Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সিন্ধুর পানিবন্টন চুক্তি নিয়ে ফের জটিলতা

| প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম


ভারতকে হুঁশিয়ারি পাকিস্তানের
ইনকিলাব ডেস্ক : চলতি বছর সেপ্টেম্বর মাস থেকেই ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের অবনতি হওয়া শুরু হয়। নেপথ্যে অধিকৃত কাশ্মীরের উরিতে ভারতীয় সেনাবাহিনীর ক্যাম্পে হামলা। আর তার জবাবে আজাদ কাশ্মীরে ভারেতর কথিত সার্জিক্যাল স্ট্রাইক। সীমান্তে সামরিক উত্তাপ বাড়ার সঙ্গে সঙ্গে পাকিস্তানের ওপর কূটনৈতিক কৌশলী চাপ বাড়াতে ভারতের তরফে হুঁশিয়ারি দেয়া হয়। ভারত জানিয়ে দেয়, ৫৬ বছরের পুরনো সিন্ধুর পানিবন্টন চুক্তি নিয়ে তারা এবার ভাবনা-চিন্তা করবে। প্রথম ধাক্কায় কিছুটা ব্যাকফুটে চলে গেলেও এবার ইসলামাবাদের তরফে পাল্টা হুশিয়ারির সুরে বলা হয়েছে, সিন্ধুর পানিবন্টন চুক্তিতে কোনো পরিবর্তন তারা মেনে নেবে না। এই পরিস্থিতিতে নতুন করে দুই দেশের মধ্যে দূরত্ব আরও বাড়ার আশঙ্কা দেখা দিল।
সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতরের পক্ষ থেকে সেদেশের সংবাদ মাধ্যমকে জানানো হয়েছে, পাকিস্তানের অবস্থান বিবেচনা করেই ৫৬ বছর আগে চুক্তিটি করা হয়েছিল। তাই এই চুক্তিতে বর্তমান পরিস্থিতিকে সামনে রেখে কোনো পরিবর্তন করা হলে তা হবে পাকিস্তানকে অপমান করা। সেই সঙ্গে চুক্তিরও অবমাননা।
প্রসঙ্গত, ১৯৬০-এর এই চুক্তি অনুসারে সিন্ধু অববাহিকার পূর্ব দিকের তিনটি নদী বিপাশা, রবি ও শতদ্রু নদীর ওপর নিয়ন্ত্রণ থাকবে ভারতের। অন্যদিকে পশ্চিম অভিমুখে অববাহিত সিন্ধু, চেনাব ও ঝিলম নদীর ওপর নিয়ন্ত্রণ থাকবে পাকিস্তানের।
সাম্প্রতি সেই চুক্তি নিয়েই সমস্যার সূত্রপাত হয়। দুটি পানিপ্রকল্প কিষানগঙ্গা ও রটেল চেনাবের ওপর তৈরি করা হয়েছে ভারতের পক্ষ থেকে। আর তার জেরেই দেখা দিয়েছে সমস্যা। ইসলামাবাদের দাবি এর ফলে লঙ্ঘন করা হয়েছে সিন্ধু চুক্তি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ