Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিন বায়োল্যাবগুলি সুরক্ষা নিয়ম লঙ্ঘন করছে: রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ৬:০১ পিএম

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, মিনেসোটা এবং ইলিনয় বিশ্ববিদ্যালয়ের উচ্চ-নিরাপত্তা ল্যাবরেটরিতে নিরাপত্তা নিয়ম লঙ্ঘন নথিভুক্ত করা হয়েছে।

রাশিয়ার নিউক্লিয়ার, বায়োলজিক্যাল অ্যান্ড কেমিক্যাল প্রোটেকশন ট্রুপসের প্রধান লেফটেন্যান্ট জেনারেল ইগর কিরিলোভ শনিবার জৈবিক অস্ত্র কনভেনশনের নবম পর্যালোচনা সম্মেলনের আগে বলেছেন।

‘ওয়াশিংটন, মিনেসোটা এবং ইলিনয় বিশ্ববিদ্যালয়ের উচ্চ-নিরাপত্তা পরীক্ষাগারে (বিএসএল-৩ এবং বিএসএল-৪) পরিচালিত গবেষণার ফলে অভ্যন্তরীণ পরীক্ষাগারে সংক্রমণ হয়েছে এবং জেনেটিকালি পরিবর্তিত ভাইরাল জ্বরের প্যাথোজেন, গুরুতর তীব্র শ্বাসযন্ত্রের সিন্ড্রোমের আরও বিস্তারের ঝুঁকি বেড়েছে। অত্যন্ত প্যাথোজেনিক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা এবং অন্যান্য সংক্রমণও বেড়েছে,’ কিরিলোভ বলেছেন।

জেনারেল বলেছিলেন যে, এটি মার্কিন জার্নাল দ্য ইন্টারসেপ্টের উপসংহার, যা নভেম্বরের শুরুতে, ইউএস ফ্রিডম অফ ইনফরমেশন অ্যাক্টের অধীনে, মার্কিন যুক্তরাষ্ট্রে বায়োল্যাবগুলিতে সুরক্ষা লঙ্ঘন সম্পর্কিত ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের ডেটা বিশ্লেষণ করেছিল। গত ১৮ বছরে, ৫,৫০০ পৃষ্ঠার ঘটনা রিপোর্ট পরীক্ষা করা হয়েছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ