Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটেনের বিদেশি সহায়তা আরও ২ বছরের জন্য স্থগিত করছেন ঋষি সুনাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ৭:৫২ পিএম

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক অতিরিক্ত দুই বছরের জন্য দেশের বৈদেশিক সহায়তার বাজেট স্থগিত করার কথা ভাবছেন। সূত্রের বরাত দিয়ে শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ।
বিদেশী সাহায্যের জন্য ব্রিটেনের ব্যয় জাতীয় আয়ের ০.৫ শতাংশ নির্ধারণ করা হয়। তবে করোনভাইরাস মহামারীজনিত কারণে দেশটি সরকারী অর্থায়নে একটি বিশাল আঘাতের মুখোমুখি হওয়ায় সরকার দুই বছর আগে তার বৈদেশিক সহায়তা ব্যয় হ্রাস করেছিল।
সেই সময় ব্রিটেনের অর্থমন্ত্রী ছিলেন ঋষি সুনাক। গত বছর তিনি বলেছিলেন, ২০২৪-২৫ সালের মধ্যে বিদেশি ব্যয় মোট অর্থনৈতিক উৎপাদনের শূন্য দশমিক ৭ শতাংশে পৌঁছাবে।
যুক্তরাজ্যের ট্রেজারি মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, শরতকালীন বিবৃতিতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও চ্যান্সেলর সব ধরনের ব্যয়ের সিদ্ধান্ত বিবেচনা করবেন।
এদিকে টেলিগ্রাফের প্রতিবেদন অনুসারে, কর্মকর্তারা বিদেশী সহায়তা ব্যয় আরও দুই বছর অথাৎ ২০২৬-২৭ সাল পর্যন্ত বাড়ানোর কথা বিবেচনা করছেন।
প্রতিবেদনটি এমন এক সময়ে আসে যখন সরকার ব্যয় কমিয়ে এনেছে এবং কর হ্রাস বাতিল করেছে। কারণ বন্ধকী, খাদ্য, জ্বালানী এবং জীবনযাত্রার ব্যয়ের ক্রমবর্ধমান বৃদ্ধির কারনে হিমশিম খাচ্ছে ব্রিটেনবাসী। সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ