Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

কিয়েভের বাসিন্দারা তিন ঘণ্টা করে বিদ্যুৎ পাবে

লুহানস্কে স্পষ্ট প্রতিরক্ষা লাইন তৈরি করা হয়েছে রাশিয়া পরবর্তীতে ব্যবহারের জন্য হাইপারসনিক ক্ষেপণাস্ত্র সংরক্ষণ করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

কিয়েভের মিউনিসিপ্যাল কর্মকর্তারা শুক্রবার ঘোষণা করেছেন যে, ইউক্রেনের রাজধানীতে অর্ধেক বাড়িতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল এবং দিনের বেলায় সব গ্রাহককে পর্যায়ক্রমে তিন ঘণ্টা করে বিদ্যুৎ সরবরাহ করার পরিকল্পনা রয়েছে। এদিকে, লুহানস্কে শত্রু সেনা এবং যৌথ বাহিনীর মধ্যে একটি স্পষ্ট প্রতিরক্ষা লাইন তৈরি করা হয়েছে।
‘শহরের উপলব্ধ আবাসনের পঞ্চাশ শতাংশ জরুরী বিদ্যুৎ বিভ্রাট মোডে রয়েছে,’ পৌর সামরিক প্রশাসন তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছে। কর্তৃপক্ষ আরও বলেছে যে, শহরের পানি সরবরাহ সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করা হয়েছে, তবে কিছু ভোক্তা অপর্যাপ্ত পানির চাপ অনুভব করতে পারে, বিশেষ করে উঁচু ভবনগুলির উপরের তলায়। জরুরী কর্মীরা বিদ্যুৎ ও তাপ পুনরুদ্ধারের জন্য কাজ করছে। মোবাইল যোগাযোগও সমস্যাযুক্ত। ‘সমস্ত মোবাইল অপারেটরের নেটওয়ার্কের কার্যকারিতা সরাসরি বিদ্যুৎ সরবরাহের উপর নির্ভরশীল। বিদ্যুৎ ব্যবস্থা স্থিতিশীল হওয়ার সাথে সাথে কিয়েভের সমস্ত জেলায় যোগাযোগ উপলব্ধ হবে,’ প্রশাসন অঙ্গীকার করেছে।

বুধবার, ইউক্রেন জুড়ে একটি বিমান সতর্কতা জারি করা হয়েছিল যা দুই ঘন্টারও বেশি সময় ধরে চলেছিল। নিপার, কিয়েভ, লভভ, নিকোলায়েভ, ওডেসা, খারকভ এবং অন্যান্য শহরগুলি বিস্ফোরণ এবং অবকাঠামো সুবিধার ক্ষতির কথা জানিয়েছে। ইউক্রেনের জ্বালানি মন্ত্রণালয়ের মতে, কিয়েভের নিয়ন্ত্রণাধীন তিনটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র (রোভেনস্কায়া, খমেলনিটস্কায়া এবং ইউঝনো-ইউক্রেনস্কায়া) পাওয়ার গ্রিড থেকে বিচ্ছিন্ন করা হয়েছিল, যেমন বেশিরভাগ তাপ ও জলবিদ্যুৎ কেন্দ্র এবং বিদ্যুৎ সঞ্চালন সুবিধা বিচ্ছিন্ন ছিল।

লুহানস্কে স্পষ্ট প্রতিরক্ষা লাইন তৈরি করা হয়েছে : লুহানস্ক পিপলস রিপাবলিকের ক্রেমেনায়া শহর এবং চেরভোনোপোভকা গ্রামের মধ্যে একটি স্পষ্ট প্রতিরক্ষা লাইন তৈরি করা হয়েছে। আখমত কমান্ডো ইউনিটের কমান্ডার এবং এলপিআর পিপলস মিলিশিয়ার দ্বিতীয় সেনা কর্পসের ডেপুটি কমান্ডার আপটি আলাউদিনভ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

‘কমান্ডটি আমাদেরকে ক্রেমেনায়া থেকে চেরনোপোপোভকা পর্যন্ত একটি শক্ত প্রতিরক্ষা লাইন তৈরি করার দায়িত্ব দিয়েছে, সেখানে প্রতিরোধ গড়া ও নিয়ন্ত্রণ ধরে রাখার ব্যবস্থা নেয়া হচ্ছে,’ তিনি বলেছিলেন, ‘আমরা এই অবস্থানগুলি ধরে রেখেছি, এবং সেখানে সবকিছু নিয়ন্ত্রণে রয়েছে। চিন্তার কোন কারণ নেই, কারণ আমাদের সেনারা সেখানে চমৎকার দুর্গ এবং স্তরযুক্ত প্রতিরক্ষা তৈরি করেছে।’ এলপিআর মিলিশিয়া অফিসার আন্দ্রে মারাচকো এর আগে বলেছিলেন যে, ইউক্রেনীয় বাহিনী স্যাতোভো এবং ক্রেমেনায়া শহরের দিকে তাদের আক্রমণ পুনরায় শুরু করার পরিকল্পনা করেছিল।

রাশিয়া পরবর্তীতে ব্যবহারের জন্য হাইপারসনিক ক্ষেপণাস্ত্র সংরক্ষণ করছে : পশ্চিমের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার জন্য ইউক্রেনের সমস্ত সামরিক স্থাপনা রক্ষা করা সম্ভব নয়। মস্কো মনে করে যে, রাশিয়ার সশস্ত্র বাহিনীর দ্বারা ‘ইউক্রেনের সামরিক কমান্ড সিস্টেম এবং সম্পর্কিত বৈদ্যুতিক শক্তি সুবিধা’তে করা হামলা কার্যকর, অন্যদিকে কিয়েভ এটি অস্বীকার করে এবং জোর দিয়ে বলে যে, বেশিরভাগ মিসাইল ধ্বংস করা হয়েছিল।

জেলেনস্কি সরকার দাবি করে যে তার বিমান প্রতিরক্ষার বৃহত্তর নির্ভরযোগ্যতার জন্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো সদস্যদের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র সহ আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সরবরাহ করা উচিত। ন্যাটো এবং ইউক্রেন উভয়ই শত্রুতা চালিয়ে যেতে প্রস্তুত। একজন সামরিক বিশেষজ্ঞ, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল ইউরি নেটকাচেভ উল্লেখ করেছেন যে, এখনও পর্যন্ত মস্কো ব্যাপক আকারে কোনও হাইপারসনিক অস্ত্র ব্যবহার করেনি এবং ইউক্রেনের বর্তমান বিমান প্রতিরক্ষা তাদের বিরুদ্ধে অসহায়। ‘সামগ্রীক যুদ্ধের সময়কালে, বিশেষ সামরিক অভিযানের কাজগুলি সম্পাদন করার সময়, ৯-এ-৭৬৬০ কিনজল হাইপারসনিক এয়ারবোর্ন সিস্টেমটি মাত্র তিনবার ব্যবহার করা হয়েছে,’ বিশেষজ্ঞ উল্লেখ করেছেন, ‘কেবল তিনটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছিল এবং সবগুলোই গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুতে। এদিকে, ২০২১ সালে দক্ষিণ সামরিক জেলায়, এই ধরনের অস্ত্রের বাহকদের একটি সম্পূর্ণ প্লাটুন, হাইপারসনিক লং-রেঞ্জ ফাইটার-ইন্টারসেপ্টর মিগ-৩১কে বিমান যুক্ত করা হয়েছিল। তবে কতগুলো বিমান অন্তর্ভুক্ত করার কথা তা এখনও পর্যন্ত কোনও তথ্য নেই।’

‘তবুও, আমি মনে করি এটি ৩০টির কম নয়। এবং তাদের কিনজল অস্ত্রের ক্ষমতা প্রতি বিমানে ১০ ইউনিটের কম হওয়া উচিত নয়। সুতরাং, সম্ভাব্যভাবে, রাশিয়া ১০০ শতাংশ সম্ভাবনা সহ ইউক্রেনে ৩০০টি কৌশলগত লক্ষ্যবস্তুতে একসাথে আঘাত করতে পারে। কিন্তু রাশিয়া আপাতত স্থল অভিযানের উপরেই বেশি জোর দিচ্ছে এবং শীত আসার আগেই মুক্ত করা অঞ্চলগুলোর নিরাপত্তা নিশ্চিত করার উপরে জোর দিচ্ছে,’ তিনি যোগ করেছেন। সূত্র : তাস।



 

Show all comments
  • Ahmad Sobhan ২৬ নভেম্বর, ২০২২, ৫:৩৫ এএম says : 0
    কিয়েভের উচিত ক্রেমলিনের কাছে যুদ্ধ বিরতির প্রস্তাব দেয়া। কিন্তু জেলেনস্কির মাথা নষ্ট। এপথে সে যাবে না।
    Total Reply(0) Reply
  • Rasel Babu ২৬ নভেম্বর, ২০২২, ৫:৩৬ এএম says : 0
    Good news for the Ukrainians, it was their democratic fault for electing a comedian as their president.
    Total Reply(0) Reply
  • SHarif Mir AD Vocate ২৬ নভেম্বর, ২০২২, ৫:৩৬ এএম says : 0
    যত যুদ্ধ লাগিয়েছে এই পশ্চিমারা তার জন্য দায়ী! পৃথিবীটাকে অশান্তি করে দিয়েছে এরা!
    Total Reply(0) Reply
  • Md Jamal ২৬ নভেম্বর, ২০২২, ৫:৩৬ এএম says : 0
    জেলেনেস্কি দরকার রাশিয়ার সঙ্গে আলোচনা করে সমাধান করে নেওয়ার, যদি-ও কিছু ছাড় দিতে হলেও ইউক্রেনের জনগনকে বাঁচানোর জন্য।
    Total Reply(0) Reply
  • Bablur Rahman ২৬ নভেম্বর, ২০২২, ৫:৩৭ এএম says : 0
    কমেডিয়ানের উচিত নিজের দেশের মানুষের কথা চিন্তা করা প্রতিবেশীর সাথে সংঘাত এড়িয়ে চলা, কিন্ত সে তা করবে না, কারণ তার শরীরে বিষাক্ত ইহুদি রক্ত, যে শান্তির চেয়ে হিংসা পছন্দ করে।
    Total Reply(0) Reply
  • Mohammad Abdul Karim ২৬ নভেম্বর, ২০২২, ৮:২৬ এএম says : 0
    উত্তর কুরিয়ার সাথে তারা বেশি মাথা উচুকরে না। তাহলেই এর জবাব ঠিক মত পেত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ