Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে ফের দরপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

একদিন উত্থানের পর সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের পুঁজিবাজারে আবারও সূচক পতন হয়েছে। গতকাল বুধবার সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। বাজার বিশ্লেষণে দেখা গেছে, শেয়ার বিক্রির চাপে লেনদেন শুরু হয়। ফলে লেনদেনের প্রথম দুই ঘণ্টার মধ্যে দেড় শতাধিক কোম্পানিতে ক্রেতা সঙ্কট দেখা দেয়। তার বিপরীতে মাত্র দুটি কোম্পানির বিক্রেতা সঙ্কট হয় অর্থাৎ লেনদেন স্থগিত থাকে। এই অবস্থায় দিনের শেষ সময় পর্যন্ত লেনদেন হয়েছে।
ফলে ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ প্রায় সব খাতের শেয়ারের দাম কমেছে। তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ২২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৭৬ পয়েন্ট।
ডিএসইর তথ্যমতে, বাজারে ৩১৩টি প্রতিষ্ঠানের মাত্র ৭ কোটি ৬৪ লাখ ৪৬ হাজার ৪৫৭টি শেয়ার কেনাবেচা হয়েছে। এতে অংকে মোট লেনদেন হয়েছে ৫৪০ কোটি ৬৮ লাখ ১৯ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪২৮ কোটি ৬৮ লাখ ২১ হাজার টাকা।
লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ৬৩টির, আর অপরিবর্তিত ছিল ২৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২২ দশমিক ৭৭ পয়েন্ট কমে ৬ হাজার ২০৭ পয়েন্টে দাঁড়িয়েছে।
অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে ২ হাজার ১৮৩ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বসুন্ধরা পেপার মিলসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। তৃতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। এরপরের অবস্থানে ছিল নাভানা ফার্মা, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, ইন্ট্রাকো রিফুয়েলিং, অ্যাডভান্ট ফার্মা, রয়েল টিউলিপ সি পার্ল এবং স্কয়ার ফার্মাসিটিউক্যালস লিমিটেডের শেয়ার।
অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৭৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৩৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ১ লাখ ৩২ হাজার ৯৫৩ টাকা।
এর আগের দিন লেনদেন হয়েছিল ৭ কোটি ৩ লাখ ১০ হাজার ২৮ টাকা। এ বাজারে লেনদেন হওয়া ১৪০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ৪৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৭৫টি কোম্পানির শেয়ারের দাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ