Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে বড় দরপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ফ্লোর প্রাইস তুলে দেওয়া হতে পারে এমন গুজবে ট্রেজারি বা সরকারি বন্ড চালুর দিনে পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১১৯ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২৮২ পয়েন্ট। ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে গত রোববার লেনদেন বন্ধ ছিল। ফলে গতকাল সোমবার সপ্তাহের প্রথম কার্যদিবস পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। কিন্তু কিছুক্ষণ যেতে না যেতই শুরু হয় সূচকের ওঠানামা, যা অব্যাহত ছিল বেলা সাড়ে ১১টা পর্যন্ত। এরপর বিনিয়োগকারীদের মধ্যে গুজব ছড়িয়ে পড়ে যে, ফ্লোর প্রাইস তুলে দেওয়া হচ্ছে। শুরু হয় শেয়ার বিক্রির চাপ, শুরু হয় বাজারে ক্রেতা সঙ্কট। এমন অবস্থা দাঁড়ায় যে ২ শতাধিক কোম্পানির শেয়ার কেনার ক্রেতাই ছিল না। বিষয়টিকে কেন্দ্র করে দিনের শেষ দুই ঘণ্টায় লেনদেন হয় সূচক পতনের ধারায়। এই দুই ঘণ্টায় বড় দরপতন হয়েছে পুঁজিবাজারে।
সকাল সাড়ে ৯টায় ডিএসই ও সিএসইতে ২৫০টি সরকারি বন্ড অর্থাৎ ট্রেজারি বন্ডের লেনদেন চালু হয়েছে। যার বাজার মূল্য ৩ লাখ ১৬ হাজার কোটি টাকার বেশি। কিন্তু কোনো ক্রেতা না থাকায় দিনভর ২৫০টি বন্ডের কোনো লেনদেন হয়নি।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, দিনভর ডিএসইতে ৩৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে মোট ২০ কোটি ৩৮ লাখ ৮৮ হাজার ৭৯১টি শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ৪১৭ কোটি ৫২ লাখ ৬৭ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ১৬৯ কোটি ৮৩ লাখ ৭৭ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।
বাজারে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ১৬৭টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর। পুঁজিবাজারে রাজা ওরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ইস্টার্ন হাউজিং, জেএমআই হসপিটালসহ ১৭৬টি কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১৯ পয়েন্ট কমে ৬ হাজার ৪৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরিয়াহ সূচক ২৭ দশমিক ৬১ পয়েন্ট কমে ১ হাজার ৪১৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৪৭ দশমিক ৪৩ পয়েন্ট কমে ২ হাজার ৩১৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো লিমিটেড। তৃতীয় স্থানে ছিল সোনালী পেপারের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল, আইপিডিসি, ইস্টার্ন হাউজিং, জেএমআই হসপিটাল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, শাইনপুকুর সিরামিক,ওরিয়ন ইনফিউশন লিমিটেডে এবং ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেডের শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৮২ পয়েন্ট কমে ১৯ হাজার ৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ২৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ২১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৬টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫৭ লাখ ৬৪ হাজার ৩৪৪ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ৯১ লাখ ৯১ হাজার ৩২৩ টাকার শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজারে বড় দরপতন

১১ অক্টোবর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২
৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ