন্যান্য পশ্চিমা দেশগুলো আফগানিস্তানে যুদ্ধের সময় তাদেরকে ব্যবহার করেছে এবং প্রয়োজন শেষে তাদেরকে পরিত্যাগ করেছে।

হামিদ (তার আসল নাম নয়) একজন সাবেক এনডিএস অফিসার, ব্রিটিশ স্পেশাল ফোর্সের সাথে তালেবান এবং দায়েশ লক্ষ্যবস্তুর বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী অভিযানে কাজ করেছেন। নিরাপদ অবস্থান থেকে তিনি দ্য টেলিগ্রাফকে বলেন, ‘প্রাক্তন আফগান সামরিক কর্মকর্তাদের ইউক্রেনের সংঘাতের জন্য নিয়োগ করা হচ্ছে। আমি এটাকে খুবই বিপজ্জনক পরিকল্পনা হিসেবে দেখছি কারণ এই সামরিক কর্মকর্তারা বিশ্বের সবচেয়ে প্রশিক্ষিত কর্মকর্তাদের মধ্যে রয়েছেন।’

হামিদ বলেছেন যে, সেপ্টেম্বরে প্রায় ২৭০ জন সাবেক এনডিএস অফিসার এবং তাদের পরিবার আফগানিস্তান ত্যাগ করেছেন এবং তাদের প্রতি মাসে দেড় থেকে দুই হাজার ডলার বেতন, ১৮ বছরের কম বয়সী প্রতিটি শিশুর জন্য তিন হাজার ডলার প্রদান এবং রাশিয়ার নাগরিকত্বের প্রস্তাব দেয়া হয়েছিল। হামিদ বলেছিলেন যে, অনেক এনডিএস অফিসার তালেবান এবং মস্কোর মধ্যে চুক্তির সুবিধা নিয়েছে, তাদের জীবন নিয়ে পালাতে দিয়েছে এমনকি তারা এটাও মেনে নিয়েছে যে, তারা আর কখনই তাদের পরিবারের সাথে আফগানিস্তানে ফিরে যেতে পারবে না।

মস্কোর কর্মকর্তারা কাবুলে রাশিয়ান দূতাবাস থেকে প্রতিটি আবেদনকারীর মূল্যায়ন পরিচালনা করেন। হামিদ বলেন, ‘তারা দেখবে একজন ব্যক্তি কোন ধরনের প্রশিক্ষণ পেয়েছে এবং কোন ক্ষেত্রে সে সবচেয়ে ভালো সেবা দিতে পারে। সেই মূল্যায়নের ভিত্তিতে তাদের বিভিন্ন পদের প্রস্তাব দেয়া হবে। বিশেষ বাহিনীকে একটি পদ দেয়া হবে এবং গোয়েন্দাদের বিভিন্ন চাকরির প্রস্তাব দেয়া হবে।’

যথাসময়ে ডনবাস পরিদর্শনে যাবেন পুতিন : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন যথাসময়ে ডনবাস পরিদর্শন করবেন, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের জানিয়েছেন। ‘এটি অবশ্যই যথাসময়ে ঘটবে কারণ এটি রাশিয়ান ফেডারেশনের অংশ,’ তিনি এক প্রশ্নের জবাবে বলেছিলেন। সেপ্টেম্বরের শেষের দিকে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এবং লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর), সেইসাথে খেরসন এবং জাপোরোজিয়া অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হয়েছিল যেখানে বেশিরভাগ ভোটার রাশিয়ায় যোগদানের সিদ্ধান্ত নিয়েছে। প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গত ৫ অক্টোবর রাশিয়ায় অঞ্চলগুলোকে গ্রহণ করার আইনে স্বাক্ষর করেছেন।

পশ্চিমারা উস্কানি বন্ধ না করলে বিশেষ অভিযান শেষ হবে না : পশ্চিমারা বর্তমানে ইউক্রেনে সামরিক কার্যক্রম চালিয়ে যাওয়ার বিকল্পগুলি বিবেচনা করছে, যা রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের ধারাবাহিকতা নিশ্চিত করে, বেলারুশিয়ান প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগুর সাথে এক বৈঠকে বলেছেন।

‘আমরা বিশ্বাস করি যে তারা যুদ্ধ চালিয়ে যাওয়ার উপায় নিয়ে ভাবছে। যদি তাই হয়, বিশেষ অভিযান শেষ হবে না,’ লুকাশেঙ্কো বলেছেন, বেলটিএ সংবাদ সংস্থার উদ্ধৃতি অনুসারে। বেলারুশিয়ান প্রেসিডেন্টের মতে, রাশিয়ার বিরোধীরা আলোচনায় জড়িত হওয়ার জন্য তাড়াহুড়ো করে না। ‘যদি তারা শেষ ইউক্রেনীয়, বা শেষ মেরু এবং অন্যান্য ভাড়াটে সৈন্য পর্যন্ত লড়াই করতে চায় তবে এটি তাদের পছন্দ,’ তিনি উল্লেখ করেছিলেন, ‘এখন পর্যন্ত, আমাদের গোয়েন্দা সংস্থা বা আমি তাদের সম্পূর্ণরুপে আলোচনায় জড়িত হতে ইচ্ছুক দেখতে পাচ্ছি না।’ লুকাশেঙ্কো জোর দিয়ে বলেন, ‘আমরা খোলাখুলিভাবে আমাদের অবস্থান স্পষ্ট করেছি। আপনারা কেউই বা আমরা কখনোই যুদ্ধ চাইনি।’

ইউরোপের নিরাপত্তার জন্য অবশ্যই রাশিয়াকে অন্তর্ভুক্ত করতে হবে : ভবিষ্যত ইউরোপীয় নিরাপত্তা স্থাপত্যে অবশ্যই রাশিয়ার গ্যারান্টি অন্তর্ভুক্ত করতে হবে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ শনিবার টিএফ১-এর জন্য দেয়া একটি সাক্ষাতকারে বলেছেন।

‘আমাদের অবশ্যই নিরাপত্তা স্থাপত্য সম্পর্কে ভাবতে হবে, যেখানে আমরা আগামীকাল বাস করব। আমি বিশেষ করে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কথার কথা বলছি যে ন্যাটো রাশিয়ার সীমান্তের কাছে আসছে এবং এটিকে হুমকি দিতে পারে এমন অস্ত্র মোতায়েন করছে,’ তিনি বলেছিলেন। ফরাসি নেতা বলেন, ‘এ ইস্যুটি শান্তি আলোচনার একটি অংশ হবে, এবং (ইউক্রেনীয় সংঘাতের) পরে যা হবে তার জন্য আমাদের প্রস্তুত হতে হবে এবং ভাবতে হবে কিভাবে আমরা আমাদের মিত্রদের রক্ষা করতে পারি এবং একই সাথে রাশিয়াকে তার নিজস্ব নিরাপত্তার নিশ্চয়তা প্রদান করতে পারি।’ ‘একবার উভয় পক্ষ আলোচনার টেবিলে ফিরে গেলে এসব বিষয় মিমাংসা করতে হবে,’ ফরাসি নেতা উল্লেখ করেছেন।

ম্যাখোঁ নিশ্চিত করেছেন যে, তিনি অদূর ভবিষ্যতে তার রাশিয়ান সমকক্ষ ভøাদিমির পুতিনের সাথে টেলিফোনে কথোপকথনের পরিকল্পনা করেছেন। ফরাসি নেতা বলেন, ‘আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার প্রধানের সাথে কথা বলার পর আমি প্রেসিডেন্ট পুতিনের সাথে আরেকটি কথোপকথন করার পরিকল্পনা করছি, বিশেষ করে বেসামরিক পারমাণবিক শক্তির ইস্যুতে।’ ‘আমাদের ইউক্রেনকে সহায়তা প্রদান চালিয়ে যেতে হবে, উত্তেজনা বৃদ্ধি এড়াতে চেষ্টা করতে হবে, জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রক্ষা করতে হবে এবং যেদিন সবাই আলোচনার টেবিলে আসবে সেদিন সংলাপ শুরু করার জন্য প্রস্তুতি নিতে হবে,’ তিনি যোগ করেছেন। ম্যাখোঁ তার মার্কিন সমকক্ষ জো বাইডেনের সাথে আলোচনার জন্য ২৯ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে যান। মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন যে, তিনি অদূর ভবিষ্যতে পুতিনের সঙ্গে ফোনে কথা বলতে চান। সূত্র : তাস, দ্য টেলিগ্রাফ, আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ