Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দুই বছর পর টঙ্গীতে জোড় ইজতেমা শুরু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ১১:০৬ এএম

দুই বছর বন্ধের পর টঙ্গীর তুরাগতীরে তিন দিনব্যাপী জোড় ইজতেমা শুরু হয়েছে। শুক্রবার (২ ডিসেম্বর) ফজরের নামাজের পর বয়ান ও আলোচনার মধ্য দিয়ে এ জোড় ইজতেমা শুরু হয়।

এর আগে বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বিকেল থেকে ঢাকা বিভাগীয় এ ইজতেমায় উপস্থিত হন হাজারো ধর্মপ্রাণ মুসল্লি।
রোববার (৪ ডিসেম্বর) জোহরের নামাজের পর দোয়ার মধ্য দিয়ে তিন দিনের জোড় ইজতেমা শেষ হবে বলে জানিয়েছেন ময়দানের সাথী (মিডিয়া) আব্দুস সাত্তার।

উল্লেখ্য, আগামী ১৩ জানুয়ারি প্রথম পর্বের বিশ্ব ইজতেমা শুরু হবে। সেই মূল ইজতেমার পূর্বপ্রস্তুতিমূলক সভা হিসেবে পরিচিত এ জোড় ইজতেমায় এক থেকে তিন চিল্লা সমাপ্তকারী মুসল্লিরা অংশ নিয়ে থাকেন।

ইজতেমা শেষে বিভিন্ন কাফেলায় ভাগ হয়ে তারা দেশ-বিদেশে দ্বীনের দাওয়াত দিতে বেরিয়ে যাবেন। পরে ফিরে এসে মূল ইজতেমায় যোগদান করবেন মুসল্লিরা। আগত মুসল্লিদের নিরাপত্তায় কাজ করছে স্থানীয় প্রশাসন।

জানা গেছে, প্রথম পর্বের ইজতেমা শুরু হবে ২০২৩ সালের ১৩ জানুয়ারি। এই পর্বের ইজতেমায় মাওলানা জোবায়ের পক্ষের লোকজন অংশ নেবেন। তিন দিনের এই পর্বের ইজতেমা শেষ হবে ১৫ জানুয়ারি। ছয় দিনের বিরতির পর ২১ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্বের ইজতেমা। চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত। এতে ওয়াসেক পক্ষের লোকজন অংশ নেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইজতেমা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ