Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে বিজয় দিবস পালিত

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : যথাযোগ্য মর্জাদা ও ভাবগাম্ভির্যের মধ্যে দিয়ে বরিশালসহ দক্ষিণাঞ্চলের সর্বত্র মহান বিজয় দিবস পালিত হয়েছে। বরিশাল বিভাগীয় সদরে রাত ১২টা ১মিনিটে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। রাত সাড়ে ১২টায় বরিশাল বধ্যভূমির স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক করা হয়। গতকাল বাদ জুমা বরিশাল সহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন মসজিদে মুক্তিযুদ্ধের শহীদদের রুহের মাগফিরাত কামনাসহ দেশ ও জাতীর সমৃদ্ধির লক্ষে বিশেষ দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়। সকালে বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং পুলিশ, আনসার, বয়স্কাউট, বিএনসিসিসহ বিভিন্ন শিশুÑকিশোর সংগঠনের কুচাকাওয়াজে সালাম গ্রহণ করেন বিভাগীয় কমিশনার মো. গাউস। এ সময় মহান মুক্তিযুদ্ধের তথ্য ও প্রমাণ্য দলিল প্রদর্শনীরও উদ্বোধন করা হয়।
বিজয় দিবস উপলক্ষে স্থনীয় একটি প্রেক্ষাগৃহে শিশু-কিশোরদের জন্য মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ চলচিত্র প্রদর্শনীও অনুষ্ঠিত হয়। এছাড়াও শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগীতা এবং দেশাত্মকবোধক গানের আয়োজন করা হয়। বিজয় দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা ও সম্মাননা প্রদান করা হয়। এই উপলক্ষে প্রীতি ফুটবল প্রতিযোগীতাসহ বিভিন্ন অনুষ্ঠানেরও আয়োজন করে বরিশাল জেলা ক্রীড়া সংস্থা। মহান বিজয় দিবস উপলক্ষে বরিশাল বন্দরে সর্ব সাধারণের জন্য বাংলাদেশ নৌ বাহিনীর যুদ্ধ জাহাজের প্রদর্শনীরও আয়োজন করা হয়।
বরিশাল সাংস্কৃতিক সমন্বয় পরিষদসহ বিভিন্ন সংগঠন সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভারও আয়োজন করে। বরিশাল রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে এ উপলক্ষে মুক্তিযুদ্ধের প্রামান্য চিত্র প্রদর্শনীরও আয়োজন করা হয়।
পটুয়াখালী,ভোলা,পিরোজপুর,বরগুনা ও ঝালকাঠীতেও বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্যে দিয়ে বিজয় দিবস পালিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণাঞ্চল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ