Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম নির্বাচনী পরীক্ষাতেই হার সুনাকের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ৬:১৪ পিএম

ব্রিটেনের বিরোধী দল লেবার পার্টি চেস্টার শহরের উপ-নির্বাচনে বিপুল ব্যবধানে জয়লাভ করেছে এবং আসনটি ধরে রেখেছে। এটি ছিল প্রধানমন্ত্রী হিসাবে ঋষি সুনাকের জন্য প্রথম নির্বাচনী পরীক্ষা, যাতে হেরে গেলেন তিনি।

লেবার এমপি ক্রিশ্চিয়ান ম্যাথিসনের পদত্যাগের কারণে প্রতিদ্বন্দ্বিতা শুরু হওয়ার পরে স্থানীয় কাউন্সিলর সামান্থা ডিক্সন ১০,৯৭৪ ভোট বেশি নিয়ে লেবার দলের পক্ষে আসনটি পুনরায় জিতেছেন। ক্রিশ্চিয়ান ‘গুরুতর যৌন অসদাচরণের’ অভিযোগের পরে সংসদীয় পর্যবেক্ষণকারী সংস্থা দ্বারা বহাল থাকলেও পরে তার কমন্স আসন থেকে পদত্যাগ করেছিলেন।

ডিক্সন কনজারভেটিভ প্রার্থী এবং এনএইচএস নার্স লিজ ওয়ার্ডলোকে পরাজিত করেছেন। এটি ছিল বরিস জনসনের পদত্যাগ এবং লিজ ট্রাসের সংক্ষিপ্ত কার্যকালের অবসান ঘটার পর থেকে প্রথম ওয়েস্টমিনিস্টার উপ-নির্বাচনে কনজারভেটিভদের জন্য প্রথম পরাজয়। লেবার পার্টি এ ফলাফলকে স্বাগত জানিয়েছে যা সুনাক এবং তার নতুন প্রশাসনকে ‘স্পষ্ট বার্তা’ পাঠিয়েছে।

ফলাফল ঘোষণার পর বিজয়ী বক্তৃতায় ডিক্সন বলেন, ‘চেস্টার এবং আমাদের দেশের মানুষ সত্যিই উদ্বিগ্ন। "তাদের বাড়ি হারানোর জন্য উদ্বিগ্ন কারণ তারা বন্ধকী পরিশোধ বা ভাড়া বহন করতে পারে না, তারা ঘর গরম রাখতে পারে কিনা তা নিয়ে চিন্তিত, তারা তাদের পরিবারের জন্য খাবার টেবিলে রাখতে পারে কিনা তা নিয়ে চিন্তিত। এটি কনজারভেটিভ সরকারের ১২ বছর শাসনের ফল। যে সরকার আমাদের অর্থনীতিকে ধ্বংস করেছে, আমাদের জনসেবা ধ্বংস করেছে এবং গত সাধারণ নির্বাচনে যারা তাদের উপর আস্থা রেখেছিল তাদের সাথে বিশ্বাসঘাতকতা করেছে।’ সূত্র: ইভনিং স্ট্যান্ডার্ড।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুনাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ