Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রানি ক্যানসারে আক্রান্ত ছিলেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ১২:০১ পিএম

জাইলসের বক্তব্য, বাকিংহাম প্যালেস খোলসা না করলেও বিশেষ সূত্রে তিনি জানতে পারেন যে শেষ বয়সে মায়েলোমা তথা ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন দ্বিতীয় এলিজ়াবেথ।

জীবনের শেষ কয়েকটা বছর মজ্জার ক্যানসারে ভুগছিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজ়াবেথ, সেই কারণেই এত পায়ে ও কোমরে যন্ত্রণা হত তাঁর। সম্প্রতি প্রকাশিত তাঁর একটি জীবনীতে দাবি করা হল এমনটাই। ‘এলিজ়াবেথ: অ্যান ইন্টিমেট পোর্ট্রেট’ শীর্ষক এই বইটা লিখেছেন জাইলস ব্র্যান্ডরেথ। তিনি বর্তমান রাজা তথা রানী দ্বিতীয় এলিজ়াবেথের পুত্র তৃতীয় চার্লসের বন্ধু ও পার্লামেন্টের প্রাক্তন সাংসদ।

জাইলসের বক্তব্য, বাকিংহাম প্যালেস খোলসা না করলেও বিশেষ সূত্রে তিনি জানতে পারেন যে শেষ বয়সে মায়েলোমা তথা ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন দ্বিতীয় এলিজ়াবেথ। মজ্জায় প্লাজ়মা কোষের অস্বাভাবিক বৃদ্ধি থেকে সৃষ্টি হয় এই ক্যানসারের। জাইলসের দাবি, এর ফলেই রানির দ্রুত ওজন হ্রাস হয়েছিল। বেশির ভাগ সময়েই ক্লান্ত থাকতেন তিনি। বইটিতে এ-ও দাবি করা হয়েছে, ২০২১ সালে প্রিন্স ফিলিপের মৃত্যুর পর থেকে রানি আস্তে আস্তে নিজেকে গুটিয়ে নেন। শরীর খুব খারাপ লাগলে নিজের ঘরে বসে টিভিতে অনুষ্ঠান দেখতেন তিনি। জাইলস লিখেছেন, রানি বুঝতে পেরেছিলেন তাঁর শরীর ভেঙে পড়ছে। অত্যন্ত আত্মমর্যাদার সঙ্গে বিষয়টি গ্রহণ করেছিলেন তিনি। আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ