Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঘাটাইলে পাঁচ স্কুল ছাত্রের তৈরি ড্রোন আকাশে

| প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ঘাটাইল (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা : মনিরুজ্জামান তালুকদার হৃদয়, সজীব, সুমন রেজা, তৌকীর ও ওমর ফারুক ওরা পাঁচ বন্ধু। পাঁচজনই ঘাটাইল ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র। বয়সের বিবেচনায় তারা খুব বেশি বড় নয়। কিন্তু তাদের স্বপ্নটা অনেক বড়। দীর্ঘদিন ধরেই তারা চেষ্টা চালিয়ে আসছিল একটি ড্রোন বানানোর। অবশেষে তাদের সেই চেষ্টা সফল হয়েছে। গত শুক্রবার সকালে  মহান বিজয় দিবস উপলক্ষে এই খুদে পাঁচ বিজ্ঞানী তৈরি একটি ছোট ড্রোন তাদের নিজ শিক্ষা প্রতিষ্ঠান ঘাটাইল ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ মাঠের আকাশে উড়িয়েছে।
ড্রোন তৈরি করা খুদে বিজ্ঞানীদের দলনেতা মনিরুজ্জামান হৃদয় জানায়, তারা গত নভেম্বর মাসে ড্রোনটির নির্মাণ কাজ শুরু করে। নির্মাণ কাজ শেষ হয় ০৫ ডিসেম্বর। এখনো চলছে সেটির উন্নয়ন কাজ। ড্রোনটির সঙ্গে ক্যামেরা স্থাপন করার পরিকল্পনা রয়েছে। এছাড়া ড্রোনটির মাধ্যমে, পানিতে সাতার কাটতে পারে না এমন কোনো ব্যক্তি যদি নদীর মধ্যে পড়ে যায় তাহলে তাকে বাঁচানোর জন্য ড্রোনটির মাধ্যমে এক কিলোমিটার দূর পর্যন্ত তার কাছে লাইফ সাপোর্ট জ্যাকেট পাঠানো যাবে।
৯৫০ গ্রাম ওজনের ড্রোনটি তৈরি করতে প্রায় ৩০ হাজার টাকা খরচ হয়েছে। এটি প্রায় ১ কেজি ২০০ গ্রাম ওজনের মালামাল বহন করতে পারে। প্রাথমিকভাবে দেড় কিলোমিটার এলাকায় রিমোট কন্ট্রোলের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। তারা এটিকে আরো বেশি প্রযুক্তিনির্ভর, আধুনিক ও জনকল্যাণময় করার চেষ্টা অব্যাহত রেখেছে। যদি প্রতিষ্ঠান বা সরকারের পক্ষ থেকে তাদের সহযোগিতা করা হয় তাহলে আরো উন্নত মানের ড্রোন তৈরি করা সম্ভব।
ক্ষুদে বিজ্ঞানী সুমন রেজা জানায়, তাদের শ্রেণি শিক্ষিকা কামরুন্নাহার ড্রোনটি তৈরি করার শুরু থেকে শেষ পর্যন্ত তাদেরকে উৎসাহ প্রদান ও সবদিক দিয়ে সহযোগিতা করছেন। এর আগে তারা এয়ার প্লেন, কলিং কারসহ আরো কয়েকটি ইলেকট্রিক যন্ত্র তৈরি করেছেন।
ক্ষুদে বিজ্ঞানীদের ড্রোন তৈরি সম্পর্কে ঘাটাইল ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ লেঃ কর্নেল সাহাবউদ্দিন আহাম্মেদ বলেন, ছাত্রছাত্রীদের যে কোনো ধরনের বিজ্ঞানমনস্ক গবেষণাকে আমরা উৎসাহিত করি।



 

Show all comments
  • Mirazul Islam ১৯ ডিসেম্বর, ২০১৬, ১১:৩০ এএম says : 0
    congrats.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড্রোন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ